Read in English
This Article is From May 18, 2020

বাংলা থেকে রাজস্থানের দিকে রওনা হল প্রথম শ্রমিক স্পেশাল ট্রেন

রাজস্থানের যেসব শ্রমিক এরাজ্যে আটকে ছিলেন তাঁদের নিয়েই ২৪ কোচের ট্রেনটি শালিমার স্টেশন থেকে রওনা হয়, মঙ্গলবার বিকেলে এটির রাজস্থান পৌঁছে যাওয়ার কথা

Advertisement
অল ইন্ডিয়া Edited by

West Bengal: শ্রমিক স্পেশাল ট্রেনে সফরের জন্যে ১,৬০৮ জনকে টিকিট দিয়েছে রেল (প্রতীকী ছবি)

Highlights

  • শালিমার স্টেশন থেকে রাজস্থানের বিকানেরের উদ্দেশে রওনা হল শ্রমিক স্পেশাল
  • লকডাউনের কারণে আটকে পড়া পরিযায়ীদের নিয়ে রওনা হয় সেটি
  • মঙ্গলবার রাজস্থানে পৌঁছনোর কথা ওই শ্রমিক স্পেশালের
কলকাতা:

করোনা সংক্রমণের (COVID- 19) গতি রোধ করতে দেশ জুড়ে জারি লকডাউনের জেরে দিনের পর দিন এরাজ্যে আটকে ছিলেন রাজস্থানের পরিযায়ী (Migrant) শ্রমিকরা। এবার সেই শ্রমিকরাই রওনা হলেন বিকানেরের উদ্দেশে। রবিবার পশ্চিমবঙ্গ (West Bengal) থেকে প্রথম শ্রমিক স্পেশাল ট্রেনটি (Shramik Special Train) রাজস্থানের বিকানেরের উদ্দেশে ছেড়ে যায়। রাজস্থানের যেসব শ্রমিক এরাজ্যে আটকে ছিলেন তাঁদের নিয়েই ২৪ কোচের ট্রেনটি শালিমার স্টেশন থেকে রওনা হয়, মঙ্গলবার বিকেলে এটির রাজস্থান পৌঁছে যাওয়ার কথা। পশ্চিমবঙ্গ থেকে রওনা হওয়া প্রথম শ্রমিক স্পেশাল ট্রেনে সফর করার জন্যে ১,৬০৮ জনকে টিকিট দিয়েছে রেল, জানান দক্ষিণ-পূর্ব রেলের মুখপাত্র সঞ্জয় ঘোষ । শালিমার স্টেশন থেকে ওই ট্রেনটি রওনা হওয়ার সঙ্গে সঙ্গে বহু যাত্রী হাততালি দিয়ে নিজেদের উল্লাস প্রকাশ করেন। প্রায় মাস দুয়েক আটকে থাকার পরে নিজেদের বাড়ি বা কাজের জায়গার উদ্দেশে রওনা দিতে পেরে যে কতটা স্বস্তি পেয়েছেন তাঁরা তা বোঝা যায় তাঁদের আচরণ থেকেই। ওদিকে মহারাষ্ট্রে আটকে থাকা এরাজ্যের পরিযায়ী শ্রমিকদের নিয়ে আরেকটি ট্রেন রবিবারই হাওড়া স্টেশন এসে পৌঁছয় বলে জানিয়েছেন দক্ষিণ-পূর্ব রেলের এক আধিকারিক।

করোনা সংক্রমণ নিয়ে নিরপেক্ষ তদন্তে ৬১ টি দেশের সঙ্গে সায় দিল ভারতও

শ্রমিক স্পেশালে ওঠা এক ব্যক্তি বলেন, "আমি এখানে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে লকডাউনের কারণে আটকে গেছিলাম"। ওই ব্যক্তি আসলে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার বাসিন্দা, কিন্তু কয়েক বছর আগে তিনি রাজস্থানে পাড়ি জমান এবং সেখানেই এখন কাজ করেন এবং থাকেন।

Advertisement

এদিকে আরেক ব্যবসায়ী শেষপর্যন্ত যে নিজের পরিবারকে রাজস্থানে ফিরিয়ে নিয়ে যেতে পারছেন বলে খুবই খুশি।তিনি শ্রমিক স্পেশালের টিকিট পেতে রীতিমতো মরিয়া ছিলেন।

শালিমার থেকে রওনা দেওয়া শ্রমিক স্পেশাল ট্রেনের যাত্রীদের আইআরসিটিসির পক্ষ থেকে খাবার ও জল সরবরাহ করা হবে, জানান দক্ষিণ-পূর্ব রেলের মুখপাত্র সঞ্জয় ঘোষ। তিনি আরও জানান, মুম্বইয়ের বান্দ্রা থেকে একটি শ্রমিক স্পেশাল ট্রেন রবিবার বিকেল সাড়ে ৩ টে নাগাদ হাওড়া স্টেশনে এসে পৌঁছেছে। মহারাষ্ট্রে আটকা পড়ে থাকা শ্রমিক ও অন্যান্য মানুষজনেদের নিয়ে এসেছে সেটি।

Advertisement

গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে করোনা আক্রান্ত ৫,২৪২ জন, এখনও পর্যন্ত একদিনে সর্বাধিক

কমপক্ষে ১,৬৫৪ জন যাত্রী পশ্চিমবঙ্গে ফেরার জন্যে মহারাষ্ট্র থেকে আসা ওই ট্রেনটিতে চড়েছিলেন, জানান ওই রেল আধিকারিক। কিছু যাত্রী যদিও মাঝে খড়্গপুর স্টেশনে নেমে যান তবে বেশিরভাগ যাত্রীই হাওড়া স্টেশনে আসেন। 

Advertisement

ট্রেনের করে হাওড়া আসার পর যাত্রীদের গন্তব্যে পৌঁছনোর জন্যে ছিল বিশেষ বাসের ব্যবস্থাও। তবে বাসে উঠার আগে সকলকেই মেডিকেল স্ক্রিনিংয়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। ওই ব্যবস্থা করেছিল পশ্চিমবঙ্গ সরকারই। রেলের আধিকারিক জানিয়েছেন, যাত্রীদের জন্যে প্রয়োজনীয় মেডিকেল চেকআপের ব্যবস্থা রাজ্য সরকারই করেছে এবং স্টেশনে ঢোকা ও বেরোনোর সময় থাকছে ওই ব্যবস্থা। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement