This Article is From Oct 18, 2019

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করায় বিরোধীদের তোপের মুখে পীযূষ গয়াল

কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যের নিন্দায় সরব রাজ্যের রাজনৈতিক দলগুলি। তাদের বক্তব্য, গেরুয়া শিবিরের ‘সংকীর্ণ’ মনোভাবই প্রতিফলিত হয়েছে পীযূষের বক্তব্যে।

Advertisement
অল ইন্ডিয়া Written by

এই ধরনের মন্তব্য থেকে বিজেপি নেতাদের শিক্ষার অবস্থা বোঝা যায় বলে মন্তব্য করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা ও সাংসদ প্রদীপ ভট্টাচার্য।

অর্থনীতিতে নোবেলজয়ী (Nobel winner) অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে (Abhijit Banerjee) নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal)। কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যের নিন্দায় সরব রাজ্যের রাজনৈতিক দলগুলি। তাদের বক্তব্য, বিজেপি ও গেরুয়া শিবিরের ‘সংকীর্ণ' মনোভাবই প্রতিফলিত হয়েছে পীযূষের বক্তব্যে। শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কারজয়ী মার্কিন-ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ‘‘পুরোপুরি বামপন্থী''। এবং তাঁর তত্ত্বকে ভারতের মানুষ প্রত্যাখ্যান করেছে। তিনি এও বলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায় অকপটে কংগ্রেসের দারিদ্র দূরীকরণ প্রকল্প NYAY-এর প্রশংসা করেছেন। কিন্তু ভারতের মানুষ তাঁর চিন্তাভাবনাকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছেন। রাজ্য বিজেপি কেন্দ্রীয় মন্ত্রীর এহেন বক্তব্য নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

এক বর্ষীয়ান তৃণমূল নেতা জানিয়েছেন, ‘‘অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপি নেতাদের মন্তব্য থেকে বিজেপি ও গেরুয়া শিবিরের ‘সংকীর্ণ' মনোভাবই প্রতিফলিত হয়েছে। ওরা যত অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে কম কতা বলবে ততই ভাল। এর থেকে কেবল বিজেপির নীচ মানসিকাই প্রতিফলিত হচ্ছে।'' তিনি জানান, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় কেবল বাংলাকে নয়, গোটা দেশকে গর্বিত করেছেন।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছি, কিন্তু তাঁর তত্ত্বকে ভারতের মানুষ প্রত্যাখ্যান করেছে: পীযূষ গয়াল

Advertisement

পীযূষ গয়ালের সমালোচনায় মুখর হয়েছেন বর্ষীয়ান সিপিআই(এম) নেতা সুজন চক্রবর্তীও। তিনি বলেন, ‘‘এটা স্বাভাবিক যে, বিজেপি ও তাদের নেতারা, যেমন পীযূষ গয়াল, তাঁরা অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে পছন্দ করবেন না এবং তাঁকে নীচু দেখানোর চেষ্টা করবেন। কেননা বিজেপি বিশ্বাস করে বিএসএনএল, রেল, পিএসইউ-এর বেসরকারিকরণ। যা অভিজিৎবাবুর বক্তব্যের সম্পূর্ণ পরিপন্থী। আমরা কেবল বিজেপি নেতাদের ভারতের গর্বকে নিয়ে এই ধরনের মন্তব্য করা থেকে নিবৃত্ত হতে অনুরোধ করতে পারি।''

বর্ষীয়ান কংগ্রেস নেতা ও সাংসদ প্রদীপ ভট্টাচার্যও সমালোচনা করেছেন পীয়ূষ গয়ালের মন্তব্যের। তিনি বলেন, এই ধরনের মন্তব্য থেকে বিজেপি নেতাদের শিক্ষার অবস্থা বোঝা যায়।

Advertisement

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় NYAY-কে সমর্থন করেছেন, এটি বাস্তবে পরিণত হবেই: প্রিয়াঙ্কা গান্ধি

NYAY-কে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সমর্থন করার প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘‘এর থেকে বোঝা যায় কংগ্রেস সঠিক সিদ্ধান্তই নিয়েছিল এই প্রকল্পকে সমর্থন করে, যা থেকে দেশের দরিদ্র থেকে দরিদ্রতর ব্যক্তিও সাহায্য পাবে।''

Advertisement

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমারকে ‘‘বিশ্ব থেকে দারিদ্র দূরীকরণে এক অসামান্য পরীক্ষামূলক পদ্ধতির জন্য'' অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

Advertisement