This Article is From May 22, 2018

"বিশ্বাস তৈরি করুন", ভ্লাদিমির পুতিনের সঙ্গে অন্তরঙ্গ আলোচনায় বললেন প্রধানমন্ত্রী মোদি

".রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর প্রথম ঘরোয়া ও অনাড়ম্বর সম্মেলনটিকে ‘অত্যন্ত ফলপ্রসু’ হয়েছে বলে নরেন্দ্র মোদি জানিয়েছেন।

সোচিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মোদিকে ঘরোয়া আলোচনার জন্য আমন্ত্রণ জানান।

নিউ দিল্লি:
".রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর প্রথম ঘরোয়া ও অনাড়ম্বর সম্মেলনটিকে ‘অত্যন্ত ফলপ্রসু’ বলে অভিহিত করে নরেন্দ্র মোদি জানিয়েছেন, তাঁদের আলোচনার বিষয়বস্তু ছিল ভারত ও রাশিয়া- এই দুই দেশের মধ্যে সম্পর্ক এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যু।
“ভারত ও রাশিয়ার মধ্যে বন্ধুত্বের সম্পর্কটি সময়ের ওপর দাঁড়িয়ে আছে। আগামী কয়েক বছরের মধ্যে এই দুই দেশের সম্পর্ক একটি নতুন উচ্চতায় পৌঁছবে”। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার উপকূলীয় শহর সোচিতে পুতিনের সঙ্গে সাক্ষাতের করার পর এই কথা বলেন।
বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে ভারত এবং রাশিয়া দুই দেশকেই ‘বিশেষ ও সুবিধাজনক স্ট্র্যাটেজি’ নিয়ে দৌত্য গড়ে তুলতে হবে। বিদেশমন্ত্রক থেকে একটি বিবৃতিতে এই কথা জানানো হয়।
আলোচনায় সন্ত্রাসবাদ এবং মৌলবাদের মতো বিষয়গুলিও উঠে আসে। এবং, দুই নেতাই এই ব্যাপারে সহমত হন যে, এদের মোকাবিলা করার জন্য দুই দেশকে একসঙ্গে কাজ করতে হবে।
“এই আলোচনায় তাঁরা আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার ব্যাপারেও অত্যন্ত গুরুত্ব দিয়ে আলোচনা করেন। ওই দেশটিকে যে যে সন্ত্রাসবাদের চোখরাঙানি-মুক্ত একটি পরিবেশ ফিরিয়ে দিতে হবে, তা নিয়ে দু’পক্ষই সহমত হন। তাঁরা সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে একসঙ্গে কাজ করারও অঙ্গীকার করেন”। বিদেশমন্ত্রক থেকে একটি বিবৃতি দিয়ে এই কথা জানানো হয়েছে।
চিনের উহান শহরে গিয়ে সে দেশের প্রেসিডেন্ট জি জিনপিং-এর সঙ্গে বেশ কয়েকদফা অন্তরঙ্গ ও ঘরোয়া সাক্ষাতের এক মাস বাদেই আবার মোদির এই রাশিয়া ভ্রমণ এবং সোচিতে পুতিনের সঙ্গে সাক্ষাৎ।

 

.