This Article is From Mar 15, 2020

দেশে করোনা-আক্রান্ত ৯৩, সর্বাধিক আক্রান্ত কেরলে, তারপরেই মহারাষ্ট্র

এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২ জনের। তাঁদের মধ্যে একজন কর্নাটক এবং অন্যজন দিল্লির বাসিন্দা।

দেশে করোনা-আক্রান্ত ৯৩, সর্বাধিক আক্রান্ত কেরলে, তারপরেই মহারাষ্ট্র

ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯০।

হাইলাইটস

  • ক্রমশ ছড়াচ্ছে করোনা ভাইরাস
  • এই মুহূর্তে দেশে করোনা-আক্রান্ত ৯৩ জন
  • সবথেকে বেশি আক্রান্ত কেরলের বাসিন্দা
নয়াদিল্লি:

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ভারতে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৩। এখনও পর্যন্ত সবথেকে বেশি করোনা-আক্রান্তের দেখা মিলেছে কেরলে। সেখানে সংখ্যাটা ২২। এছাড়া মহারাষ্ট্রে ১৯, উত্তরপ্রদেশে ১১, কর্নাটকে ৬, দিল্লিতে ৭, লাদাখে ৩, রাজস্থানে ২ এবং জম্মু ও কাশ্মীরে ২ জনের শরীরে এই ভাইরাস মিলেছে। এছাড়া তেলেঙ্গানা, তামিলনাডু, পঞ্জাব, অন্ধ্রপ্রদেশে ১ জন করে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি মহারাষ্ট্রে ৫টি, কেরলে ৩টি এবং রাজস্থানে ১টি ঘটনার কথা জানা গিয়েছে। আক্রান্ত ৯৩ জনের মধ্যে ১৭ জন বিদেশি।

এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২ জনের। তাঁদের মধ্যে একজন কর্নাটক এবং অন্যজন দিল্লির বাসিন্দা। আক্রান্ত বিদেশি নাগরিকদের মধ্যে ১৪ জন হরিয়ানা, ২ জন রাজস্থান ও উত্তরপ্রদেশের ১ জন।

দিল্লিতে ৬৮ বছরের যে বৃদ্ধার মৃত্যু হয়েছে করোনা-আক্রান্ত হয়ে, তাঁর অন্ত্যেষ্টি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বলা হচ্ছিল, আক্রান্তের অন্ত্যেষ্টির সময়ও সংক্রমণ ছড়াতে পারে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এই ধারণা ভুল। কেবল মৃতদেহ থেকে যাতে রোগ না ছড়ায় তা নিশ্চিত করতে এক গাইডলাইন তৈরি করা হয়েছিল। সেখান থেকেই বিভ্রান্তির সূত্রপাত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' শবদেহ এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়ার সময় একবার ব্যবহার্য ফোর-আর্ম গাউন পরার পরামর্শ দিয়েছে। পাশাপাশি শ্মশানকর্মী ও শবযাত্রীদের নিরাপত্তার জন্য উপযুক্ত বন্দোবস্ত নেওয়ার পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি হাত ভাল করে ধোয়ার কথাও বলা হয়েছে। 

.