This Article is From Dec 16, 2019

‘‘দেশ ও আমি জামিয়ার পড়ুয়াদের নিয়ে উদ্বিগ্ন’’: ইরফান পাঠান

দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার পড়ুয়াদের মিছিল পুলিশ আটকালে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। ইরফান পাঠান এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে টুইট করেন।

‘‘দেশ ও আমি জামিয়ার পড়ুয়াদের নিয়ে উদ্বিগ্ন’’: ইরফান পাঠান

পড়ুয়াদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় উদ্বেগ প্রকাশ ইরফান পাঠানের।

নয়াদিল্লি:

রবিবার নাগরিকত্ব আইনের বিরোধিতা করে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার পড়ুয়ারা। তাদের মিছিল পুলিশ আটকালে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। ক্রিকেটার ইরফান পাঠান এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে টুইট করেন। তিনি টুইট করে জানান, ‘‘রাজনৈতিক দোষ চাপানউতোরের খেলা চিরকাল চলবে। কিন্তু আমি ও আমার দেশ জামিয়া মিলিয়ার পড়ুয়াদের নিয়ে উদ্বিগ্ন।''

রবিবার সন্ধ্যাবেলায় জামিয়া মিলিয়ার পড়ুয়াদর একটি প্রতিবাদ মিছিলের পথ আটকায় পুলিশ, এরপরই শুরু হয় সংঘর্ষ। পুলিশ লাঠিচার্জ করে ও টিয়ার গ্যাস ছোঁড়ে। পরে পুলিশ বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করে এবং শতাধিক পড়ুয়াকে আটক করে। ভোর সাড়ে তিনটেয় তাদের ছেড়ে দেওয়া হয়।

এই ঘটনার প্রতিবাদে উত্তাল হয় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ও। পুলিশের সঙ্গে পড়ুয়াদের সংঘর্ষে তিরিশেরও বেশি পড়ুয়া এবং দশজন পুলিশ কর্মী আহত হন।

নতুন নাগরিকত্ব (সংশোধনী) আইন অনুযায়ী, ২০১৫ সালের আগে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এই বিল সংসদে পাস হওয়ার পর দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয় প্রতিবাদ।  

.