हिंदी में पढ़ें Read in English
This Article is From May 26, 2019

নিজের গাড়িতেই গোবর মাখিয়ে সারা গুজরাত দাপাচ্ছেন এই মহিলা! কিন্তু কেন?

সেজাল শাহ-র টয়োটা অল্টিসের ছবি ভাইরাল হতেই তা ইন্টারনেট সেনসেশন হয়ে উঠেছে, সৌজন্যে গাড়ির সর্বত্র দেওয়া গোবরের প্রলেপ।

Advertisement
অল ইন্ডিয়া

সেজল শাহের টয়োটা অল্টিস এখন রীতিমতো ভাইরাল

আহমেদাবাদ :

গাড়ির শরীরে গোবরের প্রলেপ দিয়ে গ্রীষ্মের আগুনে উত্তাপের মোকাবিলা করাটার প্রস্তাবটা আমাদের সকলের পক্ষে সম্ভব করা না গেলেও আহমেদাবাদের এক গৃহবধূ তেমনটাই করে ফেলেছেন। তাঁর দাবি, এতে তাঁর গাড়ি শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা ছাড়াই ঠান্ডা থাকছে। 
সেজাল শাহ-র টয়োটা অল্টিসের ছবি ভাইরাল হতেই তা ইন্টারনেট সেনসেশন হয়ে উঠেছে, সৌজন্যে গাড়ির সর্বত্র দেওয়া গোবরের প্রলেপ। এই মহিলার গাড়ি রাস্তায় সকলের চোখ টানছে তার শরীর জোড়া প্রলেপ ও প্রান্তের দিকে রঙ্গোলির মতো নকশার কারণে। 

তৃণমূল-বিজেপি সংঘর্ষে নদীয়ায় গুলিবিদ্ধ হয়ে খুন বিজেপি কর্মী

শ্রীমতী শাহ জানিয়েছেন, এই প্রলেপ তাঁর গাড়ির তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখছে এবং গরমকালে শীতলতা ও শীতে উষ্ণতা দিচ্ছে। এছাড়া এর মাধ্যমে বিশ্ব উষ্ণায়নের সমস্যা থেকে পরিবেশকে বাঁচানোর বার্তাও তিনি দিচ্ছেন বলে জানাচ্ছেন শাহ।

‘‘এটা কেবল গাড়িকেই ঠান্ডা রাখছে না, দূষণকে রুখতেও সাহায্য করছে। গাড়িতে এসি চালালে যে ক্ষতিকারক গ্যাস নির্গত হয়, তা তাপমাত্রা বাড়ায় এবং বিশ্ব উষ্ণায়নকে প্রভাবিত করে। আমি গাড়ি চালানোর সময় এসি চালাই না কারণ গোবরই এটাকে শীতল রাখে।'' সংবাদ সংস্থা এএনআইকে জানাচ্ছেন শ্রীমতী শাহ। 
‘‘বাড়ির মেঝে ও দেওয়ালে গোবর-প্রলেপ দিই। সেখান থেকেই এই আইডিয়াটা পাই। তারপর সিদ্ধান্ত নিই গাড়িতেও এটা ব্যবহার করার।'' তিনি জানিয়েছেন। 

বিজেপির কাছে বাজি হেরে মাথা মুড়িয়ে ফেললেন মধ্যপ্রদেশের কংগ্রেস কর্মী

ভারতের গ্রামে মাটির বাড়ির দেওয়াল ও মেঝেতে গোবর লেপার অভ্যাস খুবই সাধারণ। এতে বাড়ির তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। গ্রীষ্ণে শীতলতা ও শীতে উষ্ণতা দেয়। 

Advertisement
Advertisement