हिंदी में पढ़ें
This Article is From Mar 28, 2020

করোনা ভাইরাসের নতুন পরীক্ষা পদ্ধতি, এবার আর ২ দিন নয়, ৫ মিনিটেই মিলবে রিপোর্ট

একটি মার্কিন সংস্থা দাবি করেছে যে তাদের অত্যাধুনিক পরীক্ষা মাত্র ৫ মিনিটেই বলে দিতে পারবে যে কোনও ব্যক্তি COVID-19 এ আক্রান্ত কিনা!

Advertisement
ওয়ার্ল্ড Edited by

Coronavirus Test: করোনা ভাইরাসের পরীক্ষায় এবার আরও কম সময়ে মিলবে রিপোর্ট

Highlights

  • মাত্র ৫ মিনিটেই মিলবে করোনা সংক্রমণের রিপোর্ট
  • মার্কিন ১টি সংস্থা এই দাবি করেছে, আমেরিকার তরফ থেকেও নাকি মান্যতা মিলেছে
  • বর্তমানের পরীক্ষা পদ্ধতিতে প্রায় দু'দিন বা তার বেশি সময় লাগে রিপোর্ট পেতে
নয়া দিল্লি:

শরীরে করোনা ভাইরাস সংক্রমণের কিছু লক্ষণ দেখেই পড়িমড়ি করে ছুটলেন পরীক্ষাকেন্দ্রে, নিজের শরীরের নমুনাও দিলেন পরীক্ষার (Coronavirus Test) জন্যে, কিন্তু তারপর এক রুদ্ধশ্বাস প্রতীক্ষা। কী হয়, কী হয় ভাব, কম করে ২ দিন লাগছে করোনা সংক্রমণ হয়েছে কিনা তার পরীক্ষা করতে। কিন্তু এবার বোধহয় সেই প্রতীক্ষার দিন শেষ হতে চলেছে।কেননা মার্কিন সংস্থা অ্যাবট ল্যাবরেটরিজ দাবি করেছে তাদের অত্যাধুনিক পরীক্ষায় মাত্র ৫ মিনিটেই জানা যাবে কোনও ব্যক্তির শরীরে ওই মারণ রোগ (COVID-19) বাসা বেঁধেছে কিনা। আর খুব অল্প সময়ে করোনা (Coronavirus) সংক্রমণ ধরা গেলে বেশ কিছুটা দমানো যাবে রাক্ষুসে রোগের দাপট। সংস্থার দাবি অনুযায়ী, ছোট টোস্টারের আকারের এই নতুন যন্ত্রটি মলিকিউলার টেকনোলজির সাহায্যে কাজ করবে। কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত হলে তা জানা যাবে ৫ মিনিটে। পাশাপাশি যন্ত্রটি আকারে ছোট হওয়ায় সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে।

"ভাইরাস ছড়াও", সোশ্যাল সাইটে পোস্ট করে গ্রেফতার ইনফোসিস কর্মী, বরখাস্ত করল কর্মসংস্থাও

অ্যাবট ল্যাব এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে ইতিমধ্যেই মার্কিন খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ (FDA) করোনা ভাইরাস সনাক্ত করতে সক্ষম করোনা সংক্রমণ পরীক্ষার জন্যে  জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই যন্ত্রটি কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা ৫ মিনিটেই জানিয়ে দেবে। আবার কারোর দেহে সংক্রমণের সম্ভাবনা না থাকলেও তা মাত্র ১৩ মিনিটের মধ্যেই জানিয়ে দিতে সক্ষম ওই যন্ত্রটি। এই যন্ত্রটি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জা এ এবং বি, স্ট্রিপ এ এবং আরএসভি পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে বলে খবর।

প্রায় সারা বিশ্ব জুড়ে, করোনা ভাইরাস এবং এই রোগের সংক্রমণ ক্রমাগত বাড়ছে। বর্তমানে এই ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে দিন-রাত এক করে খেটে চলেছেন বিজ্ঞানীরা। পাশাপাশি এই ভাইরাসকে চিহ্নিত করার জন্যে পরীক্ষা-কিটও তৈরির চেষ্টা চলছে। বর্তমানে, একজন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত কিনা তা জানতে কম করে দু'দিন বা তারও বেশি সময় লাগছে।

Advertisement

এর আগে জার্মানির রবার্ট বোশ জিএমবিএইচ সংস্থাটি দাবি করেছে যে তারা আড়াই ঘণ্টারও কম সময়ের মধ্যে কোন ব্যক্তি কোভিড ১৯ এ আক্রান্ত কিনা তা নির্ণয় করতে সক্ষম। বোশের দাবি অনুযায়ী এই নতুন পরীক্ষার জন্যে তারা নিজেদের স্বাস্থ্য-সুরক্ষা বিভাগের তৈরি ভিভালিটিক মলিকুলার ডায়াগনস্টিক্স প্ল্যাটফর্ম ব্যবহার করছে। ওই ডিভাইসটি ইতিমধ্যেই হাসপাতাল, ল্যাবরেটরি এবং চিকিৎসা কেন্দ্রগুলিতে ছড়ানো ইনফ্লুয়েঞ্জা এবং নিউমোনিয়া সহ বেশ কয়েক ধরণের ব্যাকটিরিয়া এবং ভাইরাল রোগ শনাক্ত করতে ব্যবহার করা হয়েছে। এই যন্ত্রটি আগামী এপ্রিল মাস থেকে জার্মানিতে পাওয়া যাবে এবং আন্তর্জাতিক বাজারেও এটি বিক্রি হবে।

রাজ্যে করোনা পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা প্রধানমন্ত্রীর

Advertisement

এক বিবৃতিতে বোশের চিফ এক্সিকিউটিভ অফিসার ভলকমার ডেনার বলেছেন, "এই যন্ত্রের সাহায্যে সংক্রামিত রোগীদের অনেক দ্রুত চিহ্নিত করা যায় এবং আলাদা করা যায়।" এই পরীক্ষার সহ অংশীদার উত্তরাঞ্চলীয় আইরিশ মেডিকেল সরঞ্জাম নির্মাতা র‌্যান্ডক্স ল্যাবরেটরিজ লিমিটেডও।

 COVID-19 কে আগে আগে শনাক্ত করতে পারলেই এক অনেকটাই রুখে দেওয়া যাবে। জার্মানি এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিতে এই  পরীক্ষা পদ্ধতি ভাল হওয়ায় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ওই দুটি দেশে করোনা সংক্রমণের সংখ্যা নগণ্য।এদিকে ঠিকমতো পরীক্ষা করে রোগ নির্ণয় করতে না পারায় এখন লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বাড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইতালিতে। বর্তমানে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯০০ ছুঁই ছুঁই, মারা গেছেন ১৯ জন রোগী।

Advertisement

Advertisement