Read in English
This Article is From Mar 24, 2020

করোনার প্রাদুর্ভাব রোখার বিশাল ক্ষমতা ও সম্ভাবনা রয়েছে ভারতের, কারণ....: হু

WHO: ভারতের ইতিহাসে মহামারীর ঘটনা এই নতুন নয় এবং ভারতের স্মল-পক্স এবং পোলিও নামের দুই মহামারী নির্মূল করার অভিজ্ঞতা রয়েছে। 

Advertisement
অল ইন্ডিয়া Edited by

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে, বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা ৩,৩০,০০০ ছাড়িয়ে গেছে

Highlights

  • ভারতের ইতিহাসে মহামারীর ঘটনা এই নতুন নয়
  • ভারত দু’টি মহামারী নির্মূল করতে বিশ্বকে নেতৃত্ব দিয়েছিল -পক্স এবং পোলিও
  • বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা ৩,৩০,০০০ ছাড়িয়ে গেছে
জেনেভা:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) কার্যনির্বাহী পরিচালক মাইকেল জে রায়ান ( Michael J Ryan) মঙ্গলবার জানিয়েছেন, করোনা ভাইরাস বা COVID-19 প্রাদুর্ভাবের পরিস্থিতি মোকাবিলায় ভারতের বিশাল ক্ষমতা রয়েছে। কারণ ভারতের ইতিহাসে মহামারীর ঘটনা এই নতুন নয় এবং ভারতের স্মল-পক্স এবং পোলিও নামের দুই মহামারী নির্মূল করার অভিজ্ঞতা রয়েছে। 

“ভারতে ল্যাবের সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে, কারণ ওখানে সংখ্যা বাড়ছে। ভারত এক বিশাল জনবহুল দেশ এবং এমন উচ্চ ঘনবসতির দেশে, এমন জনবহুল দেশে এই ভাইরাসের ভবিষ্যত কী তা বিবেচনা করা হবে। ভারত দু'টি মহামারী নির্মূল করতে বিশ্বকে নেতৃত্ব দিয়েছিল -পক্স এবং পোলিও। তাই ভারতের বিশাল ক্ষমতা রয়েছে,” কোভিড-১৯ মহামারী সম্পর্কে একটি দৈনিক সাংবাদিক সম্মেলনে বিবৃতি দিতে গিয়ে বলেন জে রায়ান।

“এরসহজ কোনও উত্তর নেই। ভারতের মতো দেশগুলি বিশ্বকে কীভাবে পথ দেখায় তা ভীষণই গুরুত্বপূর্ণ এবং ভারত আগেও তা করেছে,” বলেন রায়ান।

Advertisement

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (World Health Organisation) মতে, বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা ৩,৩০,০০০ ছাড়িয়ে গেছে, আর মৃত্যুর সংখ্যা ১৪,০০০ ছাড়িয়েছে।

Advertisement