This Article is From May 12, 2020

করোনা সংক্রমণ প্রতিরোধে ব্যার্থতা অপসারিত রাজ্যের স্বাস্থ্য সচিব

মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে ঘোষণা করেছিলেন

করোনা সংক্রমণ প্রতিরোধে ব্যার্থতা অপসারিত রাজ্যের স্বাস্থ্য সচিব

এই পরিস্থিতিতে বেড়ে চলেছে কনটেইনমেন্ট জোনের সংখ্যা। (প্রতীকি ছবি)

কলকাতা:

করোনা সংক্রমণকে (Covid-19 in Bengal) ঘিরে রাজ্যে শাসক-বিরোধী তরজা তুঙ্গে। এই পরিস্থিতিতে বেড়ে চলেছে কনটেইনমেন্ট জোনের সংখ্যা। সেই ব্যার্থতার দায়ে এবার সরানো হল রাজ্যের স্বাস্থ্য সচিব (Health Secretary ) বিবেক কুমারকে। তাঁর জায়গায় নতুন স্বাস্থ্য সচিব হলেন নারায়ণস্বরূপ নিগম। এই বদলি ঘিরে সরকারপক্ষের দিকে আঙুল তুলেছে বিরোধীরা। নিশ্চয় গুরুতর কিছু। সেটা সামলাতে না পেরে দায় চাপানো হল স্বাস্থ্যসচিবের ঘাড়ে। এমন অভিযোগ বাম-কংগ্রেস-বিজেপির। সম্প্রতি রাজ্যের করোনা সংক্রমণ নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা তরজা চরমে উঠেছে। সেই পরিস্থিতির মধ্যে বিবেক কুমারকে পরিবেশ দফতরের সচিব পদে বদলি করেছে নবান্ন। সম্প্রতি আন্তঃরাজ্য মন্ত্রী পরিষদের যে দল বাংলা পরিদর্শনে এসেছিল, তারা বিবেক কুমারের নেতৃত্বে স্বাস্থ্য দফতরের কাজে অসন্তোষ প্রকাশ করেছিল।

গত বছর ডিসেম্বরে সংঘমিত্রা ঘোষকে সরিয়ে স্বাস্থ্যসচিব হয়েছিলেন বিবেক কুমার।জানা গিয়েছে, রাজ্যের ডেথ অডিট কমিটি, যার যৌক্তিকতা ঘিরে তরজা তুঙ্গে, সেই কমিটি বিবেক কুমারের মস্তিষ্কপ্রসুত। পরে যখন ক্রমাগত রাজ্যে মৃতের সংখ্যা ঘিরে বিভ্রান্তি তৈরি হয়, তখন এই কমিটি স্থাপন ঘিরে একপ্রস্ত সরকারি অন্দরে দ্বন্দ্ব দেখা যায়। মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে ঘোষণা করেছিলেন, স্বাস্থ্য দফতর এই কমিটি গঠনে উদ্যোগী হয়েছে।তাই এই কমিটির পরিচালনা ঘিরে তাঁর কিছু বলার নেই। এদিকে, স্বাস্থ্যসচিবকে বদলির পিছনে দিলিপ ঘোষ প্রশ্ন তোলেন, "যখন মাননীয়ার অনুমোদন ছাড়া কিছুই হয় না তখন এই ব্যাপারে তিনি দায় ঝেড়ে ফেলেন কীভাবে?" 

এর আগে রেশন দুর্নীতির অভিযোগে  খাদ্যসচিব মনোজ আগরওয়ালকে অপসারিত করা হয়েছিল। বাম বিধায়ক সুজন চক্রবর্তী বলেছেন, "এই সিদ্ধান্ত আরও আগে নেওয়া উচিত ছিল।" যদিও তৃণমূল কংগ্রেসের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.