This Article is From May 18, 2020

সমস্ত সতর্কতা নেওয়া হয়েছে, এলাকা খালি করা শুরু করেছে সরকার, জানালেন মুখ্যমন্ত্রী

কলকাতা, হাওড়া, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ব্যাপক ক্ষয়ক্ষতির পূর্বাভাস দেওয়া হয়েছে

সমস্ত সতর্কতা নেওয়া হয়েছে, এলাকা খালি করা শুরু করেছে সরকার, জানালেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী যুক্তি, উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের আগামী তিনচারদিনের জন্য সতর্কততা জারি করা হয়েছে

কলকাতা:

রাজ্যের দিকে তীব্র বেগে ধেয়ে আসছে সুপার সাইক্লোন আম্ফান (Cyclone Amphan), তারজন্য রাজ্য সরকারের তরফে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে বলে সোমবার জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । তিনি জানান, বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বিভাগের কর্মীদের সেই এলাকাগুলিতে পাঠানো হয়েছে। এদিন নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা সাইক্লোন আম্ফানের পরিস্থিতির দিকে নজর রাখছি। পরিস্থিতির দিকে নজর রাখবেন মুখ্য সচিব রাজীব সিনহা, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং বিপর্যয় মোকাবিলা বিভাগের সচিব”। রাজ্য সরকারের এক পদস্থ আধিকারিক জানান, রাজ্যের উপকূলবর্তী এলাকায় শুকনো খাবার এবং ত্রিপল পাঠানো হয়েছে।

"সবাই নিরাপদ থাকুন!" আম্ফান পর্যালোচনা বৈঠক শেষে টুইট প্রধানমন্ত্রীর

সুপার সাইক্লোনে পরিণত হয়েছে সাইক্লোন আম্পান এবং বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব এলাকায় আছড়ে পড়ে, তা দিঘা-হাতিয়া দ্বীপের ওপর দিয়ে বাংলাদেশ পারি দিতে পারে ২০ মে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর।

রাজ্যে ইতিমধ্যেই কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর, কলকাতা, হাওড়া, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ব্যপক ক্ষয়ক্ষতির পূর্বাভাস দেওয়া হয়েছে।

সোমবার, সাইক্লোন আম্পান মোকাবিলায় প্রস্তুতি খতিয়ে দেখতে পর্যালোচনা বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে রাজ্যের আবাসিক সচিবরা উপস্থিত ছিলেন। যদিও মুখ্যমন্ত্রী জানান, বৈঠক সম্পর্কে কিছু জানেন না তিনি।

মুখ্যমন্ত্রী বলেন, পর্যালোচনা বৈঠক ডাকার সময়ে তারা রাজ্যের সঙ্গে কথা বলছে না এবং প্রটোকল মানছে না। তাঁর কথায়, “আমার কাছে বেশি তথ্য নেই...এমনকী মুখ্যসচিবও কিছু জানেন না”। তিনি বলেন, “নিয়ম হল, যদি রাজ্যের কোনও আমলাকে বৈঠকের জন্য ডাকা হয়, সরকারকে সে সম্পর্কে জানাতে হবে, অথবা সে সম্পর্কে মুখ্য সচিবকে জানাতে হবে। যদিও কারও সঙ্গে আলোচনা করা হয়নি। আমি জানিনা এটিকে অসাংবিধানিক বলা যায় কিনা”। একাধিক বিষয় নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে সংঘাতের তৈরি হয়েছে।

সুপার সাইক্লোন এখন আমফান ,১৯৫ কিমি বেগে লন্ডভন্ড করবে রাজ্যের তিন জেলা

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “এই রাজ্য বিষয়টি নজরে রেখেছে, আবাসন সচিবকে কী করতে বলা হয়েছে...তিনি কী রাজ্য সরকার চালাবেন?আমার মনে হয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ভুল বোঝানো হয়েছে...একমাত্র ভগবান জানেন কী হবে”।

মুখ্যমন্ত্রী যুক্তি, উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের আগামী তিনচারদিনের জন্য সতর্কততা জারি করা হয়েছে। তিনি বলেন, “দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় বিশেষ করে মাটির বাড়িতে থাকা ব্যক্তিদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে”।

মুখ্যমন্ত্রীর জানান, “আমায় জানানো হয়েছে, সাইক্লোন শক্তি বাড়াচ্ছে। আমরা আধিকারিকদের বলেছি, মানুষকে সাইক্লোন সেন্টারে যেতে রাজি করাতে। যেমনটা করা হয়েছিল বুলবুলের সময়ে”। তিনি বলেন, “বিপর্যয় মোকাবিলা বিভাগ, জাতীয় বিপর্যয় বিপর্যয় মোকাবিলা দফতর এসডিআরএফকে জেলায় পাঠানো হয়েছে”।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.