This Article is From Apr 23, 2020

নোট ও খুচরো পয়সা থেকে করোনা সংক্রমণ ছড়ায় কি? কী জানাল ‘হু’

ভারতের মতো দেশে করোনা সংক্রমণ ক্রমশ বাড়ছে বলে জানাল ‘হু’। তারা সকলকে সতর্ক করে জানিয়েছে, মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিষয়গুলি ভাল‌ ভাবে মেনে চলতে হবে।

Advertisement
হেলথ Edited by

Coronavirus: নিয়মিত হাত ধোয়া ও যেখানে সেখানে হাত দিতে বারণ করেছে ‘হু’।

Highlights

  • করোনা সঙ্কট এখনও বহু সময় থাকবে বলে জানাল ‘হু’
  • নিয়মিত হাত ধোয়া ও মাস্ক পরার পরামর্শ দিচ্ছে তারা
  • টাকাপয়সা থেকে সংক্রমণ ছড়ায় কিনা তা এখনও নিশ্চিত নয় বলেই দাবি ‘হু’-র

কোভিড-১৯ (COVID-19) সহজে দূর হবে না। বহু দেশেই এখনও তা প্রাথমিক স্তরে রয়েছে। বুধবার এমনই কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' (WHO)। ভারতের মতো দেশে করোনা সংক্রমণ ক্রমশ বাড়ছে বলে জানাল ‘হু'। তারা সকলকে সতর্ক করে জানিয়েছে, মাস্ক পরা কিংবা হাত ধোয়ার মতো বিষয়গুলি ভাল‌ ভাবে মেনে চলতে হবে। মাটিতে কতটা সময় পর্যন্ত এই ভাইরাস বেঁচে থাকে তা এখনও স্পষ্ট নয় বলেই জানিয়েছে তারা। তবে এই ভাইরাস অন্য ভাইরাসের মতোই আচরণ করে বলে মনে করছে ‘হু'। ‘হু'-এর ওয়েবসাইটে বলা হয়েছে, ‘‘পর্যবেক্ষণ থেকে জানা গিয়েছে করোনা ভাইরাস মাটিতে কয়েক ঘণ্টা এমনকী কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এটা বিভিন্ন শর্তের উপরে নির্ভর করে।''

সাধারণের জন্য নিজের হাতে মাস্ক বানালেন রাষ্ট্রপতির স্ত্রী

যদি মনে হয় মাটিতে সংক্রমণ রয়েছে, তাহলে তা জীবাণুনাশক দিয়ে ভাল করে ধুয়ে ফেলার পরামর্শ দিচ্ছে ‘হু'। এরপর সাবান ও জল দিয়ে হাতও ধুয়ে নিতে হবে বলে জানাচ্ছে তারা। ধোয়ার আগে ও পরে চোখ, মুখ কিংবা নাকে হাত দিতে বারণ করা হয়েছে।

Advertisement

সম্প্রতি ইনস্টাগ্রামে একটি পোস্টে ‘হু' জানিয়েছে নোট ও খুচরো পয়সা থেকে করোনা সংক্রমণ ছড়াতে পারে কিনা। পোস্টে বলা হয়েছে, ‘‘এখনও পর্যন্ত নোট ও খুচরো পয়সা থেকে করোনা সংক্রমণ ছড়ায় কিনা, তার সমর্থনে বা বিরোধিতায় কোনও প্রমাণ পাওয়া যায়নি।''

লকডাউনের সুপ্রভাব, উত্তর ভারতে বায়ুদূষণ "২০ বছরে সর্বনিম্ন": নাসা

Advertisement

তবে এটা পরিষ্কার, কোনও আক্রান্ত ব্যক্তির ড্রপলেট থেকে সংক্রমণ ছড়াতে পারে এবং সেটি সক্রিয় অবস্থায় অনেকক্ষণ মাটিতে পড়ে থাকতে পারে।

এর থেকে বাঁচার উপায় কী, সে প্রসঙ্গে বারবার বলা হয়েছে ঘনঘন হাত ধোয়ার কথা। বিশেষ করে এমন কোনও বস্তু, যেখানে অনেকের স্পর্শ রয়েছে সেখানে হাত দিলে। তার মধ্যে অবশ্যই রয়েছে নোট ও খুচরো পয়সা। 
হাত পরিষ্কার না থাকলে চোখ, মুখ ও নাকে হাত দিতে বারণ করা হয়েছে। তাছাড়া সকলকে ঘরের মধ্যে এবং নিরাপদে থাকতে বলা হয়েছে।

Advertisement