This Article is From Mar 16, 2020

সোমবার করোনা বিধ্বস্ত ইরান থেকে দেশে ফেরানো হল আরও ৫৩ জন ভারতীয়কে

Coronavirus: প্রতিরক্ষা মুখপাত্র কর্নেল সম্বিত ঘোষ বলেন, রবিবার ২৩৬ জন ভারতীয়কে দেশে ফেরানো হয়, আপাতত জয়সলমীরে কোয়ারান্টাইন করে রাখা হবে তাঁদের

Advertisement
অল ইন্ডিয়া Written by

Coronavirus outbreak: আপাতত ইরান থেকে ফেরা ভারতীয়দের রাখা হবে রাজস্থানে (ফাইল চিত্র)

Highlights

  • ইরান থেকে দেশে ফেরানো হল আরও ৫৩ জন ভারতীয়কে
  • তাঁদের আপাতত জয়সলমীরে কোয়ারান্টাইন করে রাখা হবে
  • দেশ জুড়ে ছড়িয়েছে করোনা আতঙ্ক, সংক্রমণ রুখতে সতর্ক থাকার বার্তা
জয়সলমীর:

সোমবার সকালে ইরান থেকে আরও ৫৩ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান (Air India)। করোনা আক্রান্ত (Coronavirus) ইরানে আটকে পড়েছিলেন তাঁরা। প্রতিরক্ষা মুখপাত্র কর্নেল সম্বিত ঘোষ বলেন, রবিবার ২৩৬ জন ভারতীয়কেও দেশে ফেরানো হয়, আপাতত সকলকে জয়সলমীরে ভারতীয় সেনা স্বাস্থ্যকেন্দ্রে কোয়ারান্টাইন করে রাখা হবে বলে জানিয়েছেন তিনি। সম্বিত ঘোষ জানান, ইরান থেকে যাঁরা বিমানবন্দরে এসে পৌঁছেছেন তাঁদের প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষা-নিরিক্ষা করা হয়। এরপরে তাঁদের রাজস্থানের (Rajasthan) জয়সলমীরে পাঠানো হয়েছে। ইরান (Iran) ফেরত সমস্ত ভারতীয় নাগরিককে স্বাস্থ্যকেন্দ্রে রাখার বিষয়ে যাবতীয় ব্যবস্থা করেছে ভারতীয় সেনা। তাঁদের প্রয়োজনীয় চিকিৎসা এবং প্রশাসনিক সহায়তা দেওয়া হবে বলেও জানানো হয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। পাশাপাশি দেশের মানুষ যাতে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে যথেষ্ট সতর্কতা অবলম্বন করে সে ব্যাপারেও ব্যাপক প্রচার চালানো হচ্ছে।

সুস্থ হলেন দিল্লিতে করোনা আক্রান্ত প্রথম রোগী, জানালেন নিজের অভিজ্ঞতা

চিকিৎসা ও স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব রোহিত কুমার সিং বলেন যে রবিবার যে ভারতীয়রা দেশে ফিরেছেন তাঁদের মধ্যে ৩ জনের শরীরে করোনা সংক্রমণের প্রাথমিক লক্ষণ দেখা যাওয়ায় তাঁদের রক্তের নমুনা পরীক্ষায় পাঠানো হয় । তবে আশার কথা যে, ওই ৩ জনেরই পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। তিনি আরও জানান যে, একজন ঠিকাদার কর্মী সম্প্রতি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণের ব্যাপারে ভুয়ো খবর প্রচার করছিলেন। ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। 

Advertisement

করোনা-আক্রান্ত ইতালি থেকে ফেরানো হল ২১১ ভারতীয় পড়ুয়াকে

রাজস্থানে এখনও পর্যন্ত পরীক্ষিত ৪৩০ টি নমুনার মধ্যে ৪ জনের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের ইতিবাচক রিপোর্ট এসেছে। বাকি ৪২৪ টি নমুনার নেতিবাচক ফল মিলেছে। এখনও পর্যন্ত দু'জনের রক্ত পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি।

Advertisement

দেশের যে সাতটি কেন্দ্রে করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে আক্রান্ত রোগীদের পৃথকীকরণ বা কোয়ারান্টাইন করে রাখা হবে সেগুলি যথাক্রমে কলকাতা, চেন্নাই, জয়সলমীর, সুরতগড়, ঝাঁসি, যোধপুর, দেওলালীতে অবস্থিত।

চিকিৎসকদের মতে, সর্দি ও কাশির দ্বারা সংক্রামিত হতে পারে করোনা ভাইরাস। তাই আক্রান্ত ব্যক্তির সঙ্গে ন্যূনতম সংস্পর্শ রেখে না চলারও পরামর্শ দেওয়া হচ্ছে। ঘনঘন হাত ধোয়া এবং হাঁচি বা কাশি হলে মুখ মুছতে নতুন টিস্যু ব্যবহার করার কথাও বলা হয়েছে। এর ফলে ভাইরাস সহজে ছড়িয়ে পড়বে না।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement