This Article is From May 08, 2020

বন্দে ভারতে বিদেশ থেকে ফিরতে ৫০ হাজার থেকে লক্ষ টাকা গুনতে হবে নাগরিকদের

এদিকে, প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস জলশ্ব শুক্রবার ৭০০ জন ভারতীয়কে নিয়ে ম্যাল থেকে কোচি রওয়ানা দিয়েছে

বন্দে ভারতে বিদেশ থেকে ফিরতে ৫০ হাজার থেকে লক্ষ টাকা গুনতে হবে নাগরিকদের

৬৪টি বিমানে প্রায় ১৫ হাজার ভারতীয়কে ১২টি দেশ থেকে ফেরানোর কাজ চলছে। (ফাইল)

নয়া দিল্লি:

বন্দে ভারত মিশনে (Vande Bharat Mission) বিদেশে আটক ভারতীয়দের দেশে ফেরাতে পরিসর বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকার (Indian government)। জানা গিয়েছে, মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে কাজাখস্থান, উজবেকিস্থান, রাশিয়া, জার্মানি ও স্পেন থেকেও দেশে ফেরানো হবে ভারতীয়দের। শুক্রবার বিদেশ মন্ত্রকের একটা সূত্র এমন দাবি করেছে। সেই সূত্রের দাবি, মধ্য এশিয়া ও ইউরোপের একাধিক দেশে আটক ভারতীয়দের ১৫ মে থেকে দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হবে। জানা গিয়েছে। প্রথম পর্বে ৭ থেকে ১৫ মে'র মধ্যে প্রায় ১৫ হাজার ভারতীয় ৬৪টি বিমানে ১২টি দেশ থেকে ফিরছেন।১৫ মে থেকে দ্বিতীয় পর্বের এই উদ্ধারকাজ শুরু হবে। এই বন্দে ভারত প্রকল্পে লক্ষাধিক ভারতীয় নাগরিককে দেশে ফেরানোর ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। ইউএস, ইউকে, দক্ষিণ-পূর্ব এশিয়া ও উপসাগরীয় দেশগুলো থেকে ফেরানো হবে ভারতীয়দের। বিশেষ বিমান ও নৌবাহিনীর জাহাজে দেশে ফিরবেন ভারতীয়রা। জানা গিয়েছে, প্রথম উপসাগরীয় যুদ্ধের পর এই প্রথম এত সংখ্যক ভারতীয়কে দেশে ফেরাচ্ছে কেন্দ্রীয় সরকার। 

বাবরি মামলায় অভিযুক্ত আদবানি-যোশী! অগাস্টের মধ্যে রায় ঘোষণা, নিম্ন কোর্টকে সুপ্রিম নির্দেশ

তবে, এই প্রকল্পে বিনামূল্যে পরিষেবা দেওয়া হবে না। বিমানে যারা ইউরোপ থেকে ফিরবেন তাঁদের দিতে হবে ৫০ হাজার টাকা। আর যারা ইউএস থেকে ফিরবেন তাঁদের দিতে হবে এক লক্ষ টাকা। এদিকে, প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস জলশ্ব শুক্রবার ৭০০ জন ভারতীয়কে নিয়ে ম্যাল থেকে কোচি রওয়ানা দিয়েছে।

মসজিদের তিন তলা কোয়ারান্টাইন সেন্টার করতে কলকাতা পুরসভাকে প্রস্তাব

বিদেশ মন্ত্রক সূত্রে খবর, প্রথম দফার উদ্ধারকাজে প্রায় দু'লক্ষ নাগরিক দেশে ফিরবে। আর দ্বিতীয় দফায় ফেরানো হবে ৩-৪ লক্ষ নাগরিককে। 

.