Read in English
This Article is From Sep 03, 2018

বাংলায় মাওবাদীদের প্রভাব নেই বললেই চলে দাবি সিআরপিএফের ডিজির

গোটা দেশে মাওবাদীদের নানা ভাবে সাহায্য করেন এমন 500 জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানালেন আধা সামরিক বাহিনী সিআরপিএফ-এর প্রধান।

Advertisement
অল ইন্ডিয়া

 এবছর প্রাণ গিয়েছে 160 জন মাওবাদীর।

নিউ দিল্লি :

গোটা দেশে মাওবাদীদের নানা ভাবে সাহায্য করেন এমন 500 জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানালেন আধা সামরিক বাহিনী সিআরপিএফ-এর প্রধান। তিনি জানান গত এক বছরের মধ্যে সবাইকে গ্রেফতার করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে সিআরপিএফের ডিজি আর বি ভাটনাগার আরও  জানান, বাংলায় মাওবাদীদের প্রভাব নেই বললেই চলে। মাত্র কয়েকটি  জায়গা ছাড়া আর কোথাও প্রভাব নেই তাদের। সিআরপিএফের ডিজি জানান, বিভিন্ন রাজ্যের পুলিশের সাহায্য নিয়ে আরও বেশ কয়েকজন মাও সহায়ককের বিরুদ্ধে  ব্যবস্থা নেওয়া হবে। এমনিতে মাও দমনের কাজের বেশিটাই করে সিআরপিএফ। তিনি জানান মাওবাদীদের প্রভাব আছে এমন এলাকার বিভিন্ন গ্রামে গিয়ে মাওবাদীদের কারা সাহায্য করে তা  জানার চেষ্টা  হচ্ছে। স্থানীয় পুলিশকে পাশে  নিয়েই হচ্ছে গোটা ব্যাপারটা। আর এভাবে গত এক বছরে শুধু ছত্তিশগড় থেকে পাঁচশো মাও সহায়ককে গ্রেফতার করা হয়েছে।          

অন্য একটি প্রসঙ্গে তিনি বলেন, ছত্তিশগড়ের বক্সার জঙ্গল সহ নানা জায়গায় মাওবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কাজ বেশ কিছুটা এগিয়েছে। আর তার জেরেই  এবছর প্রাণ গিয়েছে 160 জন মাওবাদীর। এমনটা করতে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে সিআরপিএফকে। সাধারণ দায়িত্বে থাকা জওয়ানদেরও বিশেষ প্রশিক্ষণ দিয়ে বাহিনীর  শক্তিবৃদ্ধি ঘটানো হচ্ছে। খুব অল্প সময়ের মধ্যে   প্রশিক্ষণের পর আরও পাঁচ হাজার নতুন  জওয়ান  বাহিনীতে যোগ দেবেন বলে  জানা গিয়েছে। পাশাপাশি গুরতভ দেওয়া হচ্ছে প্রযুক্তির ব্যবহারে। জঙ্গলের রাস্তায় লুকিয়ে রাখা আইইডি এবং ইউএভির সন্ধান পেতে  কাজে লাগানো হবে এই প্রযুক্তি। তাছাড়া ব্যবহার হবে অত্যাধুনিক ক্যামেরাও।   

 

Advertisement
Advertisement