This Article is From Mar 13, 2020

করোনা রুখতে সার্ক দেশগুলির নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্স চান প্রধানমন্ত্রী

পাকিস্তান ভারত সহ সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে হাত মিলিয়ে করোনা রুখতে রাজি হয়েছে বলে ইঙ্গিত দিয়েছে।

করোনা রুখতে সার্ক দেশগুলির নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্স চান প্রধানমন্ত্রী

করোনা ভাইরাসকে রুখতে সার্ক-এর আওতাধীন দেশগুলিকে এক হয়ে উদ্যোগ নেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর।

হাইলাইটস

  • সার্ক-এর আওতাধীন দেশগুলিকে করোনা রুখতে লড়াইয়ের প্রস্তাব প্রধানমন্ত্রীর
  • এখনও পর্যন্ত করোনার প্রকোপে সারা বিশ্বে আক্রান্ত ১.৩ লক্ষ মানুষ
  • মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪,৫০০
নয়াদিল্লি:

করোনা ভাইরাস (Coronavirus) মোকাবিলায় সার্ক-এর আওতাধীন দেশগুলিকে এক হয়ে উদ্যোগ নেওয়ার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এখনও পর্যন্ত করোনার প্রকোপে আক্রান্ত ১.৩ লক্ষ মানুষ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪,৫০০। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী সার্ক-এর নেতাদের কাছে প্রস্তাব রাখেন করোনা ভাইরাস সংক্রমণ রুখতে শক্তিশালী কৌশল নির্ণয়ের জন্য।তিনি বলেন, নেতারা সকলে মিলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারবেন। তিনি টুইট করে জানান, ‘‘আমি সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির নেতৃত্বের কাছে প্রস্তাব রাখছি করোনা ভাইরাসের সঙ্গে লড়তে শক্তিশালী কৌশল নির্ণয়ের জন্য। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি আমাদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে।''
তিনি আরও লেখেন, ‘‘একজোট হয়ে আমরা বিশ্বের জন্য উদাহরণ তৈরি করতে পারি। পাশাপাশি স্বাস্থ্যসম্মত বিশ্ব গড়ে তুলতে ভূমিকা রাখতে পারি।''

প্রসঙ্গত, ভারত ছাড়া সার্ক-এর সদস্য দেশগুলি হল পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০-এরও বেশি। মৃত ১। এদিকে পাকিস্তানে ওই ভাইরাসে আক্রান্ত ২০।

বিশ্বের অন্যতম জনবহুল দেশগুলি রয়েছে দক্ষিণ এশিয়ায়। এই অবস্থায় করোনার হাত থেকে বাঁচতে নাগরিকদের সুস্থ করে রাখতে কোনও পদক্ষেপই বাকি রাখা উচিত নয় বলে অন্য একটি টুইটে লেখেন নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী আরও জানান, সরকার ও জনগণ সকলেই এই পরিস্থিতির সঙ্গে লড়াই করার জন্য তাদের সেরাটা দিচ্ছে।

সংবাদ সংস্থা আইএএনএস সূত্রে জানা যাচ্ছে, পাকিস্তান ভারত সহ সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে হাত মিলিয়ে করোনা রুখতে রাজি হয়েছে বলে ইঙ্গিত দিয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী ইমরান খান আপৎকালীন বৈঠকে বসেছেন জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে। সেখানে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আশু পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করেন তিনি।

 দেশে করোনা-আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৭৫। এঁদের মধ্যে রয়েছেন কর্নাটকের ৭৬ বছর বয়সি এক ব্যক্তিও, যাঁর মৃত্যু হয়েছে। শুক্রবার একথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কালাবুর্গির বাসিন্দা ওই ব্যক্তি সম্প্রতি সৌদি আরব থেকে ফিরেছিলেন। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শিরামুলু বৃহস্পতিবার জানিয়েছিলেন, মৃত ব্যক্তির নমুনায় করোনা ভাইরাসের অস্তিত্বের সন্ধান মিলেছে।

(তথ্য সহায়তা: আইএএনএস ও এএনআই)

.