தமிழில் படிக்க Read in English
This Article is From May 19, 2020

পশ্চিমবঙ্গের কাছেই আমফান; ফোন করে মমতা বন্দ্যোপাধ্যায়কে সাহায্যের আশ্বাস অমিত শাহের

মমতা বন্দ্যোপাধ্যায় এবং নবীন পট্টনায়েকের সঙ্গে ফোনে কথা বলার সময় স্বরাষ্ট্রমন্ত্রী দুটি রাজ্যের পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by
নয়াদিল্লি:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে ফোনে কথা বলেছেন এবং সুপার সাইক্লোন আমফানের ফলে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রের সমর্থন দেওয়ার প্রস্তাব দিয়েছেন। আগামীকাল, বুধবার পশ্চিমবঙ্গে আঘাত করার আগে সুপার সাইক্লোনিক ঝড় অত্যন্ত মারাত্মক ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে শক্তি হারানোর সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

মমতা বন্দ্যোপাধ্যায় এবং নবীন পট্টনায়েকের সঙ্গে ফোনে কথা বলার সময় স্বরাষ্ট্রমন্ত্রী দুটি রাজ্যের পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে সোমবারই ঘূর্ণিঝড় আমফানের মোকাবিলায় পদক্ষেপ ও প্রস্তুতি পর্যালোচনা করার জন্য বৈঠক হয়। তার পরদিনই অমিত শাহের তরফে এই আশ্বাসের কথা জানানো হয়েছে।

আমফানের (স্থান বিশেষে উম-পুন হিসাবে পরিচিত) অর্থ আকাশ। ২০০৪ সালে এই নামটি দেয় থাইল্যান্ড।

Advertisement

এই সুপার সাইক্লোনে বৃহৎ আকারে ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া অফিস। সোমবার এটি সুপার সাইক্লোনে পরিণত হয়েছিল এবং আজ, মঙ্গলবার সকাল সাড়ে ৮ টা পর্যন্ত এটি পারাদ্বীপের ওড়িশা উপকূল থেকে প্রায় ৪৮০ কিলোমিটার দূরে এবং পশ্চিমবাংলার দিঘা থেকে ৬৩০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

আমফান গত দুই দশকে বঙ্গোপসাগরের উপর দ্বিতীয় সুপার সাইক্লোন হতে চলেছে। আগামীকাল যখন এটি পশ্চিমবঙ্গে আঘাত করবে, আমফানের গত রইবে ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

Advertisement

আবহাওয়া অফিস আজ ও আগামীকাল বাংলা ও ওড়িশার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। উপকূলীয় ওড়িশায় ইতিমধ্যেই বৃষ্টিপাত শুরু হয়েছে যা আজ রাতের মধ্যে আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। সিকিম, অসম এবং মেঘালয়ের অংশেও আগামীকাল এবং বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

ঘূর্ণিঝড় আমফান সমুদ্রের উত্তাল পরিস্থিতি আরও বাড়িয়ে তুলবে। বৃহস্পতিবার অবধি জেলেদের মাছ ধরতে পশ্চিমবঙ্গ ও ওড়িশার সমুদ্রের দিকে না যাওয়ার পরামর্শই দেওয়া হয়েছে।

Advertisement