This Article is From Oct 31, 2019

প্রয়াত প্রবীণ কমিউনিস্ট নেতা গুরুদাস দাসগুপ্ত, বয়স হয়েছিল ৮৩, ট্যুইটে শোকজ্ঞাপন মোদির

Gurudas Dasgupta Death: গুরুদাস দাসগুপ্ত রেখে গেলেন তাঁর স্ত্রী এবং কন্যাকে। গত কয়েক মাস ধরেই ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন তিনি

প্রয়াত প্রবীণ কমিউনিস্ট নেতা গুরুদাস দাসগুপ্ত, বয়স হয়েছিল ৮৩, ট্যুইটে শোকজ্ঞাপন মোদির

Gurudas Dasgupta died: বেশ কিছুদিন ধরেই তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন

কলকাতা:

প্রয়াত হলেন প্রবীণ কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (Communist Party of India) বা CPI-এর নেতা এবং প্রাক্তন সাংসদ গুরুদাস দাশগুপ্ত (Gurudas Dasgupta)। দলীয় সূত্র জানিয়েছে, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এই প্রবীণ নেতা। বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। গুরুদাস দাসগুপ্ত রেখে গেলেন তাঁর স্ত্রী এবং কন্যাকে। গত কয়েক মাস ধরেই ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন গুরুদাস দাসগুপ্ত, জানিয়েছেন পশ্চিমবঙ্গের সিপিআই সচিব (West Bengal CPI secretary) স্বপন বন্দ্যোপাধ্যায়।

“তিনি (গুরুদাস দাশগুপ্ত) বৃহস্পতিবার ভোর ৬টায় কলকাতায় নিজের বাসভবনেই প্রয়াত হয়েছেন। বেশ কিছুদিন ধরেই তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। শারীরিক স্বাস্থ্যের অবনতির কারণে তিনি দলীয় পদও ত্যাগ করেছিলেন। তবে সিপিআইয়ের জাতীয় নির্বাহী পরিষদের সদস্য ছিলেন গুরুদাস দাসগুপ্ত,” বলেন স্বপন বন্দ্যোপাধ্যায়।

গুরুদাস দাশগুপ্ত দক্ষ বাগ্মী হিসেবেই পরিচিত ছিলেন। অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেস বা AITUC-র একজন অভিজ্ঞ ট্রেড ইউনিয়ন নেতা ছিলেন এই মানুষটি।

১৯৮৫ সালে রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন গুরুদাস দাসগুপ্ত। ২০০৪ সালে পাঁশকুড়া এবং ২০০৯ সালে ঘাটাল থেকে লোকসভার সদস্য নির্বাচিত হন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার সিপিআই-এর প্রবীণ এই নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছে। সংসদে এক দৃঢ় কণ্ঠস্বর ছিলেন গুরুদাস দাসগুপ্ত, জানিয়েছেন মোদি। “গুরুদাস দাসগুপ্তজি তাঁর আদর্শের প্রতি অন্যতম প্রতিশ্রুতিবদ্ধ ও স্পষ্টবাদী সমর্থক ছিলেন। তিনি সংসদে এক দৃঢ় কণ্ঠস্বর ছিলেন,” টুইটারে শোকপ্রকাশ করে লিখেছেন প্রধানমন্ত্রী। দেখুন তাঁর ট্যুইট;

.