This Article is From Jul 23, 2020

দুর্গাপ্রতিমা বরাতে ৫০% অগ্রিম! অস্তিত্বের সংগ্রামে নয়া নিয়ম কুমোরটুলির

নয় জুলাই থেকে ওয়ার্ডভিত্তিক লকডাউন চালু করেছে কলকাতা পুরসভা। পাশাপাশি বৃহস্পতিবার থেকে লাগু সপ্তাহে দুই দিন সম্পূর্ণ লকডাউন

Advertisement
সিটিস Written by (with inputs from PTI)

বরাতের সময় ৫০% শতাংশ পরিশোধ করুন, পুজো কমিটির কাছে আবেদন কুমোরটুলি মৃৎশিল্পী সংগঠনের (ফাইল ছবি)

কলকাতা :

বরাতের সময় ৫০% শতাংশ পরিশোধ করুন। পুজো কমিটির কাছে আবেদন কুমোরটুলি মৃৎশিল্পী সংগঠনের। সংক্রমণ ও লকডাউনের জেরে কুমোরটুলি আর্থিক অবস্থা বিপন্ন। তাছাড়া এবার বরাতের সংখ্যাও কম। তাই এই পরিবেশ থেকে সুরাহা মিলতে এই উদ্যোগ কুমোরটুলির। এদিকে, নয় জুলাই থেকে ওয়ার্ডভিত্তিক লকডাউন চালু করেছে কলকাতা পুরসভা। পাশাপাশি বৃহস্পতিবার থেকে লাগু সপ্তাহে দুই দিন সম্পূর্ণ লকডাউন। ফলে প্রতিমা নির্মাণের কাজও বাধাপ্রাপ্ত হবে। কিন্তু সময়ের মধ্যে তৈরি করতে হবে দুর্গাপ্রতিমা। সে জন্য দরকার অতিরিক্ত মৃৎশিল্পী। এসব পরিকল্পনা করেই ৫০% অর্থ পরিশোধের আবেদন করেছে কুমোরটুলি।

মৃৎশিল্পী সংগঠনের মুখপাত্র কাঞ্চি পাল বলেছেন, "আমরা শেষ সরস্বতী পুজোর বরাত পেয়েছিলাম। মাঝে লকডাউন, আমফানের কারণে নষ্ট হয়েছে পয়লা বৈশাখ, অন্নপূর্ণা পুজো এবং দুর্গাপুজোর কাজ। আগামি দিনে প্রতিমা তৈরি হলেও কতজন পুজোর আয়োজন করতে পারবে সন্দেহ আছে। তাই এই সিদ্ধান্ত।"

সংবাদসংস্থা পিটিআইকে তিনি বলেছেন, "আমি নিজে দশটি প্রতিমার বরাত নিয়েছি। পাশাপাশি অনেক ছোট ক্লাব বলেছে লকডাউন মিটলে এসে বরাত দিয়ে যাবে। তাদের বলেছি ৫০% অগ্রিম দিয়েই বরাত নিশ্চিত করতে হবে। আমরা যথেষ্ট বিনিয়োগ করে ফেলেছি। এখন পিছনে ফেরা সম্ভব নয়।" তাঁর আরও দাবি, "প্রতিবছর গণেশ পুজোর একটা হাজার থাকে। এবছর যা পরিস্থিতি সেই বাজার কতটা কার্যকরী হবে জানা নেই। তাই গণেশ মূর্তি বানিয়েও ফেলে রাখতে হয়েছে।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement