This Article is From Mar 15, 2020

‘‘সময়ানুগ পদক্ষেপ স্বাস্থ্যোন্নত গ্রহের জন্য’’: সার্ক দেশের সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী

ভারতে করোনা-আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ৭৬ বছরের এক বৃদ্ধ ও শুক্রবার ৬৮ বছরের এক বৃদ্ধা প্রয়াত হন এই ভাইরাসে আক্রান্ত হয়ে।

‘‘সময়ানুগ পদক্ষেপ স্বাস্থ্যোন্নত গ্রহের জন্য’’: সার্ক দেশের সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী

Coronavirus: রবিবার করোনা রুখতে বৈঠকে বসবেন সার্ক দেশগুলির নেতারা।

হাইলাইটস

  • রবিবার বিকেলে ভিডিও কনফারেন্সে সার্ক দেশের নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী করোনা সংক্রমণ রুখতে ওই বৈঠকের আর্জি জানান
  • তাঁর আহ্বানে সাড়া দেন অন্য দেশের নেতারা
নয়াদিল্লি:

‘‘আমাদের একত্রিত হওয়ার ফলাফল কার্যকরী হবে।'' সার্ক (SAARC) দেশগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সের আগে একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ রুখতে ওই কনফারেন্স হবে। এখনও পর্যন্ত সারা পৃথিবীতে ১.৩ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫,০০০। শনিবার রাতে টুইট করে প্রধানমন্ত্রী জানান, ‘‘সময়ানুগ পদক্ষেপ স্বাস্থ্যোন্নত গ্রহের জন্য। আগামীকাল (রবিবার) বিকেল পাঁচটায় সার্ক গোষ্ঠীভুক্ত দেশের নেতারা কনফারেন্সের মাধ্যমে আলোচনা করবেন নোভেল করোনা ভাইরাসের চ্যালেঞ্জ রুখতে রোড ম্যাপ প্রস্তুত করতে।''

তিনি জানান, ‘‘আমি আত্মবিশ্বাসী আমাদের একত্রিত হওয়ার ফলাফল কার্যকরী হবে এবং আমাদের নাগরিকরা উপকৃত হবেন।''

প্রসঙ্গত, ভারত ছাড়া সার্ক-এর সদস্য দেশগুলি হল পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা।

শুক্রবার টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক-এর আওতাধীন দেশগুলিকে এক হয়ে করোনা ভাইরাস মোকাবিলায় উদ্যোগী হতে আহ্বান জানান।

 তিনি টুইট করে জানান, ‘‘আমি সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির নেতৃত্বের কাছে প্রস্তাব রাখছি করোনা ভাইরাসের সঙ্গে লড়তে শক্তিশালী কৌশল নির্ণয়ের জন্য। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি আমাদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে।''

তিনি আরও লেখেন, ‘‘একজোট হয়ে আমরা বিশ্বের জন্য উদাহরণ তৈরি করতে পারি। পাশাপাশি স্বাস্থ্যসম্মত বিশ্ব গড়ে তুলতে ভূমিকা রাখতে পারি।''

বিশ্বের অন্যতম জনবহুল দেশগুলি রয়েছে দক্ষিণ এশিয়ায়। এই অবস্থায় করোনার হাত থেকে বাঁচতে নাগরিকদের সুস্থ করে রাখতে কোনও পদক্ষেপই বাকি রাখা উচিত নয় বলে অন্য একটি টুইটে লেখেন নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী আহ্বানে সাড়া দিয়েছে অন্য সদস্য দেশগুলি। শনিবার পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুৱপাত্র টুইট করে জানান, তাঁরা আলোচনায় বসবেন।

এদিকে ভুটানের প্রধানমন্ত্রী ও শ্রীলঙ্কার রাষ্ট্রপতিও এই উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেছেন।

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার টুইট করে জানান, ১৫ মার্চ বিকেল পাঁচটার সময় ওই বৈঠক হবে।

ভারতে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে সংক্রমণ দেখা গিয়েছে ৯০ জনের শরীরে। সার্ক অঞ্চলে মোট ১২৬ জনের শরীরে এই ভাইরাস দেখা গিয়েছে।

ভারতে করোনা-আক্রান্ত হয়ে দু'জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ৭৬ বছরের এক বৃদ্ধ ও শুক্রবার ৬৮ বছরের এক বৃদ্ধা প্রয়াত হন এই ভাইরাসে আক্রান্ত হয়ে।

গত ডিসেম্বরে চিনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' এই সংক্রমণকে ‘অতিমারী' বলে ঘোষণা করেছে।

.