This Article is From Jul 06, 2020

মাস্ক পরুন! বায়ু মাধ্যমে ছড়াচ্ছে করোনা, হু-কে সাবধান করল দুই শতাধিক গবেষক

হু-কে লেখা চিঠিতে ৩২টা দেশের ২৩৯ জন গবেষক দাবি করেছেন, বায়বীয় সংক্রমণে সক্ষম করোনা ভাইরাস। অর্থাৎ শুধু হাঁচি-কাশির ড্রপলেট কিংবা সংস্পর্শে নয়, বায়ুমণ্ডল মারফতও ছড়াচ্ছে এই ভাইরাস।

মাস্ক পরুন! বায়ু মাধ্যমে ছড়াচ্ছে করোনা, হু-কে সাবধান করল দুই শতাধিক গবেষক

৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানীর দাবি। চিঠি লেখা হয়েছে হু-কে।

হাইলাইটস

  • ৩২টা দেশের ২৩৯জন বিজ্ঞানীর দাবি, বায়ুমণ্ডলের মাধ্যমে ছড়াচ্ছে করোনা
  • ছোট ড্রপলেট ছড়াচ্ছে এই ভাইরাস
  • সতর্কবার্তা পাঠানো হয়েছে হু-কে

ফেসমাস্কে যাঁদের অনীহা, তাঁদের উদ্বেগ বাড়ালো দুই শতাধিক গবেষকের সাম্প্রতিক দাবি। হু-কে লেখা চিঠিতে ৩২টা দেশের ২৩৯ জন গবেষক দাবি করেছেন, বায়বীয় সংক্রমণে (Aerosol transmission of Corona) সক্ষম করোনা ভাইরাস। অর্থাৎ শুধু হাঁচি-কাশির ড্রপলেট কিংবা সংস্পর্শে নয়, বায়ুমণ্ডল মারফতও ছড়াচ্ছে এই ভাইরাস। এমন সতর্কবার্তা দিয়ে হু-কে বাধা বদলানোর পরামর্শ দিয়েছেন গবেষকরা। নিউ ইয়র্ক টাইমস সূত্রে এমনটাই খবর। যদিও হু বারবার দাবি করে এসেছে, করোনা ভাইরাস এতও হালকা নয় যে বাতাসের মাধ্যমে এক জায়গা থেকে আরও এক জায়গায় পৌঁছবে। এভাবে সংক্রমণের জন্য ৫ মাইক্রনের চেয়ে ছোট ড্রপলেটের প্রয়োজন। এমনটাই ২৯ জুন পেশ করা রিপোর্টে উল্লেখ করেছে হু।

তবে গবেষকদের দাবি, "বায়ুমণ্ডলে থাকা ছোট ড্রপলেটই সংক্রমণ ঘটাচ্ছে।" এই দাবির স্বপক্ষে ওই গবেষকরা প্রমাণও পেশ করেছেন। প্রমাণ পত্র-সহ সেই গবেষণা আগামি সায়েন্স জার্নালে প্রকাশ হবে। এমনটাই সূত্রের খবর।

যদিও, গবেষকদের প্রমাণ খতিয়ে দেখে হু বলেছে  স্পষ্ট কোনও তত্ত্ব দেওয়া নেই। তাদের দাবি, "আমরাও বলছি বায়ুমণ্ডলের মাধ্যমে এই ভাইরাস সংক্রমিত। কিন্তু এখনও পর্যন্ত আমাদের কাছে কোনও অকাট্য প্রমাণ নেই।"

এদিকে, সারা ভারত জুড়ে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই ঝড়ের গতিতে বৃদ্ধি পাচ্ছে। এই দৌড়ে পিছিয়ে নেই রাজ্য। ২৪ ঘণ্টা আগে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৭৪৩, বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৮৯৫ তে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যাও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।গত ২৪ ঘণ্টায় ১৯ থেকে তা বৃদ্ধি পেয়ে ২১-এ দাঁড়িয়েছে।রাজ্য জুড়ে মৃতের মোট সংখ্যা বৃদ্ধি পেয়ে ৭৫০ থেকে ৭৫৭-তে দাঁড়িয়েছে। শুধু কলকাতাতেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪৪ জন।  

ভিডিও: রেমডেসিভির কালোবাজারি

.