This Article is From May 19, 2020

গত ২৪ ঘণ্টায় করোনার গ্রাসে ৪,৯৭০ জন, সব মিলিয়ে সংক্রমিত ১ লক্ষের বেশি

Coronavirus in India: দেশে করোনা ভাইরাসে আক্রান্ত মোট ১,০১,১৩৯ জন, এর মধ্যে মারা গেছেন ৩,১৬৩ জন, গত ২৪ ঘণ্টায় মৃত ১৩৪

গত ২৪ ঘণ্টায় করোনার গ্রাসে ৪,৯৭০ জন, সব মিলিয়ে সংক্রমিত ১ লক্ষের বেশি

Coronavirus: দেশে ক্রমেই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা

হাইলাইটস

  • দেশে লাগাতার বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা
  • তবে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের করোনা পরিস্থিতি তুলনামূলক ভালো
  • যেখানে অন্যান্য দেশে প্রতি লাখে গড়ে ৬০ জন আক্রান্ত, সেখানে ভারতে ৭.১ জন
নয়া দিল্লি:

গত ২৪ ঘণ্টায় করোনার (Coronavirus) গ্রাসে ৪,৯৭০ জন, সব মিলিয়ে সংক্রমিত ১ লক্ষের বেশি; এখনও পর্যন্ত করোনা ভাইরাসের ছোবলে মৃত্যু হয়েছে ৩,১৬৩ জনের। দেখতে দেখতে ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ১,০১,১৩৯ জন। কোভিড- ১৯ (COVID- 19) এর কারণে গত একদিনে মারা গেছেন ১৩৪ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, দেশে এখনও পর্যন্ত ৩৯,০০০ এরও বেশি করোনা রোগী সুস্থ হয়েছেন। গত বছরের ডিসেম্বর মাসে চিনের উহান প্রদেশে প্রথম এই রোগটির প্রাদুর্ভাব ঘটে। পরবর্তীকালে সেখান থেকেই ভয়ঙ্কর সংক্রামক করোনা ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে মহামারী রূপে দেখা দেয়। এই মহামারীর মোকাবিলায় ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন জারি করা হয়, বর্তমানে তার চতুর্থ ধাপ চলছে। তবে লকডাউন ৪.০ তে কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছে। সংক্রমণ কম আছে এমন এলাকায় বাস ও অটো সহ বিভিন্ন গণপরিবহন চলার অনুমতি দেওয়া হয়েছে। তবে সবই করতে হবে সামাজিক দূরত্ব রাখার নির্দিষ্ট নিয়ম মেনেই। ফলে খুবই অল্পসংখ্যক যাত্রী নিয়ে চলাচল করছে বিভিন্ন সরকারি-বেসরকারি বাস।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সোমবারই জানায় যে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় করোনা মোকাবিলায় তাও ভালো জায়গায় রয়েছে ভারত। কেননা আন্তর্জাতিক হিসাবে যেখানে প্রতি এক লক্ষ লোকে গড়ে ৬০ জন করে করোনা আক্রান্ত হয়েছে, সেখানে ভারতে ৭.১ জন আক্রান্ত ওই মারণ রোগে। স্বাস্থ্য মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, "এ পর্যন্ত করোনা রোধে যেসব আক্রমণাত্মক এবং প্রাথমিক পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে ভালো ফল মিলেছে"।

ট্রাক উল্টে ৩ পরিযায়ী মহিলা শ্রমিকের মৃত্যু, আহত কমপক্ষে ১২ জন

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭৩ তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে যোগ দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, মহামারীটির মোকাবিলায় ভারত ঠিক সময়মতো প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিয়েছে। "এই রোগের মোকাবিলায় সর্বজনীন বৈশ্বিক সহযোগিতা প্রয়োজন। এই পরিস্থিতি থেকে সকলকে ঘুরে দাঁড়াতেই হবে", বলেন তিনি।

রাজ্যের দিকেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আমফান, তবে আগামী ৬ ঘণ্টায় কমতে পারে ঝড়ের শক্তি

এদিকে যেসমস্ত পরিযায়ী শ্রমিকরা ভিনরাজ্য থেকে বাড়িতে পৌঁছে গেছেন তাঁদের ৭ দিনের মধ্যে করোনা টেস্ট করা দরকার, জানিয়েছে সরকার। করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে নোডাল সংস্থা - ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চও জানিয়েছে যে যাঁদের শরীরে ওই রোগের লক্ষণ দেখা দেওয়ায় করোনা টেস্ট করা হয়েছে কিন্তু এখনও সেই পরীক্ষার ফলাফল আসেনি, তাঁদেরও অবিলম্বে কিছু চিকিৎসা সহায়তা দেওয়া উচিত।

এদিকে দেশের মধ্যে সর্বাধিক করোনা আক্রান্ত রাজ্য মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আরও ২,০৩৩ জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর ফলে সেরাজ্যে ৩৫,০০০-এরও বেশি মানুষ কোভিড- ১৯ এর কবলে। 

দেশের রাজধানী দিল্লিতেও বাড়ছে করোনা সংক্রমণ। সেখানে ওই রোগে আক্রান্তের সংখ্যা ১০,০০০ পেরিয়ে গেছে। নতুন করে সেখানে করোনা আক্রান্ত হয়েছেন আরও ২০০ জনের বেশি মানুষ

.