Read in English
This Article is From May 05, 2020

করোনা ভাইরাসের টিকা কর্মসূচীর অগ্রগতি নিয়ে বৈঠক প্রধানমন্ত্রী মোদির

Advertisement
অল ইন্ডিয়া Edited by

করোনা ভাইরাসের (Coronavirus) চ্যালেঞ্জের মোকাবিলায় তৈরি করা টাস্ক ফোর্সের সঙ্গে মঙ্গলবার বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সূত্রের খবর, টিকা তৈরি করতে ভারতের প্রচেষ্টা নিয়ে আলোচনা হয় এদিনের বৈঠকে। বৈঠকের পর, সরকারের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, তৈরির বিভিন্ন ধাপে রয়েছে করোনা ভাইরাসের ৩০টিরও বেশি টিকা, তাদের মধ্যে বেশ কয়েকটির ট্রায়ালও চলছে। প্রতিষেধক তৈরি নিয়ে উদ্বেগের মধ্যেই এই পদক্ষেপ করা হয়েছে। তারমধ্যে রয়েছে হাতে থাকা প্রতিষেধক বা ওষুধগুলিকে কাজে লাগানো যায় কিনা, নতুন ওষুধ তৈরি করা এবং গাছের রস দিয়ে অ্যান্টি ভাইরাস প্রতিষেধক তৈরি করা।

নতুন পরীক্ষা শুরু করেছে বেশ কয়েকটি গবেষণা প্রতিষ্ঠান এবং নতুন প্রতিষ্ঠান, সেখানে অ্যান্টিবডি তৈরি করা নিয়ে গবেষণা চলছে বলে জানিয়েছে সরকার। দেশের বিভিন্ন পরীক্ষাগারগুলিকে একত্রিত করায় দুরকম পরীক্ষাতেই গতি এসেছে।

কম্পিউটার সায়েন্স, রসায়ন এবং বায়োটেকলজির একত্রিত হওয়ার প্রশংসা করে কাজের সঙ্গে কম্পিউটার সায়েন্সকে জুড়ে দিয়ে ল্যাবরেটরিতে পরীক্ষার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফল প্রার্থীকে স্টার্ট আপের মাধ্যমে আরও কাজে লাগানো হবে।

Advertisement

প্রধানমন্ত্রী মোদি বলেন, মূল এবং ব্যবহারিক ক্ষেত্রের বিজ্ঞানিরা এক জায়গায় এসেছেন।

তিনি বলেন, “গর্বের বিষয়, মৌলিকত্ব এবং উদ্দেশ্য আমাদের সামনে এগিয়ে নিয়ে যাবে। এটা তখন় আমরা বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য হয়ে যাব, অনুসরণকারী নয়”।

Advertisement
Advertisement