Read in English
This Article is From Mar 14, 2020

রবিবার সার্কের ভিডিও কনফারেন্সে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি

এই মহামারীর বিরুদ্ধে সার্কভুক্ত দেশগুলিকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়ে ট্যুইট করেন প্রধানমন্ত্রী মোদি, তারপরেই এই ভিডিও কনফারেন্স

Advertisement
অল ইন্ডিয়া Edited by

প্রধানমন্ত্রী মোদি বলেন, আমরা ভিডিও কনফারেন্সে আলোচনা করে নাগরিকদের সুস্থ করে তোলার রাস্তা বের করতে পারি (ফাইল)

নয়াদিল্লি:

মারণ করোনা ভাইরাসের (Novel Coronavirus) বিরুদ্ধে মোকাবিলার কৌশল ঠিক করতে রবিবার সার্কভুক্ত (SAARC Nations) দেশগুলির সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, এখনও পর্যন্ত এই মারণরোগে ৫,০০০ মানুষের মৃত্যু হয়েছে, এবং ১.৩ লক্ষ  মানুষ আক্রান্ত। এই মহামারীর বিরুদ্ধে সার্কভুক্ত দেশগুলিকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়ে ট্যুইট করেন প্রধানমন্ত্রী মোদি, তারপরেই এই ভিডিও কনফারেন্স। শুক্রবার ট্যুইটে প্রধানমন্ত্রী মোদি লেখেন, "আমি প্রস্তাব দিতে চাই যে, করোনা ভাইরাসের বিরুদ্ধে মোকাবিলায় কৌশল ঠিক করতে হবে সার্কভুক্ত দেশগুলির নেতাদের। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি, আমাদের নাগরিকদের সুস্থ করতে তুলতে পারি”।

এদিন সন্ধ্যায় বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার ট্যুইটে লেখেন,  “সবার ভালোর জন্য  একসঙ্গে আসুন, ১৫ মার্চ, ১৭০০টায়। সার্কভুক্ত দেশগুলির ভিডিও কনফারেন্সে ভারতের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, করোনা ভাইরাসের বিরুদ্ধে একটি সাধারণ কৌশল তৈরি করতে এই আলোচনা”।

  আরেকটি ট্যুইটে প্রধানমন্ত্রী মোদি লেখেন, বিশ্বের জনসংখ্যার দিক থেকে গুরুত্বপূর্ণ দক্ষিণ এশিয়া, সেখানে কোনওরকম যাতে ঘাটতি না হয়, সেটি সুনিশ্চিত করতে হবে।  

সার্কগোষ্ঠীভু্ক্ত দেশগুলির তালিকায় রয়েছে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল এবং শ্রীলঙ্কা।

Advertisement

সার্কভুক্ত দেশগুলি প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়েছে সার্ক সদস্যভুক্ত দেশগুলি, এদিন সকালে পাকিস্তানের বিদেশমন্ত্রক ট্যুইটে “আন্তর্জাতিক এবং আঞ্চলিকক্ষেত্রে একসঙ্গে কাজ করার” প্রয়োজনীয়তা জানান।

এই উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাব্য রাজাপক্ষে।

Advertisement

দেশে এখনও পর্যন্ত ৮০টি করোনার ঘটনা নিশ্চিতভাবে জানা গিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, সার্কভুক্ত অঞ্চলে ১২৬টি ঘটনা রয়েছে, পাকিস্তানের রয়েছে ২০টি ঘটনা।

অন্যান্য সার্কভুক্ত দেশ থেকে এখনও কোনও খবর মেলেনি।

Advertisement

এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে সবরকম ব্যবস্থার ঘোষণা করেছে ভারত  সরকার।

ভারতে এখনও পর্যন্ত ৮০জনের শরীরে করোনা ভাইরাসের নিশ্চিত খবর পাওয়া গিয়েছে, মৃত্যু হয়েছে দুজনের। শুক্রবার রাতে দিল্লিতে ৬৮ বছরের এক বৃদ্ধার মৃত্যু হয়, বৃহস্পতিবার কর্নাটকের ৭৬ বছর বয়সী মৃত বৃদ্ধের শরীরে করোনা ভাইরাস মেলে।

Advertisement

এর প্রত্যুত্তরে, কূটনৈতিক আধিকারিক, রাষ্ট্রসংঘ, আন্তর্জতিক সংগঠন, চাকরি এবং প্রজেক্ট ছাড়া বাকিদের ভিসা বাতিল করেছে ভারত, ১৫ এপ্রিল পর্যন্ত এই বাতিল বজায় থাকবে। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রক জানায়, ৩৭টি  আন্তর্জাতিক সীমান্তের মধ্যে ১৮টি  বন্ধ রাখা হয়েছে আন্তর্জাতিক চলাচলের ক্ষেত্রে।

শনিবার, একাধিক পদক্ষেপের কথা জানিয়েছে বাংলা ও গোয়া সরকার। শনিবার ইনফোসিস জানিয়েছে, তাদের বেঙ্গালুরু অফিস সাময়িক বন্ধ রাখতে পারে তারা এবং সন্দেহজনক একজন করোনা ভাইরাস আক্রান্ত হওয়ায় অফিস চত্ত্বর ভালভাবে পরিষ্কার করা হবে।

Advertisement

গত বছরের জিসেম্বরে চিনের উহানের একটি বাজারে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে, এখনও পর্যন্ত ৫,০০০ জনের মৃত্যু হয়েছে  এবং ১.৩ লক্ষ মানুষ আক্রান্ত।

করোনা ভাইরাসকে বিশ্বব্যাপি মহামারী ঘোষণা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা, যার অর্থ, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস, এবং বহু মানুষ আক্রান্ত।

Advertisement