தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Apr 08, 2020

সরকারি, বেসরকারি সব ল্যাবেই বিনামূল্যে হোক করোনা পরীক্ষা: শীর্ষ আদালত

সরকারি, বেসরকারি সব ল্যাবেই বিনামূল্যে হোক করোনা পরীক্ষা। এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। 

Advertisement
অল ইন্ডিয়া Edited by

সরকারি, বেসরকারি সব ল্যাবেই বিনামূল্যে করোনা পরীক্ষা হোক, জানাল সুপ্রিম কোর্ট। 

নয়াদিল্লি:

সরকারি, বেসরকারি সব ল্যাবেই বিনামূল্যে হোক করোনা পরীক্ষা (Corona Test)। এমনটাই জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বুধবার শীর্ষ আদালত সরকারকে এবিষয়টি নিশ্চিত করতে বলেছে। এই পরীক্ষা হতে হবে ‘হু' বা ‘আইসিএমআর' অনুমোদিত কিংবা এনএবিএল-এর মান্যতাপ্রাপ্ত ল্যাবরেটরিতে পরীক্ষা হবে। বেসরকারি ল্যাবে এই ধরনের পরীক্ষার জন্য কোনও অর্থ নেওয়া উচিত নয় বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। করোনা ভাইরাসে্র সংক্রমণের পরীক্ষা বিনামূল্যে করার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়। এদিন ছিল তারই শুনানি। দু'সপ্তাহ পরে আবারও এই মামলার শুনানি হবে। সুপ্রিম কোর্টের কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে, বেসরকারি ল্যাবগুলিতে পরীক্ষার জন্য এত খরচ হওয়া উচিত নয়। পাশাপাশি ওই খরচ ফিরিয়ে দেওয়ার বিষয়টিও সরকারকে পুনর্বিবেচনা করতে বলে সরকার।

সুপ্রিম কোর্টে দায়ের হওয়া মামলায় অভিযোগ করা হয়েছে বেসরকারি ল্যাবে পরীক্ষার জন্য সর্বাধিক ৪,৫০০ টাকাও নেওয়া হচ্ছে।

গতবারের শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের উদ্দেশে বিজ্ঞপ্তি জারি করেছিল।

Advertisement

আদালতে দাবি জানানো হয়েছে, এই পরীক্ষা নিখরচায় হোক। এর জন্য কোনও শুল্কও যেন না নেওয়া হয়। পাশাপাশি দেশের প্রতিটি জেলায় ৫০ থেকে ১০০টি ভেন্টিলেটরের দাবিও জানানো হয়েছে। করোনা সংক্রমণে আক্রান্তের সংখ্যা কত সেটাও নিয়মিত জানানোর আর্জি জানানো হয়েছে।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ১১৮টি ল্যাবরেটরি দৈনিক ১৫,০০০ পরীক্ষা করে। এর মধ্যে যুক্ত করা হয়েছে ৪৭টি বেসরকারি ল্যাবরেটরিকেও। সরকারের দাবি, এটি একটি উন্নয়নশীল পরিস্থিতি। কতদিন লকডাউন থাকবে তা বলা মুশকিল। তাই কতগুলি ল্যাবরেটরির আরও প্রয়োজন পড়বে।

Advertisement

Advertisement