हिंदी में पढ़ें
This Article is From May 01, 2020

চিনের উহান ল্যাব থেকেই ছড়িয়েছে মারণ ভাইরাস করোনা, বললেন ডোনাল্ড ট্রাম্প

উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকেই বিশ্বে ছড়িয়ে পড়েছে COVID- 19, দাবি মার্কিন প্রেসিডেন্টের, এর সপক্ষে তাঁর কাছে প্রমাণ আছে বলেও উল্লেখ করলেন তিনি

Advertisement
ওয়ার্ল্ড Edited by

Coronavirus In America: এর আগে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়ার জন্যে চিনকেই দায়ী করেছেন ডোনাল্ড ট্রাম্প (ফাইল চিত্র)

Highlights

  • ট্রাম্প এর আগেও করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে চিনকে আক্রমণ করেছিলেন
  • মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ১০ লক্ষেরও বেশি মানুষ
  • আমেরিকায় এখনও পর্যন্ত ৬১ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন এই মারণ রোগে
ওয়াশিংটন:

সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে মারণ ভাইরাস করোনা (Coronavirus In America)। দিনের পর দিন অসংখ্য মানুষের প্রাণ কাড়ছে ওই মারণ রোগ (Coronavirus)। দুনিয়া জুড়ে মহামারীর আকার নিয়েছে এই COVID- 19। তবে কোনও দেশ যদি এই ভাইরাসের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় তা হল আমেরিকা। এখনও পর্যন্ত সেদেশে ১০ লক্ষেরও বেশি মানুষ করোনা রোগে সংক্রমিত হয়েছেন এবং প্রায় ৬১ হাজার মানুষের প্রাণ কেড়েছে রাক্ষুসে ভাইরাসটি। খুব স্বাভাবিকভাবেই মার্কিন মুলুকের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এই ভাইরাস ছড়িয়ে পড়ার জন্যে তিনি বারেবারেই চিনকে দায়ী করেছেন। এমনকী আমেরিকা চিনের কাছ থেকে ক্ষতিপূরণ চাইবে, এমন হুঙ্কারও দেন তিনি। সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করা হয় যে তিনি কীসের ভিত্তিতে চিন থেকেই এই ভাইরাস ছড়ানো হয়েছে বলে দাবি করছেন? এর জবাবে ট্রাম্প জানিয়েছেন যে তাঁর কাছে এমন কিছু প্রমাণ আছে যা নিশ্চিত করে যে, করোনা ভাইরাসের উৎস আসলে চিনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি। "হ্যাঁ আমার কাছে এর প্রমাণ আছে", সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলে ট্রাম্প। সাংবাদিকরা কী প্রমাণ আছে সেকথা জানতে চাইলে তিনি অবশ্য সাফ বলেন. "সেসব আমি আপনাদের সামনে বলতে পারি না"।

ট্রাম্পকে যখন জিজ্ঞাসা করা হয় যে তিনি কি এর জন্যে চিনের থেকে ক্ষতিপূরণ দাবি করবেন, তিনি তখন কড়া ভাষায় জানান যে চিনের থেকে শুধু ক্ষতিপূরণ আদায় করাই নয়, আরও কঠিন পদক্ষেপ করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতিমধ্যেই আমেরিকা চিনের ক্ষেত্রে আমদানি শুল্ক বহুগুণ বাড়িয়ে দেওয়ার কথা ভাবছে। পাশাপাশি ওই দেশ এমনও হুঁশিয়ারি দিয়েছে যে, চিন যদি আমেরিকার শর্ত মেনে না চলে তবে তাদের সঙ্গে সব ধরণের বাণিজ্য চুক্তিও শেষ করে দেবে ওই দেশ।

করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেওয়ায় চিনের কাছে ক্ষতিপূরণ চাইবে আমেরিকা!

এর আগেও দেখা গেছে, করোনা ভাইরাসের সংক্রমণ বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া নিয়ে লাগাতার চিনকে দোষারোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র । সম্প্রতি, ডোনাল্ড ট্রাম্প করোনা পরিস্থিতির সঙ্গে জুড়ে দিয়েছেন দেশের প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়টিও। ডোনাল্ড ট্রাম্প বলেন,আসলে আগামী নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে তাঁকে হারানর জন্যে চিন যেকোনও পথই অবলম্বন করতে পারে। তিনি একথাও বলেন যে, চিন করোনা ভাইরাস পরিস্থিতিতে যেভাবে আচরণ করছে, তারই প্রমাণ যে এর পিছনে তাদের হাত আছে।

শুধু চিনই নয়, ট্রাম্প করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ে আক্রমণের লক্ষ্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'-কেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন চিনের হাতের পুতুল হিসাবে কাজ করছে, এই কথা বলে তিনি হুঙ্কার ছাড়েন যে, আমেরিকা আপাতত বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তহবিল দেওয়া বন্ধ করেছে। এবার চিনের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নেওয়া হবে। ডোনাল্ড ট্রাম্প বলেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদের করোনা ভাইরাসের বিষয়ে বিভ্রান্ত করেছে। আমরা শিগগিরি এর বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ করবো, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকায় মোটেই খুশি নই"।

Advertisement

Advertisement