This Article is From Dec 15, 2019

Citizenship Law Protests: গুয়াহাটিতে কারফিউ শিথিল, মৃত আরও দুই

প্রায় এক সপ্তাহ ধরে এই আইনের বিরোধিতা করে প্রতিবাদে উত্তাল উত্তর-পূর্ব। অসমের দশটি জেলায় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে সোমবার পর্যন্ত।

Citizenship Law Protests: গুয়াহাটিতে কারফিউ শিথিল, মৃত আরও দুই

পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ায় রবিবার রাজ্যের রাজধানী ও অন্যত্র জারি কার্ফু কয়েক ঘণ্টার জন্য শিথিল‌ করা হয়।

গুয়াহাটি, অসম:

গুয়াহাটিতে (Guwahati) নাগরিকত্ব (সংশোধনী) আইনের বিরুদ্ধে হওয়া প্রতিবাদ (Citizenship Law Protests) বিক্ষোভে পুলিশের চালানো গুলিতে আহত হওয়া আরও দুই প্রতিবাদকারী মারা গেলেন। এই নিয়ে অসমে এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার। পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ায় রবিবার রাজ্যের রাজধানী ও অন্যত্র জারি কারফিউ কয়েক ঘণ্টার জন্য শিথিল‌ করা হয়। প্রসঙ্গত, শুক্রবার রাজ্যের রাজধানীতে দুই প্রতিবাদকারীর মৃত্যু হয়। সব মিলিয়ে ২৬ জনের গায়ে বুলেট কিংবা পেলেট লেগেছে বলে অসমের পুলিশ প্রধান বিজে মহাপাত্র জানিয়েছেন। গুয়াহাটিতে রবিবার সকাল ৯টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়। পুলিশ জানিয়েছে ডিব্রুগড়ের বিভিন্ন অংশে আট ঘণ্টার জন‌্য কারফিউ শিথিল করা হয়েছে।

Protests Over Citizenship Act: পশ্চিমবঙ্গের বহু জেলায় বন্ধ ইন্টারনেট

প্রায় এক সপ্তাহ ধরে এই আইনের বিরোধিতা করে প্রতিবাদে উত্তাল উত্তর-পূর্ব। অসমের দশটি জেলায় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে আগামী সোমবার পর্যন্ত। উত্তর-পূর্বের বহু অঞ্চলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েন করা হয়েছে।

‘কারা হিংস্র পোশাক দেখেই বোঝা যায়'': নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভ প্রসঙ্গে প্রধানমন্ত্রী

গত বুধবার সংসদের রাজ্যসভায় পাস হয় নাগরিকত্ব (সংশোধনী) বিল। এর আগে সোমবার লোকসভাতে পাস হয়ে গিয়েছিল বিলটি। এই বিলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। 

.