This Article is From Apr 19, 2020

"মানবদেহে জীবাণু-নাশক স্প্রে শারীরিক ও মানসিকভাবে মারাত্মক", সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক

এমনকি, জীবাণু-নাশক ব্যবহারে সতর্কতা অবলম্বন জরুরি। যেমন হাতে গ্লাভস পরা আর চোখে চশমা বা গ্লাস পরা, নির্দেশিকায় জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক

মানবদেহে জীবাণু-নাশক স্প্রে করা নিয়ে সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক।

হাইলাইটস

  • মানবদেহে জীবাণু-নাশক স্প্রে মারাত্মক, সতর্ক করে বলল স্বাস্থ্য মন্ত্রক
  • দেহের বাইরে এভাবে স্প্রে করলে সংক্রমণ-মুক্ত করা যায় না
  • উলটে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। জানিয়েছে মন্ত্রক
নয়া দিল্লি:

মানবদেহে জীবাণু-নাশক স্প্রে করার বিরুদ্ধে এবার সতর্কতা জারি করতে নির্দেশিকা জারি স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry)। কোনও মানুষের দেহে জীবাণু-নাশক স্প্রে শারীরিক ও মানসিক ভাবে ক্ষতিকারক। সংক্রমিত কোনও রোগীর দেহে বাইরে থেকে জীবাণু-নাশক স্প্রে করলে তা ভাইরাসে প্রভাব ফেলে না। কারণ সংক্রমণ দেহের ভিতর ছড়িয়েছে। এমন তথ্যও তুলে ধরা হয়েছে মন্ত্রকের নির্দেশিকাতে (Advisory on disinfectant spray)। পাশাপাশি বলা হয়েছে, কোন সংক্রমিতের (Covid-19) পোশাকে জীবাণু-নাশক স্প্রে করলে সংক্রমণ প্রতিরোধ করা যাবে এই সংক্রান্ত কোনও বৈজ্ঞানিক প্রমাণ এখনও হাতে আসেনি। মন্ত্রক দাবি করেছে, তাদের কাছে অনেকেই এ বিষয়ে জানতে চেয়েছেন। সোডিয়াম হাইপোক্লোরাইটের মতো জীবাণু-নাশক কোনও সংক্রমিতের দেহে স্প্রে করলে, তা কার্যকরী কিনা, এমন প্রশ্নও করা হয়েছে। রবিবার এমনটাই জানিয়েছে মন্ত্রকের একটি সূত্র। 

রেল ও বিমান পরিষেবা ৩ মে-র পরই শুরু হচ্ছে না, জানাচ্ছে সূত্র

পাশাপাশি মন্ত্রক বলেছে, "এই ধরনের জীবাণু-নাশক স্প্রে সংবাদ মাধ্যমের নজর কেড়েছে। এমনকী, স্থানীয় কিংবা জেলা স্তরে একাধিক প্রশাসন এভাবে মানবদেহকে সংক্রমণ-মুক্ত করতে চেয়েছে।" মন্ত্রকের যুক্তি, "জীবাণু-নাশক অণুজীব মারতে সাহায্য করে। এর মধ্যে কড়া রাসায়নিক পদার্থ থাকে যা পতঙ্গ কিংবা অণুজীবের জন্য বিষাক্ত। সেভাবেই মানবদেহের জন্যও বিষাক্ত এই রাসায়নিক। তাই একমাত্র জীবাণুকে নাশ করতে ঘরের মেঝে কিংবা দেওয়াল জীবাণু-নাশক দিয়ে স্প্রে করা হয়।" এমনকি, জীবাণু-নাশক ব্যবহারে সতর্কতা অবলম্বন জরুরি। যেমন হাতে গ্লাভস পরা আর চোখে চশমা বা গ্লাস পরা, নির্দেশিকায় জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

যাহ! বিয়ের জন্য ৮৫০ কিমি পথ ভেঙে শেষে পৌঁছোলেন কোয়ারান্টাইন সেন্টারে?

মন্ত্রক সূত্রে জারি করা নির্দেশিকাতে বলা, "কোনও মানুষ বা গোষ্ঠীর ওপর ক্লোরিন জাতীয় জীবাণু-নাশক স্প্রে শারীরিক ভাবে বিপজ্জনক। চোখ খারাপ হয়ে যেতে পারে। কিংবা পেটের সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি সোডিয়াম হাইপো ক্লোরাইট ব্যবহারে সারা দেহে চুলকানি, বিশেষ করে চামড়া, নাকের ভিতর, গলা আর শ্বাসযন্ত্র খুসখুস করতে পারে। কোনও কোনও ক্ষেত্রে শ্বাসযন্ত্রের সমস্যাও দেখা দিতে পারে।"

.