This Article is From Jul 29, 2020

করোনা সন্দেহে মৃত ব্যক্তির দেহ আধঘণ্টার জন্য দেখতে পাবে পরিবার

Coronavirus Death: মানবিক দিক থেকে বিচার করেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

করোনা সন্দেহে মৃত ব্যক্তির দেহ আধঘণ্টার জন্য দেখতে পাবে পরিবার

West Bengal: পশ্চিমবঙ্গেও করোনায় আক্রান্ত হয়ে বহু মানুষের মৃত্যু হচ্ছে (Representational)

হাইলাইটস

  • করোনায় মৃত্যু হয়েছে এমন সন্দেহ হলে পরীক্ষা করা হয়
  • ওই পরীক্ষার ফল না আসা পর্যন্ত মৃতদেহ দেখতে দেওয়া হয় না পরিবারকে
  • এবার আধঘণ্টার জন্য দূর থেকে দেহ দেখতে পাবেন পরিবারের সদস্যরা
কলকাতা:

করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপে কোনও ব্যক্তির মৃত্যু হয়েছে, এমন সন্দেহ করা হলে পরীক্ষার রিপোর্ট না আসা পর্যন্ত তাঁর দেহটি দেখার অনুমতি পেতেন না পরিবারের অন্য সদস্যরা। এই বিষয়টি নিয়ে এবার মানবিক সিদ্ধান্ত নিলেন পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি (Mamata Banerjee) জানিয়েছেন, যখন কোনও ব্যক্তির মৃত্যু হয় তখন তাঁর করোনার কারণেই মৃত্যু হয়েছে কিনা জানার জন্য যে পরীক্ষা (COVID-19) করা হয় তার ফলাফল আসতে কমপক্ষে ১০ থেকে ১২ ঘণ্টা সময় লাগে। এবার সেই পরীক্ষার ফল আসার আগেই দূর থেকে নিজের প্রিয়জনের দেহ দেখতে পাবেন তাঁর পরিবারের সদস্যরা। মুখ্যমন্ত্রী বলেন, পুরোপুরি মানবিক দৃষ্টিকোণ থেকে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের নির্দেশিকা অনুসারে, নিশ্চিতভাবে করোনাতেই যার মৃত্যু হয়েছে এবং হয়তো করোনার কারণে মৃত্যু হয়েছে এমন সন্দেহ করা হচ্ছে যে এমন সন্দেহভাজনদের দেহের ক্ষেত্রে কোনও আলাদা নিয়ম নেই। 

"বাংলার প্রাপ্য টাকা মিটিয়ে দিন, করোনার সঙ্গে লড়তে অর্থের প্রয়োজন", মোদির কাছে আর্জি মুখ্যমন্ত্রীর

"সমস্যা হ'ল, যদি মৃত ব্যক্তির করোনায় মৃত্যু হয়েছে কিনা নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা করতে পাঠানো হয় তবে সেই পরীক্ষার রিপোর্ট আসতে প্রায় ১০-১২ ঘণ্টা সময় লেগে যায়। পরিবারের সদস্যদের ততক্ষণ পর্যন্ত ঠায় অপেক্ষা করতে হয়। এখন আর সেই অপেক্ষা করার দরকার নেই। আমরা অনুমতি দেব যাতে আধঘণ্টার জন্যে হলেও পরিবারের সদস্যরা ওই দেহটি দূর থেকে দেখতে পারেন। তবে দেহটি পুরোপুরি ঢেকে রাখা হবে, ওই অবস্থাতেই সেটি দেখতে হবে। পরবর্তীতে আইসিএমআরের নির্দেশিকা অনুযায়ী দেহের শেষকৃত্য করা হবে", বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

অক্সফোর্ডে তৈরি কোভিড ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষার জন্য প্রস্তুত ভারত

পশ্চিমবঙ্গ সরকার এখন করোনায় মৃত্যু হলেও মৃত ব্যক্তির পরিবারকে আধঘণ্টার জন্য দেহটি দেখার এবং তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর অনুমতি দিচ্ছে। তবে কিছু নির্দিষ্ট নিয়মাবলী মেনেই ওই অনুমতি দেওয়া হয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায় করোনা মহামারীর সময়ে রাজ্যের মানুষকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি তাঁরা যাতে বারবার হাত পরিষ্কার করেন এবং সামাজিক দূরত্ব বজায় রাখেন এবং মাস্ক ব্যবহার করেন সেব্যাপারেও আরও একবার মনে করিয়ে দেন তিনি।

তবে করোনার পাশাপাশি রাজ্যে ক্রমশই এই বর্ষায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে, এব্যাপারেও রাজ্যবাসীকে সতর্ক করে দেন মুখ্যমন্ত্রী। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.