This Article is From May 11, 2020

"আপনারা সর্বদা বাংলার সমালোচনা কেন করেন", প্রধানমন্ত্রীকে প্রশ্ন মুখ্যমন্ত্রীর

জানা গিয়েছে, ধাপে ধাপে লকডাউন তোলা, পরিযায়ী শ্রমিক সমস্যা ও অর্থনীতিকে ছন্দে ফেরানো সংক্রান্ত একাধিক ইস্যুতে আলোচনা হয়েছে এই বৈঠকে

প্রধানমন্ত্রীদের সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে এই মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল)

নয়া দিল্লি:

প্রধানমন্ত্রীর সামনেই সোমবার কেন্দ্রের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন লকডাউনের ভবিষ্যত স্থির করতে বৈঠকে বসেন নরেন্দ্র মোদি আর অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীরা (PM-CMs meet)। বিকেল ৩টে থেকে শুরু হওয়া এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীরাও। সেই বৈঠকেই কেন্দ্রের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী (Mamata alleged over politics)। তিনি বলেন, "এটা রাজনীতি করার সময় নয়। কেউ আমাদের মতামত জানতে চাইছে না। যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভাঙবেন না।" এমনকি, চিত্রনাট্যের অপর ভর করে পরিকল্পনা রুপায়ন করছে কেন্দ্র। এদিন এমন অভিযোগের সুর শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীর গলাতে। জানা গিয়েছে, ধাপে ধাপে লকডাউন (Lifting Lockdown) তোলা, পরিযায়ী শ্রমিক সমস্যা ও অর্থনীতিকে ছন্দে ফেরানো সংক্রান্ত একাধিক ইস্যুতে আলোচনা হয়েছে এই বৈঠকে। দেশব্যাপী লকডাউন লাগু হওয়ার পর এটা পঞ্চম বৈঠক। 

এদিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যথেষ্ট আক্রমণাত্মক ছিলেন। প্রধানমন্ত্রীর উদ্দেশে তাঁর প্রশ্ন, "আমরা যখন আপনাদের সহযোগিতা করছি তাহলে আমাদের সর্বদা আক্রমণ কেন? কেন সবসময় বেঙ্গল, বেঙ্গল, বেঙ্গল? কেন এত সমালোচনা?" ইতিমধ্যে গত মাসে কেন্দ্রীয় পরিদর্শক দলের বাংলা সফর ঘিরে উত্তপ্ত হয়েছিল কেন্দ্র-রাজ্যের পরিস্থিতি। একইভাবে পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানো নিয়ে তরজা তুঙ্গে। 

এদিকে, গত সপ্তাহে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দেশের ৩টি হটস্পট রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গকে তালিকাভুক্ত করেছিল। মোট ১০টি রাজ্যের সংক্রমণ কেন্দ্রকে উদ্বেগে রেখেছে। এমনটাই দাবি করেছিলেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তাঁর প্রস্তাব ছিল, প্রয়োজনে সেই ১০ টি রাজ্যে কেন্দ্রীয় চিকিৎসক দল পাঠাতে পারে স্বাস্থ্য মন্ত্রক। রাজ্যের মেডিক্যাল পরিষেবার সঙ্গে হাট মিলিয়ে কাজ করবেন তাঁরা। 

.