This Article is From Mar 14, 2020

"আছি": ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনা-লড়াইয়ে প্রধানমন্ত্রী মোদির ডাকে সাড়া দিল পাকিস্তান

"হু"-এর তথ্য অনুসারে, শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ ও পাকিস্তান সহ সার্ক অন্তর্ভুক্ত দেশগুলিতে ১২৬ জন করোনা আক্রান্ত, যার মধ্যে পাকিস্তানেই রয়েছে ২০ জন

Coronavirus: করোনার সঙ্গে লড়তে সার্কভুক্ত দেশগুলিকে একজোট হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী, তাতে সাড়া দিল পাকিস্তান

হাইলাইটস

  • করোনার বিরুদ্ধে লড়তে প্রধানমন্ত্রী মোদির আহ্বানে সাড়া দিল পাকিস্তান
  • শুক্রবার সার্কভুক্ত দেশগুলিকে একসঙ্গে করোনা-লড়াই লড়ার ডাক দেন মোদি
  • মোদির আহ্বানে পাকিস্তান ছাড়াও সাড়া দিয়েছে শ্রীলঙ্কা এবং ভুটানও
নয়া দিল্লি:

কথায় আছে শত্রুর শত্রুরা কখনো কখনো বন্ধু হয়। এই মুহূর্তে ভারত তথা গোটা বিশ্বের কাছে করোনা ভাইরাসের (Coronavirus) মতো বড় শত্রু বোধহয় আর কেউ নেই। একা নয়, এই মারাত্মক মারণ ভাইরাসের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে, এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই লক্ষ্যে সার্কভুক্ত দেশগুলিকে (SAARC Countries) একসঙ্গে করোনা-লড়াইয়ে সামিল হওয়ার আহ্বানও জানান তিনি। আর তাঁর (PM Modi on Coronavirus) সেই আহ্বানে সাড়া দিয়ে ভারতের চিরশত্রু পাকিস্তান (Pakistan) জানাল, কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে "প্রস্তুত" তাঁরা। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের একজন মুখপাত্র জানান, "পাকিস্তানও বৈশ্বিক ও আঞ্চলিক পর্যায়ে একসঙ্গে লড়াই চালানোর প্রয়োজনীয়তার কথা স্বীকার করছে"। শনিবার সকালে, পাকিস্তানের বিদেশ বিষয়ক ওই মুখপাত্র এক টুইট বার্তায় জানান যে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান COVID-19 এর মোকাবিলায় বিশেষ সহকারী (স্বাস্থ্য) আধিকারিককে মোদি প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে অংশ নিতে বলেছেন।

করোনা রুখতে সার্ক দেশগুলির নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্স চান প্রধানমন্ত্রী

"COVID-19 এর মোকাবিলায় বৈশ্বিক এবং আঞ্চলিক পর্যায়ে একসঙ্গে লড়াই চালানো দরকার। আমরা জানাচ্ছি যে স্বাস্থ্য সম্পর্কিত এসএপিএম (প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী) সার্কের সদস্য দেশগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার জন্যে উপস্থিত থাকবেন", ওই টুইটে লিখেছেন পাকিস্তানের বিদেশ বিষয়ক ওই মুখপাত্র।

পাকিস্তানের ওই মুখপাত্র এর আগে বলেন যে পাকিস্তান তার প্রতিবেশীদের সহায়তার জন্যে প্রস্তুত রয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইতিমধ্যেই করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জাতীয় সুরক্ষা সম্পর্কিত একটি জরুরি বৈঠকও করেন।

এখনও পর্যন্ত করোনা ভাইরাসের প্রকোপে গোটা বিশ্বে আক্রান্ত ১.৩ লক্ষ মানুষ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫,০০০। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার সার্ক অন্তর্ভুক্ত দেশগুলির নেতাদের কাছে প্রস্তাব রাখেন করোনা ভাইরাস সংক্রমণ রুখতে একটি শক্তিশালী কৌশল নির্ণয়ের জন্যে।

করোনা আক্রান্ত সন্দেহে ৪০-৪৫ বাংলাদেশিকে আটকে দেওয়া হল ভারতীয় সীমান্তে

তিনি টুইট করে জানান, ‘‘আমি সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির নেতৃত্বের কাছে প্রস্তাব রাখছি করোনা ভাইরাসের সঙ্গে লড়তে শক্তিশালী কৌশল নির্ণয় করা হোক। আমাদের দেশের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ নিয়ে আলোচনা করতে পারি''। তিনি আরও লেখেন, ‘‘একজোট হয়ে আমরা বিশ্বের কাছে একটি উদাহরণ তৈরি করতে পারি। পাশাপাশি স্বাস্থ্যসম্মত বিশ্ব গড়ে তুলতেও বড় ভূমিকা রাখতে পারি।''

প্রসঙ্গত, ভারত ছাড়া সার্ক-এর সদস্য দেশগুলি হল পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা।

এদিকে প্রধানমন্ত্রী মোদির আহ্বানে সাড়া দিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। তিনি লেখেন: "এই অঞ্চলের সদস্য হিসাবে আমাদের অবশ্যই এমন একটি পরিস্থিতিতে ঐক্যবদ্ধ হতে হবে। ছোট অর্থনীতির দেশগুলিতে এই ভাইরাস আরও বেশি করে আঘাত হানছে সুতরাং আমাদের অবশ্যই একসঙ্গে মিলে আলোচনা করতে হবে "।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষেও টুইট করে বলেন: "শ্রী নরেন্দ্র মোদি যে মহান উদ্যোগের প্রস্তাব দিয়েছেন তার জন্যে আপনাকে আমরা ধন্যবাদ জানাই। (আমরা) আলোচনায় যোগ দিতে এবং আমাদের শিক্ষা সহ সামগ্রিক সবকিছি ভাগ করে নিতে এবং অন্যান্য # সার্ক অন্তর্ভুক্ত সদস্যদের কাছ থেকে আরও কিছু শেখার জন্যেও প্রস্তুত"।

ভারতে ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৫ ছুঁয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা "হু"-এর তথ্য অনুসারে, শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ ও পাকিস্তান সহ সার্ক অন্তর্ভুক্ত দেশগুলিতে ১২৬ জন করোনা আক্রান্ত, যার মধ্যে পাকিস্তানেই রয়েছে ২০ জন। 

ভারতে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হলেও অন্যান্য সার্ক অন্তর্ভুক্ত দেশ থেকে এখনও কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

.