This Article is From Apr 17, 2020

সংক্রমণ দমনে এবার কুষ্ঠর টীকা? খতিয়ে দেখছেন ভারতীয় বিজ্ঞানীরা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু দাবি করেছে, "একটা মহামারীর টীকা তৈরিতে একবছর বা তার বেশি সময় লেগে যায়"

সংক্রমণ দমনে এবার কুষ্ঠর টীকা? খতিয়ে দেখছেন ভারতীয় বিজ্ঞানীরা

দেশে করোনা সংক্রমিতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে।

নয়া দিল্লি:

করোনা ভাইরাসকে বাগে আনতে এবার নতুন পরীক্ষা শুরু করলেন ভারতীয় বিজ্ঞানীরা। কুষ্ঠ নিরাময়ের (Leprosy Vaccine) সঙ্গে দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এমন টীকা নিয়ে কাজ শুরু করলেন তাঁরা।  অর্থাৎ টীকা একটাই কিন্তু একাধিক ক্ষেত্রে কার্যকরী। এমন টীকা এই ভাইরাসকে দমন করতে পারবে কিনা, তা খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা। শুক্রবার এনডিটিভির কাছে এই দাবি করেছেন সিএসআইআর কর্তা। সরকারি অর্থে চালিত দেশের সর্ববৃহৎ গবেষণা কেন্দ্র এই সিএসআইআর। সেই কেন্দ্রের প্রধান চিকিৎসক শেখর মান্ডে বলেছেন, "ডিসিজিআইয়ের অনুমোদন পেয়ে আমরা এমডাবলু টীকার ওপর কাজ শুরু করেছি। কুষ্ঠ নিরাময়ে এই টীকা কার্যকরী।" এই প্রসঙ্গে উল্লেখ্য, এই ডিসিজিআই দেশের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা।

করোনা সংক্রমণ দ্বিগুণ হচ্ছে ৬.২ দিনে, লকডাউনের আগে লাগত ৩ দিন

চিকিৎসক শেখর মান্ডে বলেন, "কোনও সংক্রমণের টীকা তৈরি একটা দীর্ঘমেয়াদী পরিকল্পনা। সেই পরিকল্পনার ওপর কাজ চলছে। তবে আমরা একটা টীকা নিয়ে কাজ করছি, যেটা বাহকের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আরও দুটো জায়গা থেকে অনুমোদন আসার অপেক্ষায় সিএসআইআর। সেই অনুমোদন পেলেই আমরা পরীক্ষামূলক ভাবে এই টীকা প্রয়োগ করা শুরু করব। আগামী ৬ সপ্তাহের মধ্যে সেই প্রয়োগের ইতিবাচক বা নেতিবাচক ফল মিলে যাবে।"  বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু দাবি করেছে, "একটা মহামারীর টীকা তৈরিতে একবছর বা তার বেশি সময় লেগে যায়।" জানা গিয়েছে, সেই টীকা তৈরির কাজে এখন ব্যস্ত আমেরিকা এবং চিনের মতো দেশগুলো। 

বেসরকারি স্কুলের লাগামছাড়া ফি! কড়া নির্দেশিকা জারি উপ-মুখ্যমন্ত্রীর

এদিকে, এই টীকার ওপর গবেষণা প্রসঙ্গে চিকিৎসক মান্ডে আরও বলেছেন, "আমরা এই ভাইরাসের জিন বিন্যাস করছি। আমরা বুঝতে চাই এর উৎপত্তি কোথায়। কীভাবে এই ভাইরাস সংক্রমিত করে। জিন বিন্যাসের ফলে এটাও জানা যাবে, যে এই ভাইরাস আদৌ মিউটেট করে কিনা। কিংবা মানবদেহে ব্যবহার করা ওষুধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে কিনা এই ভাইরাস।"

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড-১৯ সংক্রমণ দেখা গিয়েছে ১,০৭৬ জনের শরীরে। এর ফলে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩,৮৩৫। দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত ৪৫২ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি তথ্য জানাচ্ছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩২ জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১,৭০০-এরও বেশি মানুষ। 

.