தமிழில் படிக்க Read in English
This Article is From Jun 06, 2020

সংক্রমণের বিচারে ইতালিকে টপকে ৬ নম্বরে ভারত, করোনা আক্রান্ত ২.৩৫ লক্ষ

Coronavirus: দেশের কমপক্ষে ১৯টি রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা হাজারের ঘরে রয়েছে, যেখানে মে মাসের প্রথমে মাত্র ৯টি রাজ্যে ছিল ওই পরিস্থিতি

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

India: সারা দেশে ১ লক্ষের বেশি মানুষ এখন সক্রিয় করোনা রোগী

Highlights

  • বর্তমানে ১ লক্ষেরও বেশি মানুষ করোনা রোগে ভুগছেন
  • ১.১২ লক্ষেরও বেশি মানুষ আপাতত করোনায় আক্রান্ত হওয়ার পরেও সুস্থ হয়েছেন
  • মহারাষ্ট্রে ৮০,০০০ এরও বেশি মানুষ কোভিড আক্রান্ত, দেশের মধ্যে যা সর্বাধিক
নয়া দিল্লি:

দেখতে দেখতে শুক্রবার রাতের মধ্যেই ভারতে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা ২.৩৫ লক্ষ পৌঁছে গেল। এর ফলে সারা বিশ্বে করোনা বিধ্বস্ত দেশগুলির তালিকায় ইতালিকে টপকে ৬ নম্বরে উঠে এল ভারত। দেশে (India) এখনও পর্যন্ত কোভিড- ১৯ এর হামলায় মৃত্যু হয়েছে ৬,৬৪১ জনের। আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয় সব দেশের থেকে করোনা (COVID- 19) আক্রান্তের পরিসংখ্যান নিয়ে ওই তথ্য প্রকাশ করেছে। মাত্র এক সপ্তাহ আগেই ভারত চিনকে টপকে ৯ নম্বরে ছিল, আর এই কদিনেই দেশ পৌঁছে গেল ৬ নম্বরে। মনে করা হচ্ছে, পরিযায়ী শ্রমিকদের বিশেষ ট্রেনে করে ভিন রাজ্য থেকে তাঁদের গন্তব্যে পৌঁছনো শুরু করতেই লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়তে আরম্ভ করে।

দেশের কমপক্ষে ১৯টি রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা হাজারের ঘরে রয়েছে, যেখানে মে মাসের প্রথমে মাত্র ৯টি রাজ্যে ছিল ওই পরিস্থিতি। 

"কোনওদিন বলিনি কেন্দ্র থেকে প্রধানমন্ত্রীর সরা উচিত," পরোক্ষে বিজেপিকে তোপ মমতার

Advertisement

শুক্রবার সকালে তার সর্বশেষ পরিসংখ্যানে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক  জানিয়েছিল যে, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২,২৬,৭৭০ জন। করোনা ভাইরাস এদেশে প্রাণ কেড়েছে মোট ৬,৩৪৮ জনের। অথচ মাঝরাতেই দেখা যায় এক লাফে অনেকখানি বেড়ে গেছে ওই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা। আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা এখন ২,৩৫,৭৬৯ এ পৌঁছে গেছে, যেখানে ইতালিতে এখন ওই রোগে আক্রান্ত ২,৩৪,৫৩১ জন। এর মধ্যে আবার মারা গেছেন ৬,৬৪১ জন করোনা রোগী। ফলে মৃত্যুর হারে ভারত এখন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ হিসাবে বিশ্ব তালিকায় দ্বাদশ স্থানে রয়েছে।

কোয়ারান্টাইন সেন্টারের অস্বাস্থ্যকর পরিবেশ বাংলায় সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী: অধীর চৌধুরী

Advertisement

তবে দেশে করোনা সংক্রমণ বাড়লেও তার পাশাপাশি বাড়ছে পুনরুদ্ধারের হারও। ১.১২ লক্ষেরও বেশি মানুষ কোভিডের কবলে পড়েও চিকিৎসা সহায়তায় ওই রোগ থেকে রেহাই পেয়েছেন। তবে ভারতে এখন ১ লক্ষের বেশি মানুষ সক্রিয় করোনা রোগী। বেশ কয়েক দিন ধরেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন গড়ে ৮,০০০ বা তারও বেশি করে বাড়ছে।  

Advertisement

Advertisement