This Article is From May 15, 2020

কোভিড ১৯ পরিস্থিতি, ভ্যাকসিন সহ নানা বিষয়ে বিল গেটসের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী

বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতি বিল গেটস এবং প্রধানমন্ত্রী মোদি একমত হয়েছেন যে, ভারত গোটা বিশ্বের সঙ্গে করোনা পরিস্থিতিতে একসঙ্গে কোমর বেঁধে লড়াই করছে

কোভিড ১৯ পরিস্থিতি, ভ্যাকসিন সহ নানা বিষয়ে বিল গেটসের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী

PM Modi: করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত সচেতন দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে, মনে করেন প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • মাইক্রোসফটের প্রতিষ্ঠাতার সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন মোদি
  • কোভিড- ১৯ মোকাবিলায় ভারতের অবস্থানের প্রশংসা করেন গেটস
  • ভ্যাকসিন সহ চিকিৎসা গবেষণা নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নয়া দিল্লি:

ভারত সহ গোটা বিশ্বের করোনা (Coronavirus) পরিস্থিতি নিয়ে বিল গেটসের (Bill Gates) সঙ্গে বৃহস্পতিবার আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এই মহামারীর মোকাবিলায় বৈজ্ঞানিক গবেষণা সহ  বৈশ্বিক সমন্বয়ের গুরুত্ব নিয়েও আলোচনা করেন তাঁরা। একটি ভিডিও কনফারেন্স মারফৎ ওই বৈঠক চলাকালীন বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতি বিল গেটস এবং প্রধানমন্ত্রী মোদি একমত হয়েছেন যে, ভারত গোটা বিশ্বের সঙ্গে করোনা পরিস্থিতিতে একসঙ্গে কোমর বেঁধে লড়াই করছে। এই মারণ রোগকে (COVID-19) রোখার জন্যে যথেষ্ট সদিচ্ছাও যে দেখিয়েছে ভারত, এবিষয়েও মোদির সঙ্গে সহমত হন গেটস। প্রধানমন্ত্রী এবিষয়ে টুইটারে লেখেন,"@BillGates এর সঙ্গে অনেকক্ষণ ধরে আলাপ-আলোচনা করলাম। করোনা ভাইরাসের বিরুদ্ধে কীভাবে লড়াই করছে ভারত তা নিয়ে যেমন আলোচনা করেছি তেমনই কোভিড- ১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে @gatesfoundation এর কাজ নিয়েও আলোচনা করেছি। পাশাপাশি এই পরিস্থিতিতে প্রযুক্তির ভূমিকা, বিভিন্ন গবেষণা এবং এই মহামারী নিরাময়ের জন্য ভ্যাকসিন তৈরির বিষয় নিয়েও আলোচনা হয়েছে আমাদের মধ্যে"।

লকডাউন ৪.০: নির্বাচিত এলাকার মধ্যে চলতে পারে বিমান, বাস ও স্থানীয় পরিবহণ

করোনা মোকাবিলায় বিশ্বের উন্নত দেশগুলির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে ভারত। একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের এই সদিচ্ছার আরও একবার উচ্ছ্বসিত প্রশংসা করলেন
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। বিশ্বব্যাপী মহামারী নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্স চলাকালীন বিলের সঙ্গে ছিলেন মিলিন্দা গেটসও। সেই আলোচনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস। তাঁর কথায়, বিশ্বব্যাপী মহামারী মোকাবিলায় ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিল গেটস লেখেন, "বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হল। ওঁকে ধন্যবাদ জানাই এই আলোচনা ও করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ অংশীদারিত্বের জন্য। আজ গোটা বিশ্ব এই মহামারীর দাপট কমাতে কাজ করছে। টিকা তৈরি, চিকিৎসা ব্যবস্থা সমস্ত কিছুতেই ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।” 

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যথেষ্ট ট্রেনের ব্যবস্থা করেনি পশ্চিমবঙ্গ সরকার: রেলমন্ত্রী

এদিকে ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাগাতার বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় মৃত ১০০ জন করোনা রোগী, আরও ৩,৯৬৭ জন নতুন করে বাসা বাঁধল ওই মারণ রোগ, সারা দেশে মোট ৮১,৯৭০ জন আক্রান্ত হয়েছেন কোভিড ১৯ এ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শুক্রবার সকাল পর্যন্ত দেওয়া পরিসংখ্যান অনুসারে, ভারতে করোনায় ভুগে মৃত্যু হয়েছে মোট ২,৬৪৯ জনের। তবে এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্ত হয়েও সুস্থতার পথে ফিরে গেছেন বহু মানুষ। ২৭,৯২০ জন মানুষ ভয়ঙ্কর সংক্রামক করোনার কবলে পড়েও চিকিৎসা সহায়তায় এখন ভালো আছেন ও পুরোপুরি সুস্থ হয়ে গেছেন।

করোনা ভাইরাস থেকে বাঁচতে দেশে গত ২৫ মার্চ থেকে লকডাউন জারি করা হয়। তবে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইঙ্গিত দিয়েছেন যে, আগামী ১৭ মে তারিখের পরেও উঠছে না লকডাউন। ১৮ মে থেকে দেশে জারি হবে লকডাউন ৪.০। তবে এবার বিধিনিষেধে কিছু শিথিলতা আনা হবে বলে সূত্রের খবর।

.