தமிழில் படிக்க Read in English
This Article is From May 17, 2020

সরকারি কোয়ারান্টাইন সেন্টারে নেই পানীয় জলও! জল নিতে গিয়ে হাতাহাতি আবাসিকদের

ভিডিওতে দেখা গিয়েছে যে এই ১৫০ জন মানুষ সরকার পরিচালিত কোয়ারান্টাইন কেন্দ্রগুলিতে ন্যূনতম সুযোগ-সুবিধার অভাবের অভিযোগ তুলে পানীয় জলের জন্য লড়াই করছেন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by
সমস্তিপুর, বিহার:

সরকার পরিচালিত কোয়ারান্টাইন সেন্টারে নেই পর্যাপ্ত জলও! আর এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব ভুলেই হাতাহাতি পর্যায়ে চলে গেলেন বিহারের কোয়ারান্টাইন সেন্টারের প্রায় ১৫০ মানুষ! সম্প্রতি ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গিয়েছে যে এই ১৫০ জন মানুষ সরকার পরিচালিত কোয়ারান্টাইন কেন্দ্রগুলিতে ন্যূনতম সুযোগ-সুবিধার অভাবের অভিযোগ তুলে পানীয় জলের জন্য লড়াই করছেন এবং স্বাভাবিকভাবেই সামাজিক দূরত্বের তোয়াক্কা করার অবস্থাতেই নেই তাঁরা। রাজ্যের রাজধানী পটনা থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে সমস্তিপুর জেলার ফুলহরা শহরে প্রায় ছয় মিনিটের এই ভিডিও ক্লিপটিতে দেখা গিয়েছে যে, একটি স্কুলের কোয়ারান্টাইন থাকা মানুষরা জড়ো হয়েছেন। ওই স্কুলটিকে যা অস্থায়ীভাবে করোনাভাইরাস কোয়ারান্টাইন সেন্টারে রূপান্তরিত করা হয়েছে।

জলের একটি ট্যাঙ্কার আসার পরে লড়াই শুরু হয়ে যায়। ভিডিওতে দেখা যাচ্ছে পুরুষরা বালতি ধরে দাঁড়িয়ে রয়েছেন এবং জল নিতে গিয়ে হাতাহাতি পর্যায়ে চলে যাচ্ছেন।

বিহারে এখনও পর্যন্ত এক হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাস আক্রান্ত বলে খবর পাওয়া গিয়েছে, পঞ্চায়েত ও ব্লক স্তরে কোয়ারান্টাইন কেন্দ্র পরিচালনা করছে সরকার। সরকারি তথ্য অনুসারে, ব্লক স্তরে পরিচালিত কোয়ারান্টাইন কেন্দ্রগুলিতে প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষকে কোয়ারান্টাইন করা হয়েছে।

Advertisement

অনেকেই এর আগে কোয়ারান্টাইন কেন্দ্রগুলিতে অস্বাস্থ্যকর পরিস্থিতি এবং নিম্নমানের খাবারের বিষয়েও অভিযোগ করেছেন।

গত মাসে, ৭০ বছর বয়সী একজন কোভিড-১৯ রোগী পুণেতে একটি কোয়ারান্টাইন সেন্টার থেকে পালিয়ে গিয়েছিলেন এবং নিজের বাড়িতে পৌঁছানোর জন্য ১৭ কিলোমিটার পায়ে হেঁটেছিলেন তিনি। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ওই রোগী অভিযোগ করেন যে, তিনি কোয়ারেন্টাইন কেন্দ্র থেকে পালিয়ে এসেছেন কারণ ওই কেন্দ্রে রোগীদের খাবার পর্যন্ত দেওয়া হচ্ছে না এবং পরিষ্কার শৌচালয়ের মতো মৌলিক সুযোগ-সুবিধারও অভাব রয়েছে সেখানে।

Advertisement

উত্তরপ্রদেশে, রায়বরেলি জেলার কোভিড-১৯ রোগীদের চিকিত্সায় নিযুক্ত চিকিত্সক ও প্যারামেডিক্যাল কর্মীরা গত মাসে রাজ্য সরকার কর্তৃক সরকারি বিদ্যালয়ে প্রতিষ্ঠিত একটি কোয়ারান্টাইন কেন্দ্রের নোংরা ও অস্বাস্থ্যকর পরিস্থিতি তুলে ধরে ভিডিও আপলোড করেন। এই ভিডিও প্রকাশ করার পরেই তাদের সরিয়ে দেওয়া হয়।

ভারতজুড়ে এই মুহূর্তে প্রায় ৮৭,০০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। এই রোগে ভুগে প্রাণ হারিয়েছেন ২,০০০-এরও বেশি মানুষ।

Advertisement