Read in English
This Article is From May 07, 2020

আমেরিকা থেকে ভারতে ফেরার বিশেষ বিমানে অগ্রাধিকার পাবেন গর্ভবতী ও পড়ুয়ারা

Coronavirus: প্রাথমিকভাবে আগামী ৯ মে থেকে ১৫ মে পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতের বিভিন্ন শহরে ফেরার জন্যে বিশেষ বিমান চালাবে এয়ার ইন্ডিয়া

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Air India Flight: আমেরিকা থেকে ভারতের বিভিন্ন শহরে ফেরার জন্যে বিশেষ বিমান চালাবে এয়ার ইন্ডিয়া (ফাইল চিত্র)

Highlights

  • করোনা পরিস্থিতির কারণে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয় বিশ্ব জুড়ে
  • এই কারণে আমেরিকায় আটকে পড়েছেন বহু ভারতীয় নাগরিক
  • এবার তাঁদের ফেরাতে বিশেষ বিমান চালাবে এয়ার ইন্ডিয়া
ওয়াশিংটন:

COVID-19 এর সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় (Coronavirus) আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে ফিরে আসতে পারেননি, দেশের এমন নাগরিকদের পর্যায়ক্রমে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গেছে, এর জন্যে বিশেষ কয়েকটি বিমান চালাবে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India Flight)। প্রাথমিকভাবে আগামী ৯ মে থেকে ১৫ মে পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতের বিভিন্ন শহরে ফেরার জন্যে ওই বিশেষ বিমানগুলো চালানো হবে। তবে যেহেতু এই পরিস্থিতিতে বিমানে আসন সংখ্যা সীমিত থাকবে, তাই যে যাত্রীরা চিকিৎসাজনিত কারণে সেদেশে গিয়েছিলেন বা যাঁরা পরিবারের কোনও শোকের ঘটনার কারণে দেশে ফিরে আসতে চান তাঁদেরই প্রাথমিক পর্যায়ে ফেরানোর ভাবনাচিন্তা চলছে। তবে এর মধ্যেও অগ্রাধিকার দেওয়া হবে সেই সব শিক্ষার্থী, গর্ভবতী মহিলা এবং প্রবীণ নাগরিকদের যাঁদের ভিসার মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। 

২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩,৫৬১ জন, দেশ জুড়ে মোট আক্রান্ত ৫২,৯০০, মৃত ১,৭৮৩

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের যে বিমানবন্দর থেকে যাত্রীরা ভারতের নির্ধারিত বিমানবন্দরে ফেরার জন্যে বিমানে উঠবেন তাঁদের টিকিটের খরচ দিতে হবে নিজেদেরকেই। দূতাবাস বা কনসুলেটগুলো এয়ার ইন্ডিয়া অফিসগুলির সঙ্গে যোগাযোগ করে ফিরতে ইচ্ছুক যাত্রীদের বিবরণ জানাবে, এরপরেই বিমানের টিকিট বুকিং এবং অর্থ প্রদানের পদ্ধতি সম্পর্কে জানাতে ওই যাত্রীদের সঙ্গেই সরাসরি যোগাযোগ করে নেবেন এয়ার ইন্ডিয়ার কর্মীরা। আগে থেকে যদি কেউ টিকিটের বুকিং করে থাকেন তবে সেই টাকার সঙ্গেও এই টিকিটের অর্থমূল্য অ্যাডজাস্ট করে দেওয়া হবে।

Advertisement

প্লাজমা থেরাপির কার্যকারিতা পরীক্ষার জন্যে ২১ সংস্থাকে অনুমোদন দিল আইসিএমআর

সমস্ত যাত্রীদেরই বিমানে ওঠার আগে মেডিকেল স্ক্রিনিংয়ের মধ্য়ে দিয়ে যেতে হবে এবং যে যাত্রীদের শরীরে করোনা (COVID-19) সংক্রান্ত কোনও সংক্রমণ মিলবে না কেবলমাত্র তাঁদেরই বিমানে সফর করার অনুমতি দেওয়া হবে।

Advertisement

ভারতে ফিরতে ইচ্ছুক সমস্ত যাত্রীদের চিকিৎসাগত ভাবে সবরকম পরীক্ষা-নিরিক্ষা করা হবে এবং তাঁরা যাতে বাধ্যতামূলকভাবে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেন সেই জন্যেও তাঁদের বলা হবে। 

আমেরিকা থেকে দেশে ফেরার পর ভারত সরকারের নির্ধারিত প্রোটোকল অনুসারে সমস্ত যাত্রীদের অর্থের বিনিময়ে বিশেষ কোয়ারান্টাইন সেন্টারে বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের চিকিৎসা পর্যবেক্ষণে থাকতে হবে। এই ১৪ দন পর তাঁদের শরীরে করোনা ভাইরাস আছে কিনা জানতে কোভিড-১৯ টেস্ট করা হবে। তারপর সেই পরীক্ষার ফল অনুযায়ী পরবর্তী ব্যবস্থা করা হবে।

Advertisement