Read in English
This Article is From Apr 26, 2020

কোনও আধিকারিক, পুলিশি সহায়তা ছিল না: অভিযোগ রাজ্যে আসা কেন্দ্রীয় পরিদর্শক দলের

কেন্দ্র রাজ্যকে জানিয়েছিল, বিপর্যয় মোকাবিলা আইন ও সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে রাজ্য সরকারকে কেন্দ্রীয় পরিদর্শক দলের সঙ্গে সহযোগিতা করতেই হবে।

Advertisement
সিটিস Reported by , Edited by

Coronavirus: রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪০ জন। (প্রতীকী)

কলকাতা:

রাজ্যে লকডাউনের (Lockdown) নিয়মভঙ্গ এবং করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা কমিয়ে বলার অভিযোগ খতিয়ে দেখতে আসা কেন্দ্রীয় পরিদর্শক দলের (Central COVID-19 Team) অভিযোগ তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়নি রাজ্যের তৃণমূল সরকার। রাজ্যের কোভিড-১৯ পরিস্থিতি পর্যবেক্ষণে আসা কেন্দ্রীয় পরিদর্শক দল শনিবার দু'টি চিঠি পাঠিয়েছে রাজ্যের মুখ্য সচিবকে। তার মধ্যে একটি চিঠিতে অন্যান্য বিস্তারিত বিবরণের পাশাপাশি দিল্লির নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের সঙ্গে রাজ্যের কতজন যুক্ত তা জানতে চাওয়া হয়েছে। প্রসঙ্গত, নিজামুদ্দিনের ওই সমাবেশে যাওয়া অনেকেই পরে করোনা পজিটিভ হয়েছে। 
অন্য চিঠিতে কেন্দ্রীয় পরিদর্শক দল অভিযোগ জানিয়েছে বিভিন্ন জায়গায় পরিদর্শনে যাওয়ার সময় তাদের প্রয়োজনীয় সাহায্য করা হয়নি।

রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা কমানোর অভিযোগে মুখ্যমন্ত্রীকে বিঁধল বিজেপি

কলকাতায় আসা কেন্দ্রীয় পরিদর্শক দলের নেতা অতিরিক্ত সচিব অপূর্ব চন্দ্র জানিয়েছেন, সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে রাজ্যের মুখ্য সচিব জানিয়েছেন, রাজ্য সরকারের সিনিয়র আধিকারিকরা তাঁদের সময় নষ্ট করবেন না কেন্দ্রীয় পরিদর্শক দলকে সঙ্গ দিয়ে।

Advertisement

তাঁর অভিযোগ, এই বক্তব্য স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশের পরিপন্থী। ক্ষেত্র পরিদর্শনে প্রয়োজনীয় সাহায্য করার কথা রাজ্য সরকারের।

আইএমসিটি অর্থাৎ 'আই মাস্ট কজ ট্রাবল' কেন্দ্রীয় পরিদর্শক দলকে কটাক্ষ করে টুইট ডেরেকের

Advertisement

এর আগে স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যকে এক চিঠি লিখে জানিয়েছিল বিপর্যয় মোকাবিলা আইন ও সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে রাজ্যের পরিস্থিতি দেখতে আসবে কেন্দ্রীয় পরিদর্শক দল। শনিবার দু'পাতার চিঠিতে অপূর্ব চন্দ্র অভিযোগ জানিয়ে লেখেন, ‘‘পুলিশের অনুপস্থিতিতে যদি পরিদর্শক দলের কোনও সমস্যায় পড়ত তাহলে সেই দায় কি রাজ্য সরকার নিজের কাঁধে নিত?''

তিনি আরও জানান, যেহেতু লকডাউন রয়েছে রাজ্য সরকারের অনুমতি ব্যতিরেকে কেন্দ্রীয় পরিদর্শক দল বিএসএফের গেস্ট হাউসের বাইরে বেরোতে পারবে না বলে রাজ্য পুলিশের এক ডিসিপি বিএসএফ আধিকারিকদের জানিয়েছিলেন ২১ এপ্রিল। বলা হয়েছিল, কেবল মাত্র বিমানবন্দরে যেতে চাইলেই পরিদর্শক দল অনুমতি পাবে বাইরে বেরনোর।

Advertisement

কেন্দ্রীয় পরিদর্শক দলের রাজ্যে আসা নিয়ে কেন্দ্রের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সংঘাত বারবার সামনে এসেছে গত ক'দিনে। কেন্দ্র রাজ্যকে জানিয়েছিল, বিপর্যয় মোকাবিলা আইন ও সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে রাজ্য সরকারকে কেন্দ্রীয় পরিদর্শক দলের সঙ্গে সহযোগিতা করতেই হবে।

শনিবার রাজ্যে নতুন করে ৪০ জন আক্রান্ত হয়েছেন করোনায়। রাজ্যে আক্রান্তের সংখ্যা পৌঁছে গেল ৪২৩-এ। এখনও পর্যন্ত ৯,৮৮০ জনের উপরে পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৯৩৭ জনের।

Advertisement

এদিকে করোনায় মৃত ৫৭ জনের মধ্যে ৩৯ জনের মৃত্যুর পিছনে অন্য কারণ রয়েছে বলে রাজ্যের অডিট কমিটি দাবি করেছে।

Advertisement