Read in English
This Article is From Apr 30, 2020

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে নারাজ নীতীশ কুমার এবার চাইছেন বিশেষ ট্রেন

বুধবার বিকেল পর্যন্ত নীতীশ কুমার (Nitish Kumar) তাঁর রাজ্যের পরিযায়ী শ্রমিকদের (Migrants) রাজ্যে ফিরিয়ে আনার বিরুদ্ধে ছিলেন। অবশেষে মত বদলেছেন তিনি।

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by

Coronavirus: অন্য মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও বৈঠক করেছিলেন নীতীশ কুমার।

Highlights

  • পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরাতে অরাজি ছিলেন নীতীশ কুমার
  • বিহারের মুখ্যমন্ত্রীর ধারণা এতে করোনা সংক্রমণ ছড়াবে
  • অবশেষে মত বদলে পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ ট্রেন চেয়েছেন তিনি
পটনা:

বুধবার বিকেল পর্যন্ত নীতীশ কুমার (Nitish Kumar) তাঁর রাজ্যের পরিযায়ী শ্রমিকদের (Migrants) রাজ্যে ফিরিয়ে আনার বিরুদ্ধে ছিলেন। তিনি বলেছিলেন, এতে লকডাউনের নীতির প্রতি অন্যায় করা হয়। গত সপ্তাহেই তিনি একথা জানিয়েছিলেন। বড় রাজ্যগুলির মধ্যে একমাত্র বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারই অন্যত্র আটকে পড়া রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার পক্ষপাতী নন। কিন্তু অবশেষে মত বদলেছেন তিনি। তিনি একটি ট্রেনের ব্যবস্থা করতে চাইছেন, যার দ্বারা বিহারে ফিরিয়ে আনা হবে পরিযায়ী শ্রমিকদের। রাজ্যের উপমুখ্যমন্ত্রী সুশীলকুমার মোদি টুইট করে জানিয়েছেন, কেন্দ্রের উচিত বিশেষ ট্রেনের ব্যবস্থা করা, যে ট্রেনে পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনা হবে।

করোনা থেকে আরোগ্যের হার এখন ২৫.১৯, ১৪ দিন আগের থেকে ভাল উন্নতি: কেন্দ্র

বৃহস্পতিবার নীতীশ কুমার বিহারের পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনার জন্য বিশেষ ট্রেনের আবেদন করেছেন। আসলে তাঁর এই মত পরিবর্তনের পিছনে রয়েছে বিভিন্ন রাজ্য থেকে আসতে থাকা চাপ। সবথেকে বেশি চাপ দেওয়া হয়েছে মহারাষ্ট্রের তরফে। কেননা দেশের সবচেয়ে বেশি পরিযায়ী শ্রমিক আটক রয়েছেন মুম্বইয়ে।

Advertisement

প্রায় ৪০ হাজার পরিযায়ী নাগরিককে স্বরাজ্যে ফেরাতে বাস নামাল রাজস্থান সরকার

Advertisement

গত ১৪ এপ্রিল সরকারি নির্দেশে নতুন করে জোর দেওয়া হয় আন্তঃরাজ্য পরিবহনের বিষয়ে। কিন্তু তার এক সপ্তাহের মধ্যেই সেই নিয়মকে লঙ্ঘন করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ কোটায় আটকে থাকা রাজ্যের পড়ুয়াদের ফিরিয়ে আনার জন্য বাস পাঠান। এই সপ্তাহে তিনি তাঁর সহকর্মীদের সঙ্গে আলোচনা করেন কী করে তাঁর রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ফেরত পাঠানো যায় বাসে করে।

যোগী আদিত্যনাথের পাশাপাশি ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল ও রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলতও শ্রমিকদের ফিরিয়ে আনার পক্ষে। কিন্তু নীতীশ কুমার ছিলেন এর বিপরীত অবস্থানে। তিনি বলেন, ফিরে আসা শ্রমিকদের তাঁদের গ্রামের বাইরে কোয়ারান্টাইন করে রাখা খুব কঠিন। বিহারে ফেরা ৪৩ জন পরিযায়ী শ্রমিক করোনা পজিটিভ হয়েছেন। নীতীশের এহেন সিদ্ধান্তকে সমর্থন করেছেন তাঁর ঘনিষ্ঠরা।

Advertisement

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের দেওয়া হিসেব অনুযায়ী, বিহারের প্রায় ১২ কোটি পরিযায়ী শ্রমিক সারা দেশে ছড়িয়ে রয়েছেন। বিহারে কোভিড-১৯ চিকিৎসার পরিকাঠামোও খুব দুর্বল। তিনটি সরকারি হাসপাতাল মিলে ভেন্টিলেটরের সংখ্যা মাত্র ৫০।

Advertisement

বুধবার রাতেই কেন্দ্র জা‌নিয়েছিল, পরিযায়ী শ্রমিকরা রাজ্যে ফিরতে পারবেন। তবে তার আগে নিশ্চিত করে নিতে হবে তাঁরা সংক্রমিত নন। ফেরার পর তাঁদের ১৪ দিনের জন্য কোয়ারান্টাইন থাকতে হবে।

Advertisement