This Article is From Jul 23, 2020

করোনাকে আটকাতে কোমর বেঁধে নামল বাংলা, লকডাউন না মানলেই পুলিশের ডাণ্ডা!

West Bengal: প্রতি সপ্তাহে যে দু'দিন কড়া লকডাউন জারি থাকবে সেই দিনগুলোতে বন্ধ থাকবে সরকারি এবং বেসরকারি দফতর সহ সব ধরণের বাণিজ্যিক প্রতিষ্ঠান

করোনাকে আটকাতে কোমর বেঁধে নামল বাংলা, লকডাউন না মানলেই পুলিশের ডাণ্ডা!

West Bengal Lockdown: বিনা প্রয়োজনে পথে বেরোলেই আটক করছে পুলিশ (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনা ভাইরাসের সংক্রমণ রাজ্যে ক্রমাগত বাড়ছে
  • এই পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে সপ্তাহে দু'দিন করে লকডাউন
  • বৃহস্পতিবার লকডাউনে শুনশান পথঘাট, চলছে কড়া পুলিশি টহলদারি
কলকাতা:

করোনা ভাইরাসের (Coronavirus) দ্রুতহারে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে আরও কড়া অবস্থানে পশ্চিমবঙ্গ সরকার। আগেই রাজ্যের (West Bengal) তরফে জানানো হয়েছিল যে, এখন থেকে প্রতি সপ্তাহে দু'দিন করে সম্পূর্ণ লকডাউন (West Bengal Lockdown) জারি করা হবে। সেই ঘোষণার পর বৃহস্পতিবারের লকডাউন (Lockdown) কার্যকর করতে পথে-ঘাটে নামানো হল পুলিশ। লকডাউনের ফলে কলকাতা (Kolkata) সহ রাজ্যের সমস্ত দোকানপাট বন্ধ, রাস্তায় নেই গণপরিবহণও। ফলে রাজ্যের রাস্তাঘাটে প্রায় বনধের দিনের মতো ছবি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার জানিয়েছিল যে, চলতি সপ্তাহে আজ অর্থাৎ বৃহস্পতিবার এবং ২৫ জুলাই অর্থাৎ শনিবার কড়া লকডাউন জারি করা হবে। এছাড়াও আগামী সপ্তাহে আপাতত ২৯ জুলাই অর্থাৎ বুধবার লকডাউন জারি রাখা হবে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে নবান্ন।

বঙ্গে বাড়ছে করোনা আতঙ্ক, গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু ও সংক্রমণ

আজ (বৃহস্পতিবার) দেখা গেল পশ্চিমবঙ্গের বেশিরভাগ এলাকাই শুনশান। তবু তার মধ্যে যদি কেউ বিশেষ প্রয়োজন ছাড়া রাস্তায় বেরোন তবে তাঁদের আটক করছে পুলিশ প্রশাসন। বেশ কয়েকটি টহলদারি দলে ভাগ হয়ে কলকাতা ও শহরতলীর বিভিন্ন জায়গা বিশেষত কনটেইনমেন্ট জোনগুলিতে টহল দিচ্ছে পুলিশ। মানুষজন যাতে অযথা বাড়িঘর এবং এলাকা থেকে সহজেই বেরিয়ে আসতে না পারেন তার জন্যে রাজ্যের বিভিন্ন জায়গায় ব্যারিকেড লাগানো হয়েছে।

২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ৪৫,০০০ এরও বেশি, একদিনে মৃত ১,১২৯

সরকার জানিয়েছে, প্রতি সপ্তাহে যে দু'দিন কড়া লকডাউন জারি থাকবে সেই দিনগুলোতে বন্ধ থাকবে সরকারি এবং বেসরকারি বিভিন্ন দফতর সহ সব ধরণের বাণিজ্যিক প্রতিষ্ঠান। বন্ধ রাখা হবে সরকারি ও বেসরকারি পরিবহনও। শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনই রাস্তায় বের হতে পারবেন। রাজ্যে বর্তমানে ৯৩০টি এলাকাকে কনটেইনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়েছে।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান করোনা ভাইরাসের আতঙ্ক আরও বাড়াচ্ছে। সরকারি তথ্য অনুযায়ী, বাংলায় বুধবার নতুন করে আরও ২,২৯১ জন করোনা রোগীর সন্ধান মিলেছে। সেই সঙ্গে গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যুর ঘটনাও সামনে এসেছে, একদিনে মোট ৩৯ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। ফলে সব মিলিয়ে পশ্চিমবঙ্গে করোনা ভাইরাসের জেরে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১,২২১ এ। এখনও পর্যন্ত মোট ৪৯,৩২১ জন এই মারণ রোগের কবলে পড়েছে। আর প্রতিদিনই এই সংখ্যাটা দ্রুতহারে বাড়ছে। রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১৮,৪৫০।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.