Read in English
This Article is From Apr 30, 2020

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করার আর্জি বহু রাজ্যের: ১০ তথ্য

কেন্দ্রের সবুজ সঙ্কেত পেতেই সব রাজ্যই তাঁদের রাজ্যে আটকে থাকা ভিনরাজ্যের শ্রমিকদের (Migrant) ফেরাতে এবং অন্য রাজ্যে আটকে পড়া সেই রাজ্যের শ্রমিকদের ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে উদ্যোগ নিয়েছে উত্তরপ্রদেশ। (ফাইল)

কেন্দ্রের সবুজ সঙ্কেত পেতেই সব রাজ্যই তাঁদের রাজ্যে আটকে থাকা ভিনরাজ্যের শ্রমিকদের (Migrant) ফেরাতে এবং অন্য রাজ্যে আটকে পড়া সেই রাজ্যের শ্রমিকদের ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আটকে থাকা শ্রমিকদেরই কেবল নয়, পড়ুয়া ও পর্যটকদেরও ফিরিয়ে আনার ব্যাপারে সম্মতি দিয়েছে। একাজে অগ্রণী হয়েছে রাজস্থান। তারা সকাল থেকে তাঁদের রাজ্যে আটকে থাকা ৪০,০০০ শ্রমিককে ফেরানোর কাজ শুরু করেছে। কিন্তু বহু রাজ্য, বিশেষত দক্ষিণের রাজ্যগুলি কেন্দ্রের কাছে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করার আর্জি জানিয়েছে। উত্তরপ্রদেশে তাদের পরিযায়ী শ্রমিকদের ফেরানোর ব্যাপারে ব্যাপক ব্যবস্থা নিয়েছে। এরই মধ্যে হরিয়ানা থেকে ১২,০০০ শ্রমিককে উত্তরপ্রদেশে ফিরিয়ে এনেছে যোগী আদিত্যনাথ সরকার। ১০ লক্ষ লোকের কোয়ারান্টাইন থাকার ব্যবস্থা করা হচ্ছে।

রইল এ সম্পর্কে ১০ তথ্য:

  1. বিহার, রাজস্থান, মহারাষ্ট্র এবং দক্ষিণের কিছু রাজ্য কেন্দ্রের কাছে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করতে আর্জি জানিয়েছে। কিন্তু কেন্দ্র জানিয়েছে, সড়ক পথেই ফেরানো হবে পরিযায়ীদের। রাজ্যগুলিকে সেই পরিবহনের সমস্ত বন্দোবস্ত করতে হবে।

  2. রাজস্থান থেকে ২৬,০০০ পরিযায়ী শ্রমিককে মধ্যপ্রদেশের সীমান্তে পৌঁছে দেওয়া হয়েছে বৃহস্পতিবার। আরও ২,০০০ জনকে হরিয়ানায় ফেরানো হচ্ছে। এছাড়াও গুজরাতের সীমান্তেও পৌঁছে দেওয়া হচ্ছে বহু শ্রমিককে। 

  3. বাড়ি ফিরতে উন্মুখ ৬ লক্ষ শ্রমিক রাজস্থান সরকারের দ্বারস্থ হয়েছেন। তাঁদের করোনার লক্ষণ রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে। যাঁদের শরীরে কোনও লক্ষণ নেই, তাঁদের যেতে অনুমতি দেওয়া হচ্ছে। 

  4. বৃহস্পতিবার সকলারে এক বৈঠকে যোগী আদিত্যনাথ ১০ লক্ষ লোকের কোয়ারান্টাইন থাকার ব্যবস্থা করার নির্দেশ দেন। বর্তমানে ৪ লক্ষ লোকের ব্যবস্থা রয়েছে। সেটাই বাড়াতে চেয়েছেন যোগী। 

  5. এখনও পর্যন্ত দিল্লি থেকে ৪ লক্ষ পরিযায়ী শ্রমিকদের ফেরাতে পেরেছে উত্তরপ্রদেশে সরকার। দিল্লিতে আটকে থাকা রাজ্যের পড়ুয়াদেরও ফেরানো হবে বলে জানানো হয়েছে। 

  6. Advertisement
  7. যোগী আদিত্যনাথ নির্দেশ দিয়েছেন‌ রাজ্যের সব ক'টি সীমান্ত ভাল করে অবরুদ্ধ রাখার জন্য। তিনি পরিযায়ী শ্রমিকদের আর্জি জানিয়েছেন, কেউ যেন হেঁটে বাড়ি ফেরার চেষ্টা ন‌া করেন।

  8. উত্তরপ্রদেশ এরই মধ্যে রাজস্থানের কোটায় আটকে থাকা ১১,৫০০ পড়ুয়াকে ফেরানোর মধ্যে দিয়ে ভিনরাজ্যে আটকে থাকা মানুষদের ফেরানোর কাজ শুরু করে দিয়েছে।  

  9. হরিয়ানা থেকে ১২,০০০ এবং প্রয়াগরাজ থেকে ১৫,০০০ পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে এনেছে উত্তরপ্রদেশ সরকার। 

  10. বুধবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয় করোনার লক্ষণ নেই যাঁদের তেমন পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী বা পর্যটক এবং পড়ুয়ারা নিজেদের রাজ্যে ফিরতে পারবেন। এজন্য একটি গাইডলাইনও পেশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

  11. সূত্রানুসারে, আটক ব্যক্তিদের ফেরানোর সিদ্ধান্ত নেওয়ার জন্য বিজেপির ভিতরেই চাপ ছি‌ল। 

Advertisement