This Article is From Mar 21, 2019

প্রকাশ্যে হাত ধরা, চুমু খাওয়া? একদল অবিবাহিতদের বেত পেটা করল ধর্মীয় পুলিশরা

বাচ্চা থেকে বুড়ো শত শত দর্শকের সামনে মুখোশধারী শরিয়া অফিসার ওই দম্পতিদের বেত দিয়ে চাবকাতে থাকেন।

প্রকাশ্যে হাত ধরা, চুমু খাওয়া? একদল অবিবাহিতদের বেত পেটা করল ধর্মীয় পুলিশরা

হাত ধরতে দেখেই অনেককে আটক করে ধর্মীয় পুলিশরা

বান্ডা আচেহ, ইন্দোনেশিয়া:

অবিবাহিত একদল প্রেমিক প্রেমিকাকে প্রকাশ্যে বেত দিয়ে পেটানো হল ইন্দোনেশিয়ায়। অভিযোগ, প্রকাশ্যে প্রেম করছিলেন তাঁরা। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ায় আচেহ প্রদেশে (Indonesia's Aceh province) অবিবাহিত ওই দম্পতিদের একটি দলকে টানা বেত দিয়ে পেটানো হয় সকলের সামনেই। রক্ষণশীল এই ইন্দোনেশিয়ায় বিয়ের আগে প্রকাশ্যে প্রেম করা ইসলামিক আইনের চোখে অপরাধ। জুয়া, মদ খাওয়া এবং সমকামী যৌনতা এই সকলই সুমাত্রা দ্বীপের এই অঞ্চলে অপরাধ বলেই পরিগণিত হয়। আর বেত পেটা করা এসব ‘অপরাধে'র সাধারণ শাস্তি। এটি বিশ্বের বৃহত্তম মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশের (world's biggest Muslim-majority country) একমাত্র প্রদেশ যেখানে ইসলামি আইন (Islamic law) চলে কেবল। 

একই বিমানে সহ পাইলট মা ও মেয়ে, বিশ্ব তোলপাড় করছে এই জুটির ছবি

তবে শুধু বেত পেটা করাই একমাত্র শাস্তি ছিল না। এই সব অবিবাহিত দম্পতিরা আগে বেশ কয়েক মাস প্রেম করার অপরাধে জেল খেটেছেন। বৃহস্পতিবার দোষী সাব্যস্ত হওয়া এই পাঁচজন দম্পতিকে প্রাদেশিক রাজধানী বান্ডা আচেহর মসজিদের বাইরে চার থেকে শুরু করে ২২ ঘা বেত মারা হয়। ধর্মীয় পুলিশরা এই দম্পতিদের একে অপরের হাত ধরতে দেখে বা প্রকাশ্যে প্রেম করতে দেখে, কিছু ক্ষেত্রে প্রকাশ্যে যৌন আচরণ করতে দেখে আটক করে।urj314ug

বৃহস্পতিবার দোষী সাব্যস্ত পাঁচ দম্পতিকে চার থেকে শুরু করে ২২ ঘা বেত মারা হয়।

বাচ্চা থেকে বুড়ো শত শত দর্শকের সামনে মুখোশধারী শরিয়া অফিসার ওই দম্পতিদের বেত দিয়ে চাবকাতে থাকেন। ধর্মীয় অফিসার সাফরিআদি বলেন, “আমরা আশা করি ভবিষ্যতে এ রকম আর কোনো ঘটনা হবে না- এটি লজ্জাজনক।” 

নিউজিল্যান্ডে বন্দুকধারীর সঙ্গে লড়াই করা পাকিস্তানিকে সম্মান জানাবে ইমরানের সরকার

ডিসেম্বরে, আচেহর দুই নাবালিকা মেয়ের সঙ্গে যৌন সম্পর্ক করার অপরাধে দুইজন পুরুষকে আচেহতে ১০০ ঘা বেত মারা হয়। মানবাধিকার গোষ্ঠীগুলি প্রকাশ্যে বেত পেটা করার ঘটনাকে নৃশংস বলেছে এবং ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোডোও এই প্রথাটি শেষ করার আহ্বান জানিয়েছেন। কিন্তু খোদ আচেহর মানুষদের মধ্যেই ব্যাপক সমর্থন রয়েছে এই প্রথার সপক্ষে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.