This Article is From Mar 03, 2020

করোনা ভাইরাসের আতঙ্কে নয়ডায় বাতিল হল পরীক্ষা

দিল্লির বাসিন্দা করোনা আক্রান্ত এক ব্যক্তির দুই সন্তানই নয়ডার স্কুলটিতে পড়ে। তারা এই সপ্তাহান্তে এক জন্মদিনের পার্টিতে পাঁচজন ব্যক্তির সংস্পর্শে আসে।

করোনা ভাইরাসের আতঙ্কে নয়ডায় বাতিল হল পরীক্ষা

নয়ডার স্কুলে করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক ছড়াল।

হাইলাইটস

  • করোনা ভাইরাসের আতঙ্কে পরীক্ষা বন্ধ হয়ে গেল নয়ডার স্কুলে
  • দিল্লির বাসিন্দা এক ব্যক্তির শরীরে মিলেছে ওই ভাইরাস
  • তাঁর দুই সন্তান পড়ে নয়ডার স্কুলটিতে
নয়ডা:

করোনা ভাইরাস (Coronavirus) আতঙ্কে পরীক্ষা বন্ধ হয়ে গেল নয়ডার (Noida) এক বেসরকারি স্কুলে। ওই হাইস্কুলের এক পড়ুয়ার বাবার শরীরে মিলেছে করোনা ভাইরাসের সংক্রমণ। পূর্ব দিল্লির বাসিন্দা ৪৫ বছরের ওই ব্যক্তিই দিল্লির প্রথম করোনা-আক্রান্ত ব্যক্তি। এখনও পর্যন্ত সারা পৃথিবীতে ৮৮,০০০ মানুষেরও বেশি মানুষ আক্রান্ত করোনা ভাইরাসে। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩,০০০। জান‌া গিয়েছে, দিল্লির বাসিন্দা ওই করোনা আক্রান্ত ব্যক্তির দুই সন্তানই নয়ডার স্কুলটিতে পড়ে। তারা এই সপ্তাহান্তে এক জন্মদিনের পার্টিতে পাঁচজন ব্যক্তির সংস্পর্শে আসে। এরপরই আতঙ্ক ছড়িয়ে পড়ে স্কুল চত্বরে। স্থানীয় স্বাস্থ্য পরিষেবা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে স্কুল চত্বর পরিষ্কার করা হয়।

জানা গিয়েছে, ওই পাঁচজনকেই কোয়ারান্টাইন করে রাখা হয়েছে এবং তাদের পরীক্ষা করে দেখা হচ্ছে। 
২০ মিনিট ধরে স্কুল পরিষ্কার করার পর তারপর পড়ুয়াদের ওখানে ঢুকতে দেওয়া হয়। নয়ডার স্কুলটি বন্ধ করে না দেওয়া হলেও অনেক পড়ুয়াকেই তাদের বাবা-মা স্কুলে পাঠায়নি। সেই কারণে সপ্তম ও অন্যান্য শ্রেণিতে যে পরীক্ষা হওয়ার কথা ছিল তা স্থগিত করে দেওয়া হয়। অভিভাবকদের পাঠানো এক বার্তায় স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘‘বোর্ডের পরীক্ষা স্বাভাবিক ভাবেই হবে। সপ্তম থেকে একাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে আসতে পারে অতিরিক্ত ক্লাস করতে চাইলে। ষষ্ঠ শ্রেণি ও আইজিসিএসই ক্লাস বন্ধ থাকবে।''

করোনা আক্রান্ত ওই ব্যক্তি ইতালিতে গিয়েছিলেন। সোমবার স্বাস্থ্য মন্ত্রক একথা জানিয়েছে। প্রসঙ্গত, ইতালিতে করোনা ভাইরাসের থাবা ক্রমেই বাড়ছে। কিন্তু ওই ব্যক্তিকে বিমানবন্দরে কোনও পরীক্ষা করা হয়নি। কেননা, তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে দেশে ফিরেছিলেন। সেখানে করোনার আতঙ্ক তেমন নেই বলে তাঁকে আর পরীক্ষা করে দেখা হয়নি।

এদিকে ২৫ ফেব্রুয়ারি যে ভিয়েনা-দিল্লি উড়ানে তিনি ফিরেছিলেন, সেটিকে ১৪ দিনের জন্য আলাদা করে রাখা হয়েছে। জানা যায়নি, বিমানের যাত্রীদের উদ্দেশেও তেমনই কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কি না।

.