This Article is From Jul 16, 2019

জাতীয় দলের তকমা হারাতে পারে তৃণমূল, সিপিআই, এনসিপি

২০১৪ লোকসভা নির্বাচনের পরেও, জাতীয় দলের তকমা হারানোর মত পরিস্থিতি তৈরি হয়েছিল সিপিআই, বিএসপি, এনসিপি'র

Advertisement
অল ইন্ডিয়া

সূত্রের খবর, খুব শীঘ্রই তাদের শোকজ নোটিশ পাঠাতে চলেছে নির্বাচন কমিশন

নয়াদিল্লি:

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে তাদের ফলাফলের জন্য জাতীয় দলের তকমা হারাতে পারে তৃণমূল কংগ্রেস(TMC), ন্যাশান্যালিস্ট কংগ্রেস পার্টি(NCP) এবং কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (CPI)। সূত্রের খবর, খুব শীঘ্রই তাদের শোকজ নোটিশ পাঠাতে চলেছে নির্বাচন কমিশন (Election Commission), তিন দলের থেকে জানতে চাওয়া হবে, কেন তাদের জাতীয় দলের তকমা কেড়ে নেওয়া হবে না। ২০১৪ লোকসভা নির্বাচনের পরেও, জাতীয় দলের তকমা হারানোর মত পরিস্থিতি তৈরি হয়েছিল সিপিআই, বিএসপি, এনসিপি'র। যদিও, ২০১৬-এ নির্বাচন কমিশনের তরফে, এই স্বীকৃতির নিয়ম সংশোধন করে। নতুন নিয়মে বলা হয়, রাজনৈতিক দলগুলির জাতীয় এবং রাজ্যভিত্তিক দলের তকমা পাঁচ বছরের পরিবর্তে দশ বছর অন্তর পুনর্বিবেচনা করা হবে। ফলে সাময়িক স্বস্তি পায় এই দলগুলি।

সংসদে বারবার বাংলায় রাজনৈতিক হিংসা নিয়ে প্রশ্নে আপত্তি জানাল তৃণমূল

১০টি লোকসভা এবং বেশ কয়েকটি বিধানসভা আসনে জেতায় এখন আর জাতীয় দলের তকমা কেড়ে নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হবে না বিএসপির। নির্বাচনী প্রতীক বিধি ১৯৬৮ অনুসারে, জাতীয় দলের তকমা পেতে হলে কোনও রাজনৈতিক দলকে, চার বা তার বেশী রাজ্যে লোকসভা বা বিধানসভা নির্বাচনে অন্তত ৬ শতাংশ ভোট পেতে হবে সেই দলের প্রার্থীদের। লোকসভায় থাকতে হবে অন্তত চারজন সদস্য।

Advertisement

কোন কোন মন্ত্রী সংসদে অনুপস্থিত তার তালিকা চাইলেন প্রধানমন্ত্রী: সূত্র

এছাড়াও, জাতীয় দলের তকমা পেতে হলে কোনও রাজনৈতিক দলের মোট লোকসভা আসনের মধ্যে ২ শতাংশ সেই দলের দখলে থাকতে হবে এবং তিনের কম রাজ্যের সাংসদ হলে চলবে না। বর্তমানে, জাতীয় দলের তকমা রয়েছে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস(TMC), ভারতীয় জনতা পার্টি (BJP), বিএসপি(BSP), সিপিআই(CPI), সিপিআইএম(CPIM), কংগ্রেস(Congress), এনসিপি(NCP) এবং মেঘালয়ের ন্যাশান্যালিস্ট পিপল পার্টির (NPP)।

Advertisement

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছে এনডিএ। ৩০০-এর বেশী সংখ্যক আসনে জয়লাভ করেছে নরেন্দ্র মোদির বিজেপি (BJP)। বাংলাতেও ভাল করেছে তারা। ২০১৪ লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে কেবলমাত্র আসানসোল ও দার্জিলিং কেন্দ্রে জয়লাভ করেছিল তারা। রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস(TMC) জিতেছিল ৩৪টি আসনে। ২০১৯ লোকসভা নির্বাচনে বাংলার ১৮টি আসনে পদ্মফুল ফুটেছে, সেখানে তৃণমূলের আসনসংখ্যা কমে হয়েছে ২২।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement