This Article is From May 07, 2020

প্লাজমা থেরাপির কার্যকারিতা পরীক্ষার জন্যে ২১ সংস্থাকে অনুমোদন দিল আইসিএমআর

Plasma Therapy: "১১১ সংস্থা প্লাজমা থেরাপির গবেষণা করতে চেয়ে আগ্রহপত্র জমা দিয়েছিল, এর মধ্যে থেকে ওই প্রতিষ্ঠানগুলোকে বাছা হয়েছে", জানান এক আধিকারিক

প্লাজমা থেরাপির কার্যকারিতা পরীক্ষার জন্যে ২১ সংস্থাকে অনুমোদন দিল আইসিএমআর

হাইলাইটস

  • প্লাজমা থেরাপি নিয়ে চুলচেরা বিশ্লেষণ করবে দেশের ২১ সংস্থা
  • আইসিএমআরের তরফ থেকে ওই সংস্থাগুলোকে অনুমোদন দেওয়া হল গবেষণার
  • প্লাজমা থেরাপি করোনা চিকিৎসায় কতটা কার্যকরী তাই-ই পরীক্ষা করবে তারা
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্গে চিকিৎসা যুদ্ধে জিততে প্লাজমা থেরাপি (Plasma Therapy) কতটা কার্যকরী এবার তা পরীক্ষার জন্যে ২১ টি সংস্থাকে অনুমোদন দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর (ICMR)। এর আগেই আইসিএমআর জানিয়েছিল, করোনার (COVID- 19) চিকিৎসায় প্লাজমা থেরাপির কার্যকারিতা এখনও গবেষণার স্তরে। সঠিক নির্দেশিকা না মেনে এবং এই থেরাপির নিয়ম না জেনেই যদি যথেচ্ছভাবে কোভিড- ১৯ আক্রান্ত রোগীদের উপর এর প্রয়োগ করা শুরু হয় তাহলে ফল ভাল নাও হতে পারে, জানিয়েছিল তারা। এবার তাই এই বিষয়ে চুলচেরা বিশ্লেষণ করা আরম্ভ করল আইসিএমআর। সেখানকার কর্তাব্যক্তিরা জানিয়েছেন, আপাতত ৪৫২ টি নমুনা নিয়ে এই গবেষণাটি করা হবে। ৪০০ টি নমুনা পরীক্ষার পরে যদি ইতিবাচক ফল মেলে তাহলে নতুন করে বাকি নমুনাগুলোর পরীক্ষা নাও করা হতে পারে, জানাচ্ছে সূত্র।

প্লাজমা থেরাপি সম্পর্কে চিকিৎসকদের বক্তব্য হল, কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার পর ওই রোগ থেকে সুস্থ হওয়ার সঙ্গে সঙ্গে তাঁর দেহে এই রোগের মোকাবিলায় অ্যান্টিবডি তৈরি হয়। সেই অ্যান্টিবডি রোগ প্রতিরোধের ক্ষমতা কম এমন মানবশরীরে পাঠিয়ে অন্য আক্রান্তের করোনার সঙ্গে যুদ্ধ করার ক্ষমতা বাড়ানো যায় বলে মনে করা হচ্ছে। চিকিৎসা পরিভাষায়, এর নাম ‘প্লাজমা কনভালসেন্ট থেরাপি'। চিন এই থেরাপি প্রয়োগ করে সুফল পাওয়ার দাবি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা-সহ কিছু দেশ এই প্রক্রিয়ায় পথ খোঁজা সম্ভব কি না, তা দেখছে। এ দেশে কেরল, দিল্লির পরে সেই গবেষণার কাজ বাংলাতেও শুরু হতে চলেছে।

"দেশের মধ্যে বাংলায় সংক্রমণে মৃত্যুর হার বেশি", রাজ্যকে সতর্ক করল কেন্দ্র

আইসিএমআর জানিয়েছে যে এটির প্ল্যাসিড ট্রায়াল নামে একাধিক কেন্দ্রে ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে।
"আমরা এটিতে দুর্দান্ত সাড়াও পেয়েছি", জানিয়েছেন সংস্থার এক কর্তা। "১১১ টি সংস্থা এই প্লাজমা থেরাপির গবেষণা করতে চেয়ে আগ্রহপত্র জমা দিয়েছিল। ৪ মে পর্যন্ত জমা পড়া সমস্ত আগ্রহপত্র বিবেচনা করে আইসিএমআর এই প্লাজমা গবেষণার জন্যে এর মধ্যে থেকে ২১ টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে এবং তাদের গবেষণা করার জন্যে অনুমোদন দিয়েছে", জানান ওই আধিকারিক।

কেমিক্যাল প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে মৃত কমপক্ষে ৫ জন

তিনি আরও জানান আরও যে ৯০ টি হাসপাতাল এই পরীক্ষা চালানোর জন্যে আবেদন করেছিল তাদের আবেদন পুরোপুরি খারিজ করা হয়নি এবং প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করে তাদের আবেদনগুলিও বিবেচনা করা হচ্ছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.