This Article is From May 06, 2020

করোনা নিয়ে সর্বদলীয় বৈঠকে তেজস্বী যাদবের খোঁচার উত্তরে চমকপ্রদ প্রস্তাব নীতীশ কুমারের

বিজেপি করোনা পরিস্থিতি সামলাতে নীতীশ কুমারের ব্যর্থতার অভিযোগ তুলেছে। পরিযায়ী শ্রমিকদের ফেরানোর ব্যাপারে নীতীশ কুমারের মত ছিল কাউকে এখন ফেরানোর দরকার নেই।

করোনা নিয়ে সর্বদলীয় বৈঠকে তেজস্বী যাদবের খোঁচার উত্তরে চমকপ্রদ প্রস্তাব নীতীশ কুমারের

সর্বদলীয় বৈঠকে চমকপ্রদ প্রস্তাব দেন নীতীশ কুমার।

পটনা:

করোনা (Coronavirus) সঙ্কটের সময় বিহারের (Bihar) মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের (Nitish Kumar) সঙ্গে জোটসঙ্গী বিজেপির দূরত্ব বারবার স্পষ্ট হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার বিরোধী নেতা তেজস্ব যাদবকে (Tejashwi Yadav) একটি চমকপ্রদ প্রস্তাব দিলেন নীতীশ। করোনা পরিস্থিতিতে প্রথম বার বিহারে হওয়া এক সর্বদলীয় বৈঠকে নীতীশ কুমার তেজস্বী যাদবকে প্রস্তাব দেন তাঁর সঙ্গে কোয়ারান্টাইন কেন্দ্রগুলি পরিদর্শনে যাওয়ার জন্য। মঙ্গলবারের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের সব প্রথম সারির ন‌েতাই। এদিনের বৈঠকে তেজস্বী যাদব জানান, কোভিড-১৯ মোকাবিলায় রাজ্য সরকারের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন উঠছে। তিনি প্রস্তাব দেন, মুখ্যমন্ত্রীর নিজের এই বিষয়টি ভাল করে খতিয়ে দেখা উচিত।

তিনি বলেন, ‘‘আমরা সকলে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে আপনার পাশে রয়েছি। আপনি একজন অভিজ্ঞ প্রশাসক এবং এর আগেও আপনি বহু ‘যাত্রা'-র কার্যভার গ্রহণ করেছেন। কিন্তু এখন আপনি পরিকল্পনা করলেও সেই পরিকল্পনার কার্যকারিতা নিয়ে নানা অভিযোগ আমরা পাচ্ছি। দয়া করে বাইরে বেরিয়ে কোয়ারান্টাইন কেন্দ্রগুলির পরিস্থিতি খতিয়ে দেখুন।''

তেজসী যাদবের ‘যাত্রা' খোঁচাকে সহ্য করে নিয়ে নীতীশ কুমার বলেন, ‘‘আমি বাইরে যেতে বরাবরই আগ্রহী। কিন্তু এবার করোনা ভাইরাসের গাইডলাইন মেনেই ভিতরে রয়েছি। এই নিয়ম শিথিল করা হলেও আমি বেরিয়ে পড়ব। আপনিও আমার সঙ্গে আসতে পারবেন অন্য দলের নেতাদের সঙ্গে মিলে। আমরা একসঙ্গেই সেটা দেখব।''

নীতীশ কুমারের এহেন প্রস্তাবে বিরোধী নেতারা হতভম্ব হয়ে যান বলে দাবি করেছে নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেড।

এর আগে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য ট্রেনের ভাড়া দেওয়ার কথা বলেন তেজসী যাদব। তিনি প্রস্তাব দেন, ৫০টি ট্রেনের ভাড়া দেওয়ার ব্যাপারে। এরপর বিহারের মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, যে পরিযায়ী শ্রমিকরা ফিরছেন তাঁদের সকলকে তাঁদের টিকিটের মূল্য ফিরিয়ে দেওয়া হবে। সেই সঙ্গে ৫০০ টাকা বেশিও দেওয়া হবে।

বিজেপি করোনা পরিস্থিতি সামলাতে নীতীশ কুমারের ব্যর্থতার অভিযোগ তুলেছে। অন্য রাজ্যগুলি যেখানে নিজেদের রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফেরানোর ব্যাপারে আর্জি জানিয়েছেন, সেখানে নীতীশ কুমার জানিয়ে দিয়েছিলেন, কারও ফেরার দরকার নেই এই মুহূর্তে।

.