This Article is From Nov 28, 2018

সেই সিঙ্গুর থেকে কৃষকদের দাবি নিয়ে মিছিল সিপিএমের

এ রাজ্যে সাড়ে তিন দশকের বাম সরকার  পতনের নেপ্যথ্যে অনেককেই  সিঙ্গুরের ছায়া দেখতে পান। কৃষি  জমিতে শিল্প  করতে গিয়েই বামেদের রাজ্য ছাড়া হতে হয়েছে কিনা সে প্রশ্ন  এখনও ওঠে নানা মহলে।

Advertisement
Kolkata

এদিন কৃষকদের ৯ টি দাবিকে সামনে রেখে  মিছিল শুরু করল সিপিএম।

Highlights

  • সিঙ্গুর থেকে কৃষকদের দাবি নিয়ে মিছিল করছে সিপিএম
  • কলকাতা আসার পথে বালিতে আজ রাতে থাকবেন সিপিএম নেতা কর্মীরা
  • কৃষকদের ৯ টি দাবিকে সামনে রেখে মিছিল শুরু করল সিপিএম
কলকাতা:

এ রাজ্যে সাড়ে তিন দশকের বাম সরকার  পতনের নেপ্যথ্যে অনেককেই  সিঙ্গুরের ছায়া দেখতে পান। কৃষি  জমিতে শিল্প  করতে গিয়েই বামেদের রাজ্য ছাড়া হতে হয়েছে কিনা সে প্রশ্ন  এখনও ওঠে নানা মহলে। আর এবার  সেই সিঙ্গুর  থেকে কৃষকদের দাবি নিয়ে মিছিল  করছে  সিপিএম। সিঙ্গুর থেকে কলকাতা আসার পথে  বালিতে আজ  রাতে থাকবেন সিপিএম নেতা কর্মীরা। কাল আসবেন কলকাতায়, যাবেন রাজভবনে।  মিছিলে পা মিলিয়েছেন হাজার হাজার  কৃষক। বাম নেতা কর্মীদের অনেকেই এই আন্দোলনের সঙ্গে  মার্চের মুম্বইয়ের পদযাত্রার মিল পাচ্ছেন। সেখানেও দীর্ঘ রাস্তা   পেরিয়ে  নাসিক থেকে  মুম্বই এসে  পৌঁছেছিলেন প্রায়  পঞ্চাশ  হাজার কৃষক।  খালি পায়ে এই এতট দূরত্ব অতিক্রম করে আসেন কৃষকরা।  তাঁদের প্রায় সবকটি দাবি মেনে নেয় মহারাষ্ট্রের বিজেপি সরকার।            

রাজ্যে উন্নয়ন কর্মকাণ্ডের বলি হচ্ছে মানুষ, অনাহারে মৃত্যুর প্রসঙ্গ তুলে কটাক্ষ বিমানের

এদিন কৃষকদের ৯ টি দাবিকে সামনে রেখে  মিছিল শুরু করল সিপিএম। তার মধ্যে  প্রথম দাবিটাই অবশ্য  শিল্প সংক্রান্ত। রাজ্যে  শিল্প করতে হবে। শিল্প না হলে কৃষকের পরিবাবের কেউ চাকরি করতে  যেতে পারবে না।  

Advertisement

সিঙ্গুরে শিল্প  হয়নি। টাটার গাড়ি কারখানা চলে গিয়েছে সানন্দে। অন্যদিকে সুপ্রিম কোর্ট  বলে  দিয়েছে বাম  আমলে  হওয়া জমি অধিগ্রহণ জনস্বার্থে হয়নি। মুখ্যমন্ত্রী  বা শাসক দল এই রায়ের মধ্যে জয় দেখেছে।  কিন্তু অনেকরই অভিযোগ  কারখানার জন্য অধিগৃহিত জমি  এখন আর কৃষি যোগ্য নেই। এই দাবিকে সামনে  রেখে  পাল্টা  শাসক  দলকে  চাপে ফেলতে চাইছে বামেরা।                            

Advertisement