தமிழில் படிக்க Read in English
This Article is From Apr 03, 2020

করোনার সঙ্গে লড়ার জন্যে ভারতকে ১ বিলিয়ন ডলার অর্থসাহায্য বিশ্বব্যাংকের

Coronavirus: করোনা আক্রান্ত বিশ্বের ২৫ টি দেশকে বিপুল পরিমাণ অর্থ অনুমোদন করল বিশ্বব্যাংক, সব মিলিয়ে মোট ১.৯ বিলিয়ন ডলার অর্থসাহায্য করছে তারা

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

Coronavirus in India: জরুরী আর্থিক সহায়তায় অন্যতম বড় আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা করল বিশ্বব্যাংক

Highlights

  • করোনা মোকাবিলায় ভারতকে এক বিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক
  • পাকিস্তানকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে ওই সংস্থা
  • শ্রীলঙ্কা পাচ্ছে ১২৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য
ওয়াশিংটন:

দেশ যখন একজোট হয়ে করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্গে যুঝছে ঠিক তখনই পাশে দাঁড়াল বিশ্বব্যাংক। ভারতকে ১ বিলিয়ন ডলার আর্থিক সাহায্য করার ঘোষণা করল ওই সংস্থা (World Bank)। এই দেশে এখনও পর্যন্ত রাক্ষুসে ওই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু'‌হাজার ছাড়িয়ে গেছে। ইতিমধ্যেই ভারতে (Coronavirus in India) মৃত্যু হয়েছে ৫৩ জনের। এদিকে করোনা সংক্রমণ রুখতে ২১ দিনের লকডাউনের জেরে বিরাট আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছে দেশ। ঠিক এই সঙ্কটের সময়েই বিশ্বব্যাঙ্কের পক্ষ থেকে ঘোষণা করা হল যে, "করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্যে ভারতকে এক বিলিয়ন মার্কিন ডলার দিয়ে সাহায্য করা হবে। ভারতীয় অর্থে যার মূল্য ৭ হাজার কোটি টাকারও বেশি"। করোনা হানা দিয়েছে বিশ্বের অধিকাংশ দেশেই। তাই শুধু ভারতকেই নয়, করোনা আক্রান্ত বিশ্বের ২৫ টি দেশের জন্যেই বিপুল পরিমাণ অর্থ অনুমোদন করল বিশ্বব্যাংক, সব মিলিয়ে মোট ১.৯ বিলিয়ন ডলার অর্থসাহায্য করছে তারা। যার মধ্যে অবশ্য বেশিটাই আসছে ভারতের ভাগে।

বিশ্বব্যাংকের বোর্ড অফ ডিরেক্টরের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, ভারতকে এক বিলিয়ন ডলার অনুদান দিয়ে সাহায্য করা হবে। মূলত, করোনা ভাইরাসে আক্রান্তদের নির্দিষ্ট করতে অপেক্ষাকৃত উন্নততর পরীক্ষা, এটি ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়ছে কিনা তা দেখা, গবেষণাগারে চিকিৎসা পদ্ধতির উন্নতি ও চিকিৎসাকর্মীদের হাতে পিপিই কিট পৌঁছে দেওয়ার কাজেই এই বিপুল অর্থ ব্যয় করা যাবে। এছাড়াও এই অর্থ দিয়ে ভারত নতুন করে অর্থনৈতিক অবস্থারও উন্নতি করতে পারবে।

৫ এপ্রিল রাত ৯ টায় ঘরের সব আলো বন্ধ করে মোমবাতি-প্রদীপ জ্বালানোর অনুরোধ করলেন প্রধানমন্ত্রী

Advertisement

ভারত সহ দক্ষিণ এশিয়ার অনেকগুলো দেশের পাশেই দাঁড়াল বিশ্বব্যাংক। পাকিস্তানকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার, আফগানিস্তানকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার, মালদ্বীপকে ৭.৩ মিলিয়ন মার্কিন ডলার এবং শ্রীলঙ্কাকে ১২৮ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে সাহায্য করবে বলে জানিয়েছে তারা। 

এছাড়াও বিশ্বব্যাংক জানিয়েছে যে করোনা মহামারীর বিরুদ্ধে সাময়িকভাবে মোকাবিলা করার জন্যে তাৎক্ষণিকভাবে স্বাস্থ্যসুরক্ষা এবং অর্থনৈতিক অবস্থাকে পুনরুদ্ধার করার লক্ষ্যে সহায়তা করার জন্যে আগামী ১৫ মাসের মধ্যে ১৬০ কোটি ডলার অনুদান দেওয়ার কাজও দ্রুতগতিতে এগোচ্ছে।

Advertisement

নিজামুদ্দিন মসজিদের অনুষ্ঠানে যোগ দেওয়া ৯৬০ বিদেশিকে কালো তালিকাভুক্ত করল কেন্দ্র

বিশ্বব্যাঙ্কের সভাপতি ডেভিড মালপাস জানিয়েছেন, ‘"করোনা ভাইরাসের বিরুদ্ধে উন্নততর দেশগুলির লড়াইকে মজবুত করতে এবং অর্থনৈতিক দুরবস্থা থেকে দ্রুত উন্নতির স্বার্থে বিশ্বব্যাংক সবসময় কাজ করে চলেছে। দরিদ্র ও অপেক্ষাকৃতভাবে পিছিয়ে পড়া দেশগুলিই করোনা ভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে বলে মনে করছেন তাঁরা। সেই কারণেই বিশ্বজুড়ে বিভিন্ন দেশ যাতে এর বিরুদ্ধে সহজে লড়াই করতে পারে তাই অঞ্চল ভিত্তিক সাহায্য এবং স্বাস্থ্য বিষয়ক দল পৌঁছে দেওয়ার কাজ চালিয়ে যাবে বিশ্বব্যাঙ্ক। বর্তমান সংকট থেকে সমগ্র পৃথিবীকে মুক্ত করার জন্যে এগিয়ে আসবে সংস্থা"।

Advertisement

বিশ্বব্যাংক COVID-19 এর কারণে যে বিপুল স্বাস্থ্যসংকট তৈরি হয়েছে তার মোকাবিলার জন্যে বিশ্বের উন্নত দেশগুলোকে এই উন্নয়নশীল দেশগুলির পাশে দাঁড়িয়ে আর্থিক সহায়তা দেওয়ার জন্য়েও আহ্বান জানাচ্ছে, সংবাদমাধ্যমের এক বিবৃতিতে একথাও বলা হয়।

Advertisement