Read in English
This Article is From Apr 08, 2020

দিল্লির এইমসে অভিনব পদক্ষেপ! টানেলে ঢুকলেই শরীরে স্প্রে হবে জীবাণুনাশক

ঢুকলেই শরীরে স্প্রে হয়ে যাচ্ছে সাবান ও স্যানিটাইজার। তবে একবারে একবারে একজনের বেশি ঢোকা যাবে না।

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by

একবারে একবারে একজনের বেশি ঢোকা যাবে না এই কক্ষে।

নয়াদিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ রুখতে নয়া পদক্ষেপ করল দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস' তথা এইমস (AIIMS)। যাঁরাই হাসপাতালে ঢুকছেন তাঁদের শরীরকে জীবাণুমুক্ত করতে অভিনব পদক্ষেপ করেছে তারা। সাবান ও স্যানিটাইজারের সাহায্যে শরীরকে জীবাণুমুক্ত করার জন্য একটি ঘরের মধ্যে ঢুকতে হচ্ছে। সেটাই ডিসইনফেকশন চেম্বার বা জীবাণুনাশক কক্ষ। সেখানে ঢুকলেই শরীরে স্প্রে হয়ে যাচ্ছে সাবান ও স্যানিটাইজার। তবে একবারে একবারে একজনের বেশি ঢোকা যাবে না।

ভারতে করোনা আক্রান্ত হয়ে ১৪৯ জনের মৃত্যু ঘটেছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩৫ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের থেকে পাওয়া শেষ তথ্য থেকে জানা যাচ্ছে আক্রান্তের সংখ্যা ৫,১৯৪। ২৪ মার্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা সম্পূর্ণ লকডাউনে রয়েছে দেশ। ২১ দিনের লকডাউন শেষ হচ্ছে ১৪ এপ্রিল।

সারা বিশ্বে করোনার প্রকোপে ৮০,০০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ১,৩৯৭,১৮০ জন।

সম্প্রতি উত্তর রেলওয়ে এমনই এক স্যানিটাইজার রুমের ব্যবস্থা করেছে। একটি মালবাহী কামরাকে এই কাজে লাগানো হয়েছে। ট্রেনে ঢোকার আগে জীবাণুরহিত হয়ে যাচ্ছে শরীর। হুবলির ‘এগ্রিকালচার প্রোডিউস মার্কেট কমিটি মার্কেট'-এর প্রবেশ পথেও এক ডিসইনফেকশন টানেল তৈরি করা হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সকলের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে করোনার মোকাবিলা করার জন্য। নিয়মিত সময়ের ব্যবধান‌ে হাত ধোয়া থেকে শুরু করে সামজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হয়েছে সেই নির্দেশিকায়।

Advertisement