தமிழில் படிக்க Read in English
This Article is From Apr 07, 2020

করোনায় ক্ষতিগ্রস্ত কিছু দেশে হাইড্রোক্সিক্লোরোক্যুইন রফতানি করার সিদ্ধান্ত ভারতের

"গোটা বিশ্বে এই মহামারী ছড়িয়ে পড়েছে, মানবিক দিক থেকে বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আমরা চাই না এ নিয়ে কোনও রাজনীতি হোক", বলছে বিদেশমন্ত্রক

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Hydroxychloroquine: এই দেশে করোনার চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে ম্যালেরিয়ার প্রতিষেধক হাইড্রোক্সিক্লোরোক্যুইন

Highlights

  • ভারতে করোনার চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে ম্যালেরিয়ার প্রতিষেধক ওষুধ
  • করোনা আক্রান্তের চিকিৎসায় ভাল ফল দিচ্ছে হাইড্রোক্সিক্লোরোক্যুইন
  • আমেরিকার আবেদনে সাড়া দিয়ে ওই ড্রাগ কয়েকটি দেশে রফতানির সিদ্ধান্ত সরকারের
নয়া দিল্লি:

করোনা ভাইরাস থাবা বসিয়েছে গোটা বিশ্বে। এই রোগে (Coronavirus) বেসামাল মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন সহ অন্যান্য বহু দেশ। এবার ক্ষতিগ্রস্ত এই দেশগুলোর মধ্যে কিছু দেশে হাইড্রোক্সিক্লোরোক্যুইন (Hydroxychloroquine) রফতানি করার সিদ্ধান্ত নিল মোদি সরকার। সম্প্রতি করোনা ভাইরাসকে কিছুটা দমাতে সক্ষম এমন প্রয়োজনীয় ড্রাগ সরবরাহের জন্যে ভারতকে অনুরোধ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে করোনা পরিস্থিতিতে এই দেশে করোনার চিকিৎসায় ব্যবহৃত ম্যালেরিয়ার প্রতিষেধক হাইড্রোক্সিক্লোরোক্যুইনের রফতানির উপরে নিষেধাজ্ঞা রয়েছে। সেই নিষেধাজ্ঞা সরিয়ে এই ওষুধ রফতানি করার বিষয়ে তৎপর হওয়ার জন্যে মোদি সরকারকে অনুরোধ করে ট্রাম্প প্রশাসন। অবশ্য অনেকেই বলছেন ট্রাম্পের এই অনুরোধের পিছনে প্রচ্ছন্ন হুমকিও ছিল। ট্রাম্প নাকি এমন ইঙ্গিতও দিয়েছেন যে, যদি ভারত ওই অতি প্রয়োজনীয় হাইড্রোক্সিক্লোরোক্যুইনের রফতানির উপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ওষুধের সরবরাহের ব্যবস্থা না করে তবে এর যথাযোগ্য উত্তর দেবে আমেরিকা।

ভারত আমেরিকাকে হাইড্রোক্সিক্লোরোক্যুইন না দিলে 'যথাযোগ্য উত্তর' দেওয়ার হুমকি ট্রাম্পের!

এরপরেই কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, COVID-19 মহামারীর প্রভাব দেখে ভারত সিদ্ধান্ত নিয়েছে যে আন্তর্জাতিক বিশ্বের সংহতি ও সহযোগিতা বজায় রাখবে দেশ। করোনা ভাইরাস থেকে নিরাময়ে সক্ষম প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হবে অন্যান্য ক্ষতিগ্রস্ত দেশগুলোতেও।

Advertisement

"গোটা বিশ্বে এই মহামারী ছড়িয়ে পড়েছে। এই সময় মানবিক দিক থেকে বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ভারত নিজেদের সামর্থ্য অনুযায়ী বেশ কিছু প্রতিবেশী দেশে উপযুক্ত পরিমাণে প্যারাসিটামল এবং হাইড্রোক্সিক্লোরোক্যুইন সরবরাহ করবে। আমরা এমন কিছু দেশকেই এই প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করব যারা এই মহামারীতে খুব খারাপ অবস্থায় রয়েছে। সুতরাং আমরা এই বিষয় নিয়ে কোনও জল্পনা চাইছি না। আবার এই বিষয়টি নিয়ে কোনও রাজনীতি করা হোক এমনটাও চাইছি না আমরা", বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র শ্রীবাস্তব।

৪ দিন অন্তর দ্বিগুণ করোনা আক্রান্তের সংখ্যা, ১ সপ্তাহে ১৭,০০০ ছাড়াতে পারে

Advertisement

সোমবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প বলেন, “ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে খুব সহযোগিতা করছে এবং আমি এমন কোনও কারণ দেখতে পাচ্ছি না যাতে তারা আমেরিকায় প্রয়োজনীয় ওষুধের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করবে। আমি রবিবার সকালেও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছি এবং আমি বলেছি যে আপনি যদি হাইড্রোক্সিক্লোরোক্যুইন সরবরাহের ব্যবস্থা করে দেন তবে আমরা সেই পদক্ষেপের সম্মান করব। আর যদি সরবরাহের অনুমতি না দেন, তাহলেও ঠিক আছে! কিন্তু হ্যাঁ, আমাদের থেকেও এরপর এমনই ব্যবহার পাবেন এটাও জেনে রাখুন।”

Advertisement