தமிழில் படிக்க Read in English
This Article is From Jul 11, 2020

কোভিড চিকিৎসার জন্যে সোরিয়াসিস ইনজেকশন ব্যবহারের অনুমতি মিলল

Psoriasis Injection: তবে এই ওষুধটি প্রয়োগের আগে চিকিৎসকদের বা চিকিৎসা সংস্থাকে প্রতিটি রোগীর থেকে লিখিত সম্মতি নিতে হবে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

COVID-19 Injection: করোনা রোগীদের চিকিৎসায় এবার ব্যবহার করা যেতে পারে ইটোলিজুমাব (প্রতীকী চিত্র)

Highlights

  • করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দেশে বেড়েই চলেছে
  • এই রোগ থেকে বাঁচতে এবার চর্মরোগ সোরিয়াসিসের একটি ওষুধ ব্যবহারে অনুমতি
  • প্রবল শ্বাসকষ্টে ভোগা করোনা রোগীদের উপর প্রয়োগ করা যেতে পারে এই ওষুধ
নয়া দিল্লি:

করোনা ভাইরাস (Coronavirus) থেকে রক্ষা পেতে প্রতিদিনই নতুন নতুন পথ খুঁজে বের করার চেষ্টায় চিকিৎসা বিজ্ঞানীরা। এবার চিকিৎসকদের পরামর্শ মতো অতি সঙ্কটজনক কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে চর্মরোগ সোরিয়াসিসের (Psoriasis Injection) চিকিৎসায় ব্যবহৃত ড্রাগ ইটোলিজুমাব (Itolizumab) ব্যবহারের অনুমতি দিল ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। তীব্র শ্বাসকষ্টের সমস্যায় ভোগা করোনা রোগীদের চিকিৎসায় "জরুরি অবস্থায় এই ওষুধের পরিমিত ব্যবহার" (COVID-19 Injection) করা যেতে পারে বলে জানিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। করোনা চিকিৎসায় কিছু ওষুধের পরীক্ষামূলক ব্যবহারের কথা বিবেচনা করে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ডঃ ভিজি সোমানি ইটোলিজুমাব ব্যবহারে সায় দিয়েছেন। বায়োকন সংস্থার অনুমোদিত ওই ড্রাগটি প্রবল শ্বাসকষ্টের সমস্যায় ভোগা করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

পশ্চিমবঙ্গেও দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১,১৯৮ জন  

একজন চিকিৎসা বিশেষজ্ঞ সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, "কোভিড-১৯ রোগীর উপর এটির পরীক্ষামূলক ব্যবহারে সাফল্য মেলার পরেই এই অনুমোদন দেওয়া হয়েছে। সাইটোকিন রিলিজ সিন্ড্রোমের চিকিৎসার জন্য এই ওষুধের ব্যবহার সন্তোজনক ফল দিয়েছে বলে জানিয়েছে এইমসের পালমনোলোজিস্ট, ফার্মাকোলজিস্ট এবং চিকিৎসা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ কমিটি।"

Advertisement

করোনার থাবা এবার টলিউডে! সপরিবারে সংক্রমিত কোয়েল মল্লিক, টুইট অভিনেত্রীর

"গত কয়েক বছর ধরে সোরিয়াসিসের চিকিৎসার জন্য বায়োকনের তৈরি এই ওষুধটি ব্যবহার করা হচ্ছে", জানান তিনি। তবে এই ওষুধটি প্রয়োগের আগে চিকিৎসকদের বা চিকিৎসা সংস্থাকে প্রতিটি রোগীর থেকে লিখিত সম্মতি নিতে হবে বলেও জানা গেছে। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement