This Article is From Mar 03, 2020

জয়পুরে ইতালি নাগরিকের শরীরে মিলল ভাইরাস, এই নিয়ে তিনজন

সংক্রমণ ছড়ানো রুখতে কী কী ব্যবস্থা নেওয়া প্রয়োজন, তারজন্য ছবি পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লেখেন, “প্রাথমিক সুরক্ষার পদক্ষেপ”

এই মারণ ভাইরাসের ছোবলে ৩,০০০ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৯০,০০০ (ফাইল)

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, করোনা ভাইরাস থেকে “আতঙ্কের কোনও প্রয়োজন নেই”, গত ৪৮ ঘন্টায় আরও দনজনের শরীরে করোনা ভাইরাস মিলেছে। দুজনের মধ্যে একজন দিল্লির নয়ডার, আরেকজন বেঙ্গালুরুর একজন আইটি কর্মী, যিনি হায়দরাবাদ যাচ্ছিলেন। বিশ্বজুড়ে এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসের ছোবলে ৩,০০০ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৯০,০০০, গত বছরের ডিসেম্বরে চিনের উহান শহরে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস। দক্ষিণ কোরিয়া সহ যে চারটি দেশকে রেগুলার ভিসা দেওয়া হয়েছিল সেগুলি স্থগিত করে দিয়েছে সরকার। দিল্লিতে পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করতে স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, এখনও পর্যন্ত ৬ জন পর্যবেক্ষণে রয়েছেন।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. মঙ্গলবার প্রধানমন্ত্রী মোদি ট্যুইট করেন, একাধিক মন্ত্রী এবং রাজ্য সরকারের সঙ্গে পর্যালোচনা এবং প্রস্তুতি পর্যায়ের বৈঠক করেছেন” তিনি। প্রধানমন্ত্রী বলেন, “আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই” এবং ঘনঘন হাত ধোয়া, হাঁচি এবং কাঁশির সময় সতর্কতা অবলম্বন করর মতো সতর্কতামূলক পদক্ষেপ করতে বলেছেন তিনি।
     

  2. চিন, ইরান, দক্ষিণ কোরিয়া এবং ইতালি না যাওয়ার জন্য সমস্ত ভারতীয় নাগরিককে নিষেধাজ্ঞা জারি করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। অন্যান্য আক্রান্ত শহরে অহেতুক না যেতেও বলা হয়েছে  কেন্দ্রের  তরফে। আন্তর্জাতিক উড়ানের সমস্ত যাত্রীকে সময়মতো “ফর্ম পূরণণ করে ভ্রমণের বিস্তারিত” জানাতে বলা হয়েছে।
     

  3. রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার দিকে নজর রয়েছে তাদের এবং অর্থনৈতিক বাজার যাতে ঠিকমতো চলে, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ  করার দিকে তাদের নজর রয়েছে বলেও জানিয়েছে তারা। কেন্দ্রীয় এই ব্যাঙ্ক বিবৃতিতে জানিয়েছে, বাজারের পরিস্থিতি “বিবেচনাধীনভাবে এলোমেলো”, তবে জানানো হয়েছে।
     

  4. তিনদিনের জন্য দিল্লির সংলগ্ন নয়ডার একটি স্কুল বন্ধ রাখা হয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত বন্ধ থাকবে স্কুলটি, দুই পড়ুয়ার অভিভাবকের শরীরে করোনা ভাইরাস মিলেছে। পূর্ব দিল্লির ৪৫ বছরের ওই বাসিন্দা সম্প্রতি ইতালি থেকে ফিরেছেন, সেখানেও ছড়িয়ে পড়েছে  করোনা ভাইরাস। স্কুলটির তরফে পরীক্ষা বাতিল করা হয়েছে এবং সেখানকার ক্যাম্পাস পরিষ্কার পরিছ্ন্ন করার কাজ করছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।
     

  5. আরও ৬ জনের শরীরের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে, তিনি একটি জন্মদিনের পার্টিতে আগ্রায় সংক্রমিত ব্যক্তির সঙ্গে ছিলেন বলে মনে করা হচ্ছে। আক্রান্তের পরিবার এবং ওই ব্যক্তিকে বাড়িতে আলাদা করে রাখা হয়েছে। শিশুদেরও পরীক্ষা করা হবে এবং “সতর্কতামূলক পদক্ষেপ” হিসেবে তাদের আলাদা করে রাখা হবে, অভিভাবকদের জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।
     

  6. সূ্ত্র মারফৎ জানা গিয়েছে, অস্ট্রিয়া থেকে আসার কারণে, দিল্লি বিমানবন্দরে ওই ব্যক্তির পরীক্ষা করা হয়নি, অস্ট্রিয়ায় সেভাবে করোনা ছড়ায়নি। যে এয়ার ইন্ডিয়ার বিমানে গত সপ্তাহে তিনি এসেছিলেন, তাঁকে ১৪দিন বাড়িতে আলাদা থাকতে বলা হয়েছে। অন্যান্য যাত্রীদেরও একই পরামর্শ দেওয়া হয়েছে।
     

  7. সোমবার হায়দরাবাদের তেলেঙ্গানা থেকে প্রথম খবর পাওয়া যায়। বেঙ্গালুরুতে কর্মরত বছর ২৪-এর এক ব্যক্তি, গতমাসে দুবাইয়ে হংকং এর লোকজনদের সঙ্গে কাজ করেছেন, সেখানেই তাঁর ভাইরাস সংক্রমণ হয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে, এমনটাই জানান তেলেঙ্গানার স্বাস্থ্যমন্ত্রী।
     

  8. তিনি যে সমস্ত ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন, তাঁদের অবস্থাও খতিয়ে দেখা হচ্ছে, বলে জানিয়েছে কর্নাটক সরকার।  সোমবার গভীর রাতে স্বাস্থ্যমন্ত্রী ট্যুইট করেন, “যে বাড়িতে তিনি থাকতেন, সেখানকার সমস্ত সদস্যকে চিহ্নিত করা হয়েছে এবং তাঁদের দিকে লক্ষ্য রাখা হচ্ছে”।
     

  9. ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া এবং জাপানের নাগরিকদের ৩ মার্চ তারিখ অথবা তার আগে পর্যন্ত দেওয়া সবরকম ভিসা (ই-ভিসা, রেগুলার ভিসা) বাতিল করা হয়েছে। ৩ মার্চ জাপান এবং দক্ষিণ কোরিয়া থেকে এখনও পর্যন্ত যাঁরা ভারতে আসেননি, তাঁদেরও ভিসা –অন-অ্যারাইভাল বাতিল করা হয়েছে। অত্যাবশকীয় কারণে আসতে হলে তাঁকে নতুন করে ভিসার আবেদন করতে বলা হয়েছে।
     

  10. দ্বিতীয় পরীক্ষায় জয়পুরের এক ইতালিয় ব্যক্তির শরীরে ভাইরাস মিলেছে বলে মনে করা হচ্ছে। গতমাসে ইতালি থেকে যে ২২ জন রাজস্থানে যান, সেই দলে ছিলেন ওই যুবকও। দলের বাকিরা আগ্রা রওনা দেন এবং মঙ্গলবারই তাঁরা দিল্লি থেকে ইতালি রওনা হবেন বলে মনে করা হচ্ছে।



Post a comment
.